adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একাত্তরের এই দিনে গঠিত হয়েছিল সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার

ডেস্ক রিপাের্ট : আজ ১৭ এপ্রিল, ঐতিহাসিক মুজিবনগর দিবস। বাংলাদেশের ইতিহাসে অনন্য এক দিন। ১৯৭১ সালের এ দিনে মেহেরপুরের বৈদ্যনাথতলার আম্রকাননে শপথ নেয় স্বাধীন বাংলাদেশের প্রথম অস্থায়ী সরকার। পরে জায়গাটির নাম হয় মুজিবনগর। অস্থায়ী সরকারের সফল নেতৃত্বে ৯ মাসের সশস্ত্র যুদ্ধে ১৬ই ডিসেম্বর আসে বিজয়। দিবসটি উদযাপন উপলক্ষ্যে আজ সরকারি ছুটি থাকবে মুজিবনগর উপজেলায়।

১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়া জেলার তদানীন্তন মেহেরপুর মহকুমার বৈদ্যনাথতলার আম্রকাননে আনুষ্ঠানিক শপথ নেয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের প্রথম সরকার। এর আগে ১০ এপ্রিল গঠিত হয় এ সরকার। সরকারের ঘোষণাপত্রে ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণাকে দৃঢ়ভাবে সমর্থন ও অনুমোদন করা হয়। প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি ঘোষণা করা হয় শেখ মুজিবুর রহমানকে। তার অনুপস্থিতিতে অস্থায়ী রাষ্ট্রপতি হন সৈয়দ নজরুল ইসলাম। এছাড়া তাজউদ্দীন আহমদ অস্থায়ী সরকারের প্রধানমন্ত্রী, ক্যাপ্টেন এম মনসুর আলী অর্থমন্ত্রী এবং এএইচএম কামারুজ্জামান স্বরাষ্ট্র, ত্রাণ ও পুনর্বাসনমন্ত্রী নিযুক্ত হন। জেনারেল আতাউল গনি ওসমানী মুক্তিবাহিনীর প্রধান এবং মেজর জেনারেল আবদুর রব চিফ অব স্টাফ নিযুক্ত হন।

শপথের দিন ১২ জন আনসার সদস্য ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামকে গার্ড অব অনার প্রদান করেন। শপথ অনুষ্ঠানে দেশের জনগণকে তাদের বীরত্ব, সাহসিকতা ও বিপ্লবী কার্যক্রমের মাধ্যমে পাকিস্তান হানাদার বাহিনীর বিরুদ্ধে স্বাধীনতা লাভে মরণপণ যুদ্ধে অবতীর্ণ হওয়ার আহ্বান জানানো হয়।

বাংলাদেশের পক্ষে আন্তর্জাতিক জনমত সৃষ্টি ও মুক্তিযুদ্ধকালীন সরকার পরিচালনায় এ সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। মুজিব নগর সরকার গঠনের ফলে বিশ্ববাসী স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রামে অংশ নেয়া বাঙালির প্রতি সমর্থন ও সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। অবশেষে লাখো শহিদের রক্তের বিনিময়ে অর্জিত হয় চূড়ান্ত বিজয়। -যমুনাটিভি

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
April 2022
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া