adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১৫৯ মেগাওয়াট বিদ্যুতের জন্য বছরে লোকসান ৬০০ কোটি!

Electricity-pylons-007মনজুর-এ আজিজ : মাত্র ১৫৯ মেগাওয়াটের জন্য ৪০ বছরের পুরনো পাঁচটি বিদ্যুতকেন্দ্র চালু রেখে প্রতি বছর লোকসান গুণতে হচ্ছে ৫৯৯ কোটি টাকা। 
সবচেয়ে বেশি লোকসান দিচ্ছে ডিজেলভিত্তিক রংপুর ২০ মেগাওয়াট বিদ্যুতকেন্দ্র। এখানে প্রতি ইউনিট বিদ্যুত উতপাদনে খরচ পড়ছে ৪৮ দশমিক ৬৩ টাকা। ফলে প্রতি ইউনিটে লোকসান যাচ্ছে ৪৩ দশমিক ৮৪ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে কেন্দ্রটি ৬০ কোটি টাকা লোকসান দিয়েছে বলে জানিয়েছে পিডিবি।

লোকসানে দ্বিতীয় স্থানে রয়েছে ডিজেলভিত্তিক সৈয়দপুর ২০ মেগাওয়াট বিদ্যুতকেন্দ্র। ২৮ বছর বয়সের এই কেন্দ্রটিতে ইউনিটপ্রতি উতপাদনে খরচ পড়ছে ৪৫ দশমিক ৬০ টাকা। ফলে লোকসান হচ্ছে ইউনিটপ্রতি ৪১ দশমিক ০৭ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে বিদ্যুত কেন্দ্রটিতে লোকসান হয়েছে ৭৯ কোটি ১৬ লাখ টাকা।  বরিশাল ৪৫ দশমিক ৫ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টে ২০১৪-১৫ অর্থবছরে লোকসান হয়েছে ১৬১ কোটি ৫০ লাখ টাকা। সম্প্রতি বন্ধ হয়ে যাওয়া খুলনা ১১০ মেগাওয়াট পাওয়ার প্ল্যান্টে ওই অর্থবছরে লোকসান হয়েছে ৬৫ কোটি ২৫ লাখ টাকা।
৩৯ বছর আগে স্থাপিত ভেড়ামারা ৬০ মেগাওয়াট বিদ্যুতকেন্দ্রে প্রতি ইউনিট খরচ পড়ছে ৩৭ টাকার মতো। এতে লোকসান হচ্ছে ৩২ দশমিক ৮১ টাকা। ২০১৪-১৫ অর্থবছরে বিদ্যুৎকেন্দ্রটিতে লোকসান হয়েছে ২১৩ কোটি ৫৮ লাখ টাকা।

জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, উপযুক্ত বিকল্প থাকলেও শুধু পরিকল্পনা আর সরকারি উদ্যোগের অভাবে লোকসান দিয়ে যাচ্ছে পিডিবি। এখানে মেরামতের নামে ‘উচ্চপদস্তদের বাণিজ্যও’ অনেকটা দায়ী।

প্রতি বছর সংস্কারের নামে বিপুল পরিমাণ টাকার শ্রাদ্ধ দিয়ে জোড়াতালি দিয়ে চালানো হচ্ছে। অথচ কোনো রকম অবকাঠামোর উন্নয়ন এমনকি নতুন জনবল ছাড়াই এসবকেন্দ্র থেকে বাড়তি বিদ্যুত উতপাদন সম্ভব।
তাদের মতে, সাধারণত ডিজেল দিয়ে উতপাদিত প্রতি ইউনিট বিদ্যুতের দাম ১৬ থেকে ১৮ টাকা পড়ার কথা। কিন্তু এসবকেন্দ্র থেকে ইউনিটপ্রতি কখনও ৫০ টাকারও বেশি উৎপাদন খরচ পড়ছে। এসবের অজুহাত দেখিয়ে সরকার দফায় দফায় বাড়া”েছ বিদ্যুতের দাম। অথচ এসব অবকাঠামো ব্যবহার করেই সাশ্রয়ী রেটে বিদ্যুত উতপাদন করা সম্ভব।

এ প্রসঙ্গে বিদ্যুত, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, এগুলোতে অনেক লোকসান হচ্ছে একথা সত্য। তবে টেকনিক্যাল কারণে সবগুলো একসঙ্গে বন্ধ করে দেওয়া সম্ভব নয়।

আমরা তালিকা করেছি। ছোট ছোট বিদ্যুতকেন্দ্রগুলো দ্রুততম সময়ের মধ্যেই বন্ধ করে দেওয়া হবে। পাশাপাশি কিছু বিদ্যুতকেন্দ্র রিপ্লেসমেন্ট করার উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে খুলনা বিদ্যুতকেন্দ্রের স্থলে নতুন বিদ্যুতকেন্দ্রের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2015
M T W T F S S
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া