adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘নিবন্ধন বাতিলের ভয়ে প্রহসনের নির্বাচনে অংশ নেবে না বিএনপি’

mahabubনিজস্ব প্রতিবেদক : বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন বলেছেন, নির্বাচন কমিশনের ‘নিবন্ধন বাতিলের ভয়ে’ তার দল ‘প্রহসনের নির্বাচনের ফাঁদে’ পা দেবে না। পর পর দুটি জাতীয় নির্বাচনে অংশ না নিলে নিবন্ধন বাতিলের বিধি নিয়ে আলোচনার মধ্যেই ৩ মার্চ শুক্রবার এক আলোচনা সভায় বিএনপির ভাইস চেয়ারম্যান খন্দকার মাহবুবের এ বক্তব্য এল।
তিনি বলেন, বিএনপিকে আগামী নির্বাচনে আসতে হবে নতুবা নিবন্ধন বাতিল হবে- এই ভয় দেখিয়ে লাভ হবে না। আমরা স্পষ্ট ভাষায় বলতে চাই, আপনাদের (বর্তমান সরকার) প্রহসনমূলক নির্বাচনের ফাঁদে বিএনপি পা দেবে না। যে কেনো মূল্যে তা প্রতিহত করা হবে।
গণপ্রতিনিধিত্ব আদেশে বলা হয়েছে, পরপর দুটি সংসদ নির্বাচনে অংশ না নিলে দলের নিবন্ধন বাতিল হয়ে যাবে। এ অবস্থায় দশম জাতীয় নির্বাচন বর্জন করা বিএনপিকে নিবন্ধন বাঁচাতে একাদশ সংসদ নির্বাচনে অংশ নিতেই হবে। এ বিষয়ে ইঙ্গিত করে ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা বিএনপিকে ‘আন্দোলন বাদ দিয়ে’ একাদশ নির্বাচনের জন্য প্রস্তুতি নিতে পরামর্শ দিয়ে আসছেন। তবে বিএনপির দাবি, একাদশ সংসদ নির্বাচন হতে হবে পুরনো তত্ত্বাবধায়ক ব্যবস্থার মত একটি নির্বাচনকালীন নির্দলীয় সরকারের অধীনে।
বিএনপির ওই দাবির বিষয়টি তুলে ধরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি খন্দকার মাহবুব আলোচনা সভায় বলেন, নির্বাচনকালীন সরকার আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে থাকলে কোনো অবস্থাতেই সুষ্ঠু নির্বাচন হতে পারে না। নির্বাচনকালীন সময়ে একটি নিরপেক্ষ সরকার থাকবে, একটি সর্বদলীয় সরকার হবে, যে নির্বাচনে মানুষ স্বাধীনভাবে ভোট দিতে পারবে।
খন্দকার মাহবুব বলেন, সরকার যতই নির্বাচন কমিশন গঠন করুক, নির্বাচনকালীন সময়ে সরকার যদি নিরপেক্ষ না হয়, তাহলে সেই নির্বাচন সুষ্ঠু হতে পারে না। সংবিধানে নির্বাচন কমিশনের যতই ক্ষমতা থাকুক না কেন, তারা নির্বাচন সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারে না, অতীতের নির্বাচনগুলোতে আমরা তা বুঝেছি।
আগামী ৩০ মার্চ অনুষ্ঠেয় কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু হলেই নির্বাচন কমিশন জাতীয় নির্বাচনে নিরপেক্ষ থাকবে- তা ভাবার ‘সুযোগ নেই’ বলে মন্তব্য করেন বিএনপির এই ভাইস চেয়ারম্যান। তিনি বলেন, সরকার পরিবর্তনের নির্বাচনের সময়ে কোন সরকার থাকবে, তার ওপর নির্ভর করবে নির্বাচন কমিশনের কার্যক্রম।
সংগঠনের সভানেত্রী ফারহানা জাহান নীপার সভাপতিত্বে অন্যদের মধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য হাবিবুর রহমান হাবিব, নির্বাহী কমিটির সদস্য শাহ মো. আবু জাফর, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ এই আলোচনায় অংশ নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া