adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেয়র ও চেয়ারম্যানরা ইউপি নির্বাচনের প্রচারে সুযোগ পাচ্ছেন

sahnewajনিজস্ব প্রতিবেদক : অবশেষে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচার-প্রচারণায় স্থানীয় পৌরসভার মেয়র এবং উপজেলা চেয়ারম্যানদের অংশগ্রহণের সুযোগ দিচ্ছে নির্বাচন কমিশন। তবে তারা সরকারি কোনো সুযোগ-সুবিধা ভোগ করে নির্বাচনী প্রচারে অংশ নিতে পারবেন না।

মঙ্গলবার দুপুরে রাজধানীর শেরে বাংলানগরে নির্বাচন কমিশন সচিবালয়ে নিজ কক্ষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে কমিশনার মো. শাহনেওয়াজ এ কথা জানান।

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রচারে মেয়র ও চেয়ারম্যানরা অংশ নিতে পারবেন কি-না এটা নিয়ে বেশ কয়েকদিন ধরেই বিতর্ক চলছে। অবশেষে আইনে কিছুটা সংশোধনী এনে নির্বাচন কমিশন এই সুযোগ দিতে যাচ্ছে। 

শাহনেওয়াজ বলেন, আজ আমরা ইউনিয়ন পরিষদ নির্বাচনের আচরণ বিধিমালা চূড়ান্ত করেছি। দুয়েক দিনের মধ্যে ভেটিংয়ের (পরীক্ষা-নিরীক্ষা) জন্য আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। পৌরসভা নির্বাচনের আচরণবিধির আদলে ইউনিয়ন পরিষদ নির্বাচনের আচরণবিধি তৈরি করা হয়েছে।

তিনি বলেন, পৌরসভা থেকে ইউপিতে যেগুলো পরিবর্তন আনা হয়েছে সেগুলো হলো- পৌরসভায় যেমন স্বতন্ত্র প্রার্থীদের ক্ষেত্রে ভোটারদের সমর্থন যুক্ত সই লাগতো, ইউপিতে এটা লাগবে না। এ ছাড়া নির্বাচনে হলফনামা ও ট্যাক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) নম্বর দিতে হবে না।

শাহনেওয়াজ বলেন, তফসিল অনুযায়ী প্রতীক বরাদ্দের পর থেকে সব প্রার্থী প্রতীক নিয়ে প্রচারণা চালাতে পারবেন। প্রতীক বরাদ্দের আগে প্রতীক নিয়ে প্রচারণা চালালে লেভেল প্লেয়িং ফিল্ড (সবার জন্য সমান সুযোগ) থাকবে না।

প্রসঙ্গত, আগামী মার্চ মাসের শেষ দিকে শুরু হবে ইউনিয়ন পরিষদ নির্বাচন। কয়েক দফায় এই নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এবার প্রথমবারের মতো দলীয় প্রতীকে ইউপি নির্বাচন হচ্ছে। তবে এটি হবে শুধু চেয়ারম্যান পদে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া