adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

চাঁদা চাওয়ায় ডিবি সদস্যদের ধােলাই দিল ব্যবসায়ীরা

gazipur,-db-policডেস্ক রিপাের্ট : ব্যবসায়ীর কাছে চাঁদা দাবির ঘটনায় গাজীপুরের শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় চার গোয়েন্দা পুলিশ-ডিবি সদস্য ও তাদের সোর্সকে আটক এবং মারধর করেছেন ব্যবসায়ীরা। এসময় ক্ষুব্ধ ব্যবসায়ীরা ডিবি সদস্যদের বহনকারী মাইক্রোবাসে ভাংচুর ও অগ্নিসংযোগ করেন। চাঁদা দাবি ঘটনায় ব্যবসায়ীরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক এক ঘণ্টা অবরোধ করে প্রতিবাদ জানান।

২৫ জানুয়ারি বুধবার রাতে মাওনা চৌরাস্তার পল্লী বিদ্যুৎ মোড়ে আল-আমিন ফুড ইন্ডাষ্ট্রিজ (মুড়ি মিলে) এ ঘটনা ঘটে।

খবর পেয়ে শ্রীপুর থানার সহকারী পুলিশ সুপার (এএসপি) তোফাজ্জল হোসেন ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এসময় মারধরের শিকার ও আটক ডিবি পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিলে ব্যবসায়ীরা অবরোধ তুলে নেন এবং ডিবি সদস্যদের পুলিশের হাতে তুলে দেন।

চাঁদা দাবি করে ব্যবসায়ীদের মারধরের শিকার হয়েছেন গাজীপুর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের এসআই খাইরুল ইসলাম, এএসআই মাহবুবুর রহমান, দুই কনস্টেবল এবং সোর্স টঙ্গী হোসেন মার্কেট এলাকার হাজী সোলায়মানের ছেলে জাকির হোসেন রাসেল (২৮) ও মাইক্রোবাসের অজ্ঞাতনামা চালক।ব্যবসায়ীদের হাতে আটক ডিবির সোর্স পরিচয়দানকারী জাকির হোসেন রাসেল

চাঁদাবাজির বিষয়ে আল-আমিন মুড়ি মিলের মালিক আবুল কালাম বলেন, গত কয়েকদিন আগে গাজীপুর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওই সদস্যরা তার মিলে মুড়ির সাথে সার মেশানোর অভিযোগ এনে ৭ লাখ টাকা ঘুষ দাবি করেন। অন্যথায় মামলা দিয়ে হয়রানি ও ক্রসফায়ারে হত্যার হুমকি দেন। পরে ২ লাখ টাকা দিয়ে তাদের কাছ থেকে সাময়িক রক্ষা পাই। পরবর্তীতে আরও বাকি টাকা পরিশোধ করতে হবে বলে হুমকি দিয়ে যায়।

স্থানীয় ব্যবসায়ীরা অভিযোগ জানান, মডিবি সদস্যদের চাঁদাবাজির ঘটনা জানার পর সকল ব্যবসায়ীরা চাঁদা না দেয়ার বিষয়ে ঐক্যবদ্ধ হন। এরই মধ্যে বুধবার সন্ধ্যা ৬টার দিকে ডিবি পুলিশের সদস্যরা চাঁদার বাকি টাকা নিতে মুড়ির মিলে আসেন। এসময় অন্যান্য ব্যবসায়ীদের খবর দিলে তারা এসে কাউকে কোনো প্রকার চাঁদা দিবেন না বলে জানিয়ে দেন।

এসময় পুলিশ সদস্যরা ব্যবসায়ীদের হুমকি-ধামকি দেন ও কয়েকজনকে আটক করে নিয়ে যাওয়ার চেষ্টা চালান। এ ঘটনায় ক্ষুব্ধ ব্যবসায়ীরা ডিবি পুলিশ ও তাদের সোর্সের ওপর হামলা করেন। পরে তাদের আটকে রেখে টায়ার জ্বালিয়ে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে প্রতিবাদ জানান ব্যবসায়ীরা।

এসময় তারা ডিবি সদস্যদের বহনকারী মাইকোবাসেও ভাংচুর চালান ও অগ্নিসংযোগ করেন।

চৌরাস্তা বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সভাপতি মোশারফ হোসেন বলেন, ব্যবসায়ীদের উৎপাদিত বা বিক্রিত দ্রব্যের বৈধতা নেই, ভেজাল দ্রব্য বিক্রি ইত্যাদি নানা অভিযোগ তুলে চাঁদা আদায় করেন পুলিশ সদস্যরা। ব্যক্তিগত নিরাপত্তার ভয়ে ব্যবসায়ীরা বিভিন্ন সময় চাঁদা দিচ্ছেন। একের পর এক নানা অযুহাতে চাঁদা দাবি ও আদায়ের কারণে ব্যবসায়ীদের দেয়ালে পিঠ ঠেকে গেছে। এ অবস্থার জেরেই ক্ষুব্ধ ব্যবসায়ীরা আজকের ঘটনা ঘটিয়েছেন।

এদিকে গাজীপুর জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ওসি আমির হোসেন অবশ্য বিষয়টিকে একটি বিচ্ছিন্ন ও অনাকাঙ্খিত ঘটনা হিসেবেই দেখছেন। অবশ্য তিনি বলেন, কারও বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ থাকলে তা আমলে নেয়া হবে।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2017
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া