adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্মিথ ২২৯ ও মার্শের ১৮১তে লিডে অস্ট্রেলিয়া

MARSHস্পোর্টস ডেস্ক : পার্থ টেস্টের প্রথম ইনিংসে ৪০০ প্লাস রান করে দারুণ কিছুর স্বপ্ন দেখছিল ইংল্যান্ড। তবে স্টিভেন স্মিথ এবং মিচেল মার্শের মহাকাব্যিক জুটিতে সেই স্বপ্ন যেন ম্লান হতে চলেছে ইংলিশদের। ১৬ ডিসেম্বের শনিবার টেস্টের তৃতীয় দিন শেষে স্মিথের ডাবল সেঞ্চুরি এবং মার্শের ২০০ ছুঁই ছুঁই ইনিংসের সুবাদে ৬ উইকেট হাতে রেখেই ইংল্যান্ডের বিপে ১৪৬ রানের বড় লিড নিয়েছে অজিরা।

পার্থের ওয়েস্টার্ন অস্ট্রেলিয়া ক্রিকেট অ্যাসোসিয়েশন (ওয়াকা) গ্রাউন্ডে প্রথম ইনিংসে ৪০২ রানের বড় সংগ্রহ গড়ে ইংল্যান্ড। জবাবে ব্যাটিংয়ে নেমে স্মিথ ও মার্শের ব্যাটে ভর করে ৪ উইকেট হারিয়ে ইতোমধ্যেই ৫৪৯ রানের পাহাড় গড়েছে অস্ট্রেলিয়া।

ক্যারিয়ারের ২২তম টেস্ট সেঞ্চুরি করা স্মিত ৩৯০ বলে ২২৯ রানে অপরাজিত রয়েছেন। অন্যদিকে মিচেল মার্শ ২৩৪ বলে ১৮১ রানে অপরাজিত রয়েছেন।

ইংল্যান্ডের হয়ে ক্রেইগ ওভারটন সর্বোচ্চ দুটি উইকেট নেন। একটি করে উইকেট নেন ক্রিস ওকস ও মঈন আলি।
শনিবার সকালে ৩ উইকেটে ২০৩ রান নিয়ে ব্যাটিংয়ে নামে অস্ট্রেলিয়া। দলীয় ২৪৮ রানের মাতায় শন মার্শ ফিরে গেলে ম্যাচে ফেরার স্বপ্ন দেখতে থাকে ইংল্যান্ড। তবে পঞ্চম উইকেটে মার্শ ও স্মিথ মিলে ৩০১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে ইংলিশদের স্বপ্ন ভেঙে অস্ট্রেলিয়ার হাতে ম্যাচের লাগাম এনে দেন।

টেস্টে এটি স্মিভেন স্মিথের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি এবং অধিনায়ক হিসেবে প্রথম। দারুণ কীর্তির দিনে তৃতীয় দ্রুততম ২২ টেস্ট সেঞ্চুরির রেকর্ড গড়লেন তিনি। এেেত অজি দলনায়ক পেছনে ফেলেছেন শচীন টেন্ডুলকারকে।

ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি করতে শচীন খেলেছিলেন ১১৪ ইনিংস। অন্যদিকে ১০৮তম ইনিংসেই ২২তম সেঞ্চুরি করলেন স্মিথ। এই তালিকায় সবার ওপরে রয়েছেন ডন ব্রাডম্যান। অস্ট্রেলিয়ান কিংবদন্তি মাত্র ৫৮ ইনিংসেই ২২ সেঞ্চুরি করেন। দুই নম্বরে থাকা সুনিল গাভাস্কারকে ২২ সেঞ্চুরি করতে খেলতে হয়েছিল ১০১ ইনিংস।

এর আগে টপঅর্ডার ব্যাটসম্যানদের ব্যর্থতা সত্ত্বেও ডেভিড মালান ও জনি বেয়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪০০ প্লাস রান করে ইংল্যান্ড। পঞ্চম উইকেটে বেয়ারস্টো ও মালান মিলে ২৩৭ রানের বড় জুটি গড়রে লড়াই করার পুঁজি পায় সফরকারীরা।
ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি করা মালান ১৪০ রানের দারুণ ইনিংস খেলেন। এছাড়া বেয়ারস্টো ১১৯ এবং মার্ক স্টোনম্যান করেন ৫৬ রান।

অস্ট্রেলিয়ার হয়ে মিচেল স্টার্ক চারটি এবং জস হ্যাজলউড নেন তিনটি উইকেট। এছাড়া প্যাট কামিন্স দুটি ও নাথান লায়ন নেন একটি উইকেট।

পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজে আপাতত ২-০ ব্যবধানে এগিয়ে রয়েছে অস্ট্রেলিয়া। পার্থে জয় পেলে দুই ম্যাচ বাকি থাকতেই সিরিজ পকেটে পুরবে অজিরা। ক্রিকইনফো

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2017
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া