adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একজন ইমরান এইচ সরকার

sabiha-yasminসাবিহা ইয়াসমিন ইসলাম : গত ১লা আগস্ট ২০১৫ ইং তারিখে উপরের শিরোনামে আমি আমার নিজ পরিচালিত  একটি অনলাইন পেইজ “Children and Women Welfare Centre (CWWC) এ জনাব ডা. ইমরান এইচ সরকারকে নিয়ে আমার নিজের লিখা একটি পোস্ট দেই। প্রায় ভুলে যাওয়া সেই পোস্টটি কেন জানিনা আবার নতুন করে বিশ্লেষণ করে দেখতে ইচ্ছে করছে——-।

আজ একটি ফেসবুক পোস্ট আমার দৃষ্টিকে বিশেষ ভাবে আকৃষ্ট করে। এটি ইউটিউবে পোস্ট করা একটি ভিডিও চিত্র। জানিনা এটি কোনো ‘‘fake talk show’ এর ভিডিও চিত্র কিনা! কারণ ‘টক শো’টি আমি নিজে দেখিনি। যার মূল বিষয়ের সংক্ষিপ্ত উপস্থাপনের ভাবার্থ  এরকম ছিল যে–

ডা. ইমরান এইচ সরকার বাংলাদেশে জঙ্গিবাদের উত্থান, ব্লগারদের উপর তাদের অতর্কিত আক্রমণ এবং এক্ষেত্রে আইনশৃঙ্খলা বাহিনীর ব্যর্থতা বিষয়ে তার বক্তব্য উপস্থাপন করছিলেন। তার বক্তব্যের বিপরীতে সপ্রণদিত জবাবে মাননীয় মহাপরিচালক, Rapid Action Battalion (RAB) যে তথ্যটি জানালেন সেই তথ্যটি আমাকে আমার ভুলে যাওয়া লেখাটি আবার   মনে করিয়ে দিলো। মাননীয় মহাপরিচালকের প্রদেয় তথ্য হতে জানা যায় যে- তিনি নিজ উদ্যোগে সরকারি অর্থ ব্যয় করে প্রতিদিন সাত হাজার টাকা ব্যয় নির্ধারণ করে জনাব ডা. ইমরান এইচ সরকারের নিরাপত্তা বিধান করেছেন। যার জবাবে ডা. ইমরান এইচ সরকার প্রতিবাদ করেন যে তিনি সরকারের কাছে নিরাপত্তা চেয়ে কোন আবেদন করেননি।

এর জবাবে মাননীয় মহাপরিচালক, Rapid Action Battalion (RAB) তার বক্তব্যে বলেন যে ডা. ইমরান এইচ সরকার না চাইলেও তাঁর নিজ বিবেচনাতে তিনি এই নিরাপত্তার ব্যবস্থা করেছেন——।

আমি ১লা আগস্ট আমার লিখাটি পোস্ট করে আমার এক বিশেষজ্ঞ ফেসবুক ফ্রেন্ডকে অনুরোধ করি সময় পেলে আমার লিখাটি পড়ে আমার ম্যাসেজ বক্সে একটি মন্তব্য লিখে রাখতে। পরদিন মন্তব্যটি পড়ে দেখি উনি লিখেছেন–“আপনার লিখাতে আপনি কাকে সমর্থন করে কাকে আক্রমণ করতে চেয়েছেন আমি বুঝে উঠতে পারছিনা—”। আমি তার উত্তরে লিখেছিলাম “আপনি বুঝে উঠতে পারেননি তার মানে আমার লিখাটা যথার্থ হয়েছে, কারণ আমি নিজেও কিছু বুঝে উঠতে পারিনি বলেই এরকম একটি লিখা লিখেছি।

আমার সেই পুরানো লিখাটি আমি এখানে তুলে ধরছি–

“সকালে পত্রিকা পড়ে বের হতে পারিনি, রাতেও সময় করে অনলাইন নিউজ গুলি পড়া হয়নি। সুতরাং রাস্তাতেই গাড়িতে বসে হকারের কাছ থেকে ‘বাংলাদেশ প্রতিদিন’ সংবাদ পত্রটি কিনে চোখ বুলাতেই একটি খবরের দিকে চোখ পড়ে। পত্রিকাটি এই মুহূর্তে সামনে নেই তাই হুবহু খবরটি তুলে ধরতে পারছিনা তবে খবরটি ছিল এরকম যে– মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগ কর্তৃক গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকারের ব্যাপারে বিস্তারিত তথ্য জানানোর জন্য রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেলের প্রতি নির্দেশ দেয়া হয়েছে ——-।

খবরটি পড়েই চোখের উপর ভেসে উঠলো টি ভি তে দেখা গণজাগরণের চিত্র। একটি   সার্বক্ষণিক রাগত মুখ, যিনি মাইক হাতে কখনো সর্বত মোমবাতি প্রজ্জলনের নির্দেশ দিচ্ছেন, কখনো জাতীয় পতাকা উত্তোলনের নির্দেশ দিচ্ছেন, কখনো সারা বিশ্বে একসাথে জাতীয় সঙ্গীত গাইবার নির্দেশ দিচ্ছেন, কখনো সমস্ত ছাত্র শিক্ষকদের নিয়ে সম্মিলিত সমাবেশের ডাক, কখনো বিক্ষোভ সমাবেশের ডাক, কখনো জাতীয় সমাবেশের ডাক, প্রতিবাদ মিছিলের ডাক, মাননীয় প্রধান বিচারপতি বরাবর বিশেষ দাবিতে স্মারকলিপি প্রদান, দেশবরেণ্য ব্যক্তিবর্গের অংশগ্রহণে গণ সংলাপের আয়োজন, যিনি গণজাগরণ মঞ্চের মুখপাত্র ড.  ইমরান এইচ সরকার।

শুরু থেকে এখন পর্যন্ত এই গণজাগরণ মঞ্চের বা ডা. ইমরান এইচ সরকারের আদর্শ গত উদ্দেশ্য, কর্মপন্থা, লক্ষ্য বা স্বাতন্ত্র্য এসব কিছুই যুক্তিযুক্তভাবে মাথাতে ঢুকাতে পারিনি বলে গণজাগরণ মঞ্চমুখী হবার যোগ্য নিজেকে কখনই মনে হয়নি। কখনই এক মুহূর্তের জন্য মঞ্চমুখি হইনি।

আমি কিছুতেই মাথাতে ঢুকাতে পারিনি যেখানে যুদ্ধাপরাধীদের বিচারের জন্য সরকার কর্তৃক প্রতিষ্ঠিত আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল, সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত যোগ্যতম বিচারপতিগণ, নিয়োগপ্রাপ্ত যোগ্যতম সরকারি আইন কর্মকর্তাগণ এবং এসব কিছুর সাথে তথ্য, প্রমাণ, সাক্ষী, যুক্তিতর্ক ইত্যাদির ভিত্তিতে একটি রায় ঘোষণা করা হয় , যে রায় সরকারের কাছেই অগ্রহণযোগ্য হয়ে গেল! সাধারণ জনগণের সাথে, বেসরকারি প্রতিষ্ঠানের সাথে সরকারি প্রতিষ্ঠানগুলিও রায় বিরোধী আন্দোলনে শরিক হয়ে গেল শাহবাগের গণজাগরণ মঞ্চে যার আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার। এত বড় ব্যাপার মাথাতে নিতে পারিনি বলে গণজাগরণ মঞ্চে যাইনি।

এই ডা. ইমরান এইচ সরকার কে বা তার প্রকৃত অবস্থান বা উদ্দেশ্য কি আমি যুক্তি দিয়ে বুঝতে পারিনি। কিভাবে তিনি এত সব বড় বড়, গুরুত্বপূর্ণ বিষয়ের নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত হলেন বা কিভাবে আবার পরিত্যক্ত হলেন তাও বোধগম্য ন্য বা মাথাতে নিতে পারছিনা । তিনি সরকারের পক্ষের কেউ অথবা বিপক্ষের কোনো ব্যক্তিত্ব কোনটাই আমার কখনই বধগম্য হয়নি।

যেখানে যুদ্ধাপরাধীদের বিচার চলছে বা প্রক্রিয়াধীন সেখানে বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের  উচ্চতর আসনে আসিন বিশিষ্ট জন, সুধীজন যারা তারা কি চিন্তাধারা বা কি উদ্দেশে দিনের পর দিন গণজাগরণ মঞ্চে ডা. ইমরান এইচ সরকারের পদাঙ্ক অনুসরণ করে উত্তাল আন্দোলন চালিয়ে গেছেন সেটা আমার অতি ক্ষুদ্র বুদ্ধিতে এখন ও বোধগম্য নয়।

আবার যে কারণেই হোক আইনশৃঙ্খলা বাহিনীর সামান্য বাধাতে এসব বিশিষ্ট জনদের আন্দোলন  ছেড়ে ডা. ইমরান এইচ সরকার এবং তার মঞ্চ ছেড়ে রাতারাতি ‘সরে পড়ে নিরাপদ অবস্থানে থাকার বিষয়টি ও অবাক করা।

হতবাক হয়ে যাই এটা দেখে যে সরকারি কর্মকর্তা বা তাদের পরিবারের সদস্যদের মাথাতে ফাঁসির দাবিতে সযতেœ পট্টি বাঁধা যেখানে ট্রাইব্যুনালে যুদ্ধাপরাধীদের বিচারকার্য চলমান বা প্রক্রিয়াধীন। সরকারি ব্যক্তিবর্গের এই আন্দোলন কার বিরুদ্ধে, কার কাছে, কিসের দাবি সেটা হয়তো নিজেরাও ভেবে দেখেন না। এই দাবি স্ববিরোধীতা কিনা সেটা চিন্তা করার ও সময় নেই। শুধুই চলা। এই চলাতে কারো উদ্দেশ্য মিডিয়াতে মুখ দেখানো , কারো উদ্দেশ্য নেতৃত্বের স্থান দখল করা, কারো উদ্দ্যেশ্য ভাল পোস্টিং, পদোন্নতি, কারো উদ্দ্যেশ্য ভালো পদটি আঁকড়ে থাকা——————— !

আমরা হুজুগে জাতি কোন সন্দেহ নেই। তবে কতটা হুজুগে সেটা ও হয়তো ভেবে দেখার সময় আমাদের নেই। আথবা আমরা যা করি শুধু দেখানোর জন্য করি, সামনের কাতারে নিজেকে অধিষ্ঠিত করার উদ্যেশে করি। সুবিধা আদায়ের জন্য করি। আমরা নিজেদের প্রয়োজনে আগাছাকেও সযতেœ লাগিয়ে লালন পালন করি আবার প্রয়োজন শেষ হলে বা অপ্রয়োজনীয় মনে হলে ফলবান গাছ গোঁড়াসহ উপড়ে ফেলে টুকরো টুকরো করে ছিঁড়ে ফেলে দিতেও দ্বিধা করিনা।

মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ইমরান এইচ সরকারের ব্যপারে বিস্তারিত তথ্য জানানোর জন্য রাষ্ট্রের প্রধান আইন কর্মকর্তা এটর্নি জেনারেলের প্রতি নির্দেশ সংক্রান্ত খবরটি পড়ে কয়েকটি ঘটনা সাথে সাথেই চোখের সামনে ভেসে উঠল——–।

আমি সরকারি উচ্চপদস্থ একজন বাংলাদেশ সরকারের সর্বপ্রথম বি সি এস কর্মকর্তার স্ত্রী হিসাবে (১৯৭৩ ব্যাচ, যারা জাতির জনক বঙ্গবন্ধু সরকার কর্তৃক নিয়োগপ্রাপ্ত ) বা আমার নিজের বয়সের দাবিতে বা আমার নিজের সম্মানিত পেশার কারণে অনেক সময় সাহস করে অনেক কিছু জানতে চাই বা অনেক কিছু হঠাৎ বলে ফেলার সুযোগের অপব্যবহার করে ফেলি। সেই সাহস বা সুযোগের দাবিতেই যখনই কেউ আমাকে গণজাগরণ মঞ্চে যাবার আহ্বান জানিয়েছে তখনই আমি একটি প্রশ্নই রেখেছি– সরকারি প্রতিষ্ঠান বা সরকারি বিশিষ্ট ব্যক্তিবর্গেরেই মঞ্চের সাথে সম্পৃক্ততার কারণ কি বা যুক্তি কি? এর কোনো সদুত্তর কখনো পাইনি বরং প্রত্যেকেই আমার নির্বোধের মত এত ভয়ঙ্কর প্রস্ন শুনে আতঙ্কিত হয়েছে। যেমন-

একদিন এক সরকারি উচ্চ পদস্থ কর্মকর্তার স্ত্রী আমাকে জিজ্ঞাসা করেন আমি ঠিক কোন সময়টা গণজাগরণ মঞ্চে যাই সেটা জানলে উনি ও সেই সময়টাই বেছে নিবেন। আমি তাকে উল্টা জিজ্ঞাসা করি আপনি কখন যান এবং কোথায় বসেন? উনি জানান যে উনি ওনার স্বামীর সাথে প্রায় প্রতিদিন বিকাল ৪টা থেকে বসে থাকেন তার স্বামীর অফিসের তৈরি মঞ্চে। আমি জিজ্ঞাসা করি কেন তারা সেখানে যান, এটা তো জনগণের মঞ্চ, সরকার যুদ্ধাপরাধীদের বিচারের জন্য ট্রাইব্যুনাল করে দিয়েছেন, সেখানে বিচার প্রক্রিয়া চলমান। তাদের এই আন্দোলন ট্রাইব্যুনালের বিরুদ্ধে কিনা, মাননীয় বিচারকদের বিরুদ্ধে কিনা অথবা সরকারের বিরুদ্ধে কিনা আমি তার কাছে জানতে চাই। এসব কিছুর কোনো উত্তর তিনি দিতে পারেননি। আমি তাকে জানাই আমি কখনই গণজাগরণ মঞ্চে যাইনি । আমার উত্তর শুনে তিনি হতবাক হয়ে যান।

আর একদিন এক সরকারি আইন কর্মকর্তাকে আয়োজন করে গণজাগরণ মঞ্চের উদ্দেশে রওয়ানা দিতে দেখে আমি তাকে জিজ্ঞাসা করেছিলাম কোর্টের কাজ ফেলে কেন তিনি বা তারা গণজাগরণ মঞ্চে গিয়ে প্রতিদিন বসে থাকেন। এর উত্তর তিনি এভাবে দিয়েছিলেন– “ আপা আপনি এভাবে সব কথা জিজ্ঞাসা করবেন না, সব কথার উত্তর দিতে পারবো না। আপনার হয়তো সমস্যা নেই আপনি সব কিছু বলতে পারেন,  কিন্তু আমাদের সমস্যা আছে, আমাদের যাওয়া প্রয়োজন তাই আমরা প্রতিদিন যাই।” আমার সহজ সরল প্রশ্নের উত্তরে তিনি কি বললেন আমি কিছুই বুঝে উঠেতে পারিনি।

আর একদিন আইনজীবীদের একটি বিশেষ প্রোগ্রাম শেষ করে ফেরার পথে আমার সহযাত্রী হিসাবে বিশেষ প্রয়োজনে আমার গাড়িতে বসা তিনজন আইনজীবীদের মধ্য হতে সব চেয়ে সিনিয়র বিশিষ্ট এক আইনজীবী যিনি সরকারি দলের সমর্থিত প্যানেল হতে নির্বাচিত উচ্চতর আসনে আসীন ছিলেন কয়েকবার, তিনি আমাকে অনুরোধ করেন তাদের সাথে যেন আমি আজ গণজাগরণ মঞ্চের সাথে একাত্মতা  ঘোষণা করতে তাদের তৈরি মঞ্চে গিয়ে বসি। সেদিনও বোকার মত প্রশ্ন করেছিলাম– কেন বা কি উদ্দেশ্যে তারা জনতার জায়গা দখল করে সেখানে বসে আছে। তাদের আন্দোলন সরকারের বিরুদ্ধে কিনা বা ট্রাইব্যুনালের বিরুদ্ধে বা মাননীয় বিচারকদের বিরুদ্ধে কিনা—–, সরকার বা ট্রাইব্যুনালের প্রতি আনাস্থা কিনা? তিনি আতঙ্কিত বা বিরক্ত হয়ে আমাকে বলেন “আপা আপনি এরকম করে বলবেন না, আমাদের অসুবিধা আছে। আপনি এক কাজ করেন আমাকে এখানেই নামিয়ে দেন,  আপনার গাড়িতে আমার বেশিক্ষণ থাকা ঠিক হবে না। আপনার এসব প্রশ্ন শুনলেও আমাদের সমস্যা হতে পারে। তার কথার কিছুই বুঝে উঠতে না পারলেও তাকে আমি তার পরামর্শ মত গাড়ি থেকে নেমে যেতে সাহায্য করি।

আবার খবরের কাগজে চোখ রেখে সবটুকু খবর পড়ে চিন্তা করতে থাকি– এই সেই গণজাগরণ মঞ্চের আহ্বায়ক ডা. ইমরান এইচ সরকার, যার নির্দেশে জাতীয় পতাকা উত্তোলিত হয়েছিল, যার নির্দেশে স্কুল কলেজ বন্ধ করে ছাত্র শিক্ষক সব মহাসমাবেশে একত্রিত হয়েছিল, যার নির্দেশে হাজারো কণ্ঠে জাতীয় সঙ্গীত গাওয়া হয়েছিল, সরকারি, বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চপদস্থ বিশিষ্ট ব্যক্তিবর্গ যার পাশে দাঁড়ানোর জন্য প্রতিযোগিতা করেছেন ( ???) , যাকে সদলবলে দিন রাত ২৪ ঘণ্টা স্বাদরে লালন পালন করা হয়েছে, যিনি বিশেষ সময় বিশিষ্টজনদের কাছে মহামান্যবর ছিলেন। মনে প্রশ্ন জাগে তার সম্পর্কে বিস্তারিত তথ্য সরবরাহ করে কি সেসব বিশিষ্ট ব্যক্তিবর্গ মাননীয় এটর্নি জেনারেল তথা মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগকে সাহায্যের জন্য এগিয়ে আসবেন এখন?

কোর্টে পৌঁছে আবার আমি আমার চিরাচরিত স্বভাবে নির্বোধের মত একজন সরকারি আইন কর্মকর্তাকে ইমরান এইচ সরকার বিষয়ে মহামান্য সুপ্রিম কোর্টের আপিল বিভাগের নির্দেশ সংক্রান্ত বিষয়ে কিছু প্রশ্ন করলে আমার সম্মানীয় বিজ্ঞ বন্ধুর জবাবটি আসে এরকম- “ এসব সিলি ম্যাটার, এসব নিয়ে আমাদের এত মাথা ব্যথা নেই” ।

কখন কোনটা গুরুত্বপূর্ণ বিষয় বা কোন ব্যক্তি গুরুত্বপূর্ণ অথবা কখন এসব গুরুত্বপূর্ণ বিষয় বা ব্যক্তি 'সিলি ম্যাটার' হয়ে যায় এত কিছু বোঝার ক্ষমতা মহান আল্লাহ পাক আমার মাথাতে দেননি বা এত সব বুদ্ধিতে আমি আশীর্বাদিত হইনি। সুতরাং এত কিছু না বোঝার বুদ্ধি নিয়ে নিঃশব্দ থাকা বাঞ্ছনীয়। ”

নতুন করে আবারো বলতে ইচ্ছে করছে কখন কোনটা গুরুত্বপূর্ণ বিষয় বা কোন ব্যক্তি গুরুত্বপূর্ণ অথবা কখন এসব গুরুত্বপূর্ণ বিষয় বা ব্যক্তি অপ্রয়োজনীয় কিছুই মাথাতে ঢুকছে না। যে  ডা. ইমরান এইচ সরকারকে প্রতিদিন সরকারি কোষ থেকে ৭ হাজার টাকা ব্যয় করে স্বপ্রণোদিতভাবে বিশেষ ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে (যদি ভিডিওটি সত্যি হয়) সেই তাকেই আবার দেখেছি আন্দোলন করতে এসে ধুলি ধূসরিত, পদদলিত, ক্ষতবিক্ষত, রক্তাক্ত, আক্রান্ত,  অচেতন, অবহেলিত।

জানতে ইচ্ছে করে, বুঝতে ইচ্ছে করে যে ডা. ইমরান এইচ সরকারের  অবস্থান আসলে বাংলাদেশ সরকারের কোন জায়গাটিতে, বা কি জন্য? অথবা  কি কারণে ডা. ইমরান এইচ সরকারের কোনো প্রয়োজন বা আবেদন ছাড়া  সরকারের লাখো টাকা নষ্ট করে তাকে নিরাপত্তা প্রদানের প্রয়োজন দেখা দিল  (তার বক্তব্য অনুযায়ী)।

জানিনা যুক্তিহীন এসব এলোমেলো সিদ্ধান্তের জন্যই দেশে পারস্পরিক   সংঘর্ষময় পরিস্থিতির সৃষ্টি হয়েছে কিনা জানি না, যা দেশের শান্তিপ্রিয় মানুষের মনে আতঙ্ক তৈরি করে আমাদের নিরাপত্তাহীনতার বিষণ্ণতায় ডুবিয়ে রেখেছে!

আরও একটি বিষয় বিশেষ ধৃষ্টতা নিয়ে বলতে ইচ্ছে হয় বা জানতে ইচ্ছে হয় ফেসবুক ব্যবহারে যেমন সরকারি কর্মকর্তাদের উপর বিধিনিষেধ আরোপ করা হয়েছে ঠিক তেমনি “টক শোতে” অংশ গ্রহণকারি সরকারি কর্মকর্তাদের উপর প্রয়োজনীয় নিয়ন্ত্রণ বা বিধিনিষেধ আরোপ প্রয়োজন কিনা!

খুব কম সংখ্যক সরকার সমর্থক ব্যক্তিবর্গ সরকারি সুবিধা বা দলীয় সুবিধা ভোগ করেন বা নিরাপত্তা বেষ্টনীর মধ্যে থাকার সুবিধা  ভোগ  করেন। কিন্তু কোটি মানুষ যারা স্বেচ্ছায় এবং হাসিমুখে  সরকারি  বা দলীয় সুবিধা থেকে নিজেকে সরিয়ে রেখে স্বাধীন এবং নিঃস্বার্থভাবে দেশের মানুষদের ভালোবাসেন এবং দেশকে, দলকে বা সরকারকে নীরবে সমর্থন বা ভালোবাসেন, তারা যে কোনো সমন্বয়হীনতাতে বিচলিত হন। সরকারের অমঙ্গল আশঙ্কাতে আতঙ্কিত হন। জানিনা ভবিষ্যতে আমরা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য বাংলাদেশকে  একটি শান্তিপূর্ণ নিরাপদ সহবস্থানের নিশ্চিত ক্ষেত্র হিসাবে বিবেচনা করে   নিশ্চিন্ত মনে দুনিয়া ছেড়ে চলে যেতে পারব কিনা!

সাবিহা ইয়াসমিন ইসলাম

অ্যাডভোকেট

বাংলাদেশ সুপ্রিম কোর্ট।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
November 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া