adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের সেনা মোতায়েন ভুল তথ্যে: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ সীমান্ত থেকে মিয়ানমার সেনাবাহিনী ভারী অস্ত্র সরিয়ে নিয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি জানান, ভুল তথ্যে তারা সীমান্তে এসব অস্ত্র মোতায়েন করেছিল। ২৭ মার্চ থেকে দুই দেশের যৌথ টহল শুরু হবে বলেও জানান মন্ত্রী।

শনিবার রাজধানীর তেজগাঁওয়ে ‘দ্য মেট্রোপলিটন কো অপারেটিভ সোসাইটি’ লিমিটেডের ৩১তম সাধারণ সভায় যোগ দিয়ে এসব তথ্য জানান মন্ত্রী। তমদ্রু সীমান্তে উত্তেজনার কারণে রোহিঙ্গা প্রত্যাবাসন বিঘিœত হবে না বলেও জানান তিনি।

বৃহস্পতিবার বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের ওপারে হঠাৎ ভারী অস্ত্র মোতায়েন করে মিয়ানমারের সেনাবাহিনী। মিয়ানমারে সেনা অভিযানের মুখে বাংলাদেশে আশ্রয় নেয়া ১১ লাখেরও বেশি রোহিঙ্গার প্রত্যাবাসন প্রক্রিয়া যখন শুরুর অপেক্ষা তখন দেশটির সেনাবাহিনীর এই উদ্যোগকে উস্কানি হিসেবেই দেখা হচ্ছিল।

গত ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের উপ-স্বরাষ্ট্রমন্ত্রী মেজর জেনারেল অং সো মাইকিং করে ঘোষণা করেন, নো-ম্যানস ল্যান্ডে আশ্রয় নেওয়া রোহিঙ্গা ক্যাম্পের ভূমির মালিক মিয়ানমার। তাই রোহিঙ্গাদের সেখানে অবস্থান অবৈধ। দ্রুত নো-ম্যানস ল্যান্ড থেকে সরে না গেলে সেনাবাহিনী কঠোর ব্যবস্থা নিতে বাধ্য হবে।

তবে ২০ ফেব্রুয়ারি মিয়ানমারের রাখাইনের ঢেঁকিবুনিয়া বিজিপি ক্যাম্পে বিভাগীয় কমিশনার পর্যায়ে একটি বৈঠক হয়। বৈঠকে নো-ম্যানস ল্যান্ডে অবস্থান নেওয়া রোহিঙ্গাদের স্বদেশে ফিরিয়ে নেয়ার সিদ্ধান্ত হয়।

কিন্তু এই সিদ্ধান্ত থেকে সরে গিয়ে মিয়ানমার সরকার গত ১ মার্চ তমব্রু সীমান্তের কাছাকাছি অতিরিক্ত সেনা মোতায়েন করে। আর বাংলাদেশও সীমন্তে বিজিবির পাহারা জোরদার করে। মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে চাওয়া হয় ব্যাখ্যা। বান্দরবানে গিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জানান, সীমান্ত অতিক্রম করলে কঠোর জবাব দেবে সরকার।

তবে শুক্রবার দুই দেশের সীমান্তরক্ষী বাহিনী বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠকে উত্তেজনা কমে আসে। এই বৈঠকে মিয়ানমার জানায়, এই সেনা মোতায়েনের সঙ্গে রোহিঙ্গা প্রত্যাবাসনের কোনো সম্পর্ক নেই। আরাকান সালভেশন আর্মিকে (আরএসএ) দমনের জন্যই এই ব্যবস্থা নেয়া হয়েছিল।

স্বরাষ্ট্র মন্ত্রী বলেন, ‘আগামী ২৭ মার্চ থেকে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও মিয়ানমার সীমান্ত পুলিশ বিজিপি একসঙ্গে সীমান্তে টহল দেবে। আমরা এ বিশ্বাস করি বাংলাদেশে আশ্রয় নেওয়া লাখ লাখ রোহিঙ্গা শিগগিরই তাদের নিজ দেশে ফিরে যেতে পারবেন।’

‘রোহিঙ্গাদের ফিরিয়ে দিতে মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপ অব্যাহত রয়েছে। আমরা মিয়ানমারের সঙ্গে বাংলাদেশে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক চাই। তবে বছরের পর বছর রোহিঙ্গাদের এখানে রাখার কোনো মানে হয় না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2018
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া