adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোট না দিলে ১০০ রুপি জরিমানা

1438943744gujrat-mtnews24 (1)আন্তর্জাতিক ডেস্ক : ভোট দেয়া নাগরিক অধিকার।  কিন্তু ভোট না দিলে জরিমানা গুনতে হবে এমন ঘটনা কোনো দেশে না ঘটলেও ঘটেছে ভারতের গুজরাট রাজ্যে।  

ভোট না দিলে ১০০ রুপি জরিমানার আইন চালু করা হয়েছে সেখানে।  স্থানীয় নির্বাচন পঞ্চায়েত ও পৌরসভা নির্বাচনে নাগরিকদের জন্য ভোট দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।  
টাইমস অব ইন্ডিয়ার খবরে এ কথা জানা গেছে। ‘গুজরাট স্থানীয় কর্তৃপ আইন (সংশোধিত) বিল-২০০৯’ অনুযায়ী ভোট দেয়া বাধ্যতামূলক করা হয়েছে।
এ আইন আনুযায়ী, কেউ যদি ভোট না দেয়, তাকে জরিমানার পাশাপাশি বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত করা হতে পারে।  বাদ দেয়া হতে পারে সরকারি সহায়তা ও ভতুর্কি খাত থেকে।
এই প্রথম ভারতের কোনো রাজ্যে ভোট দেয়া বাধ্যতামূলক করা হলো।  সেই রাজ্যটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মভূমি গুজরাট, যেখানে তিন মেয়াদে তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন।
গুজরাটের স্থানীয় নির্বাচনে সাধারণত ৫০ থেকে ৬০ শতাংশের বেশি ভোট পড়ে না।  রভোটারদের উৎসাহিত করতে এ আইন করা হয়েছে।  সমালোচকরা বলছেন, রাজনৈতিক ব্যক্তিদের কাছে জিম্মি হয়ে গেল জনগণের মতামত।
এদিকে গুজরাটের স্থানীয় প্রশাসন বলছে, একজন ব্যক্তি সুস্থ থাকলে কেন ভোটকেন্দ্রে আসবে না।  নির্বাচিত প্রতিনিধিরা তো তাদের জন্যই কাজ করে।
অবশ্য ভোট দেয়া বাধ্যতামূলক করা হলেও বিশেষ কিছু েেত্র তা শিথিল করা হয়েছে।  অসুস্থতা, নিজে বিয়ে করলে, মেডিক্যাল ইমারজেন্সি, বয়স ৭৫ বছরের ওপরে হলে, ৭০ শতাংশ প্রতিবন্ধী, ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা কেন্দ্রীয় বা রাজ্য সরকারের কর্মকর্তা, চাকরির পরীার জন্য কোথায় ব্যস্ত থাকলে- এসব কারণে ছাড় পাবেন ভোটার।  এ ব্যাপারে চিঠি দিয়ে কারণ ব্যাখ্যা করতে হবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া