adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাম্পের সফর ঠেকাতে ১০ লাখ ইংল্যান্ডবাসী

ENGLANDআন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে যুক্তরাজ্যে (ইংল্যান্ড) দেখতে চান না দেশটির লাখ লাখ মানুষ। আর তাই তার রাষ্ট্রীয় সফর ঠেকাতে একটি পিটিশনে স্বাক্ষর করেছে ১০ লাখেরও বেশি যক্তরাজ্যবাসী।

দ্যা ইন্ডিপেনডেন্ট পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই আবেদনে ১০ হাজারের বেশি স্বাক্ষর জমা পড়লে তা আমলে নেয় ব্রিটেন সরকার।

বিষয়টি নিয়ে পার্লামেন্টে আলোচনার জন্য যে পরিমাণ স্বাক্ষরের প্রয়োজন ছিল, তা ইতোমধ্যে পূরণ হয়ে গেছে। আগামীকাল মঙ্গলবার এ নিয়ে এমপিরা আলোচনা করবেন।

এদিকে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনও ট্রাম্পকে যুক্তরাজ্যে প্রবেশ করতে দেয়ার বিপক্ষে মত দিয়েছেন। মুসলিমদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা বাতিল না হওয়া পর্যন্ত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের যুক্তরাজ্যে প্রবেশ স্থগিত করা উচিত বলে তিনি মনে করেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে হোয়াইট হাউস সফর করে ট্রাম্পকে রাষ্ট্রীয় সফরের আমন্ত্রণ জানানোর আগেই তাকে প্রবেশ করতে না দেয়াসংক্রান্ত পিটিশনটি চালু করা হয়। কিন্তু সম্প্রতি ট্রাম্পের নির্বাহী আদেশে ৭টি মুসলিম দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র সফরে নিষেধাজ্ঞা জারির পর পিটিশনটি জনপ্রিয় হয়ে ওঠে। এই নিষেধাজ্ঞা জারির পরই ১০ লাখ মানুষ অনলাইন পিটিশনটিতে স্বাক্ষর করেছেন। এটি বর্তমানে সরকারি ওয়েবসাইটে দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় পিটিশন।

বিবিসি জানায়, গতকাল সোমবার সন্ধ্যা পর্যন্ত ১০ লাখের বেশি লোক পিটিশনে স্বাক্ষর করেছেন। তবে স্বাক্ষরকারীর সংখ্যা ব্যাপক হারে বাড়ছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপ্রধান হিসেবে ট্রাম্প নিজের ক্ষমতাবলে ব্রিটেনে আসতে পারেন। কিন্তু তাকে রানি এলিজাবেথের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরে ব্রিটেনে আসতে দেয়া উচিত নয়। কেননা, এটা রানির প্রতি অবমাননাকর হবে।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয়ের সূত্রে জানা যায়, ট্রাম্পের আমন্ত্রণ বাতিল করা হলে তা হয়তো একটি ‘জনপ্রিয় পদক্ষেপ’ হবে, কিন্তু সেই আমন্ত্রণ ইতোমধ্যেই গৃহীত হয়েছে এবং এখন সেটা বাতিল করা হলে ‘সবকিছু নষ্ট হয়ে যাবে’।

উল্লেখ্য, গত শুক্রবার যুক্তরাষ্ট্র সফরে গিয়ে ট্রাম্পকে ব্রিটিশ রানির পক্ষ থেকে যুক্তরাজ্য সফরের আমন্ত্রণ জানান থেরেসা মে। ট্রাম্প এই আমন্ত্রণ গ্রহণ করেছেন। ওই দিনই নির্বাহী আদেশে মুসলমান সংখ্যাগরিষ্ঠ ৭টি দেশের নাগরিক ও শরণার্থীদের যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা দেন ট্রাম্প। তার এই সিদ্ধান্তে বিশ্বজুড়ে সমালোচনা শুরু হয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া