adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানবপাচারের রাজা-রানি

Nurul_rebism_banglanews24_318695694ডেস্ক রিপোর্ট : নুরুল কবির ও রেজিয়া আক্তার রেবি, সম্পর্কে স্বামী-স্ত্রী। বাড়ি কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়ন পরিষদ সংলগ্ন গ্রামে। তবে স্থানীয়দের কাছে ওই দম্পতি  মানবপাচারকারীর রাজা-রানি নামে পরিচিত! 

মানবপাচারের আধিপত্য সুরক্ষিত রাখতে স্থানীয়ভাবে গড়ে তুলেছে ৫০ সদস্যের লাঠিয়াল বাহিনী। ‘ম্যাডাম বাহিনী’ নামে স্থানীয় ভাবে পরিচিত ওই লাঠিয়ালরা।

মানবপাচারের অভিযোগে একাধিকবার পুলিশের হাতে আটক হয়েছেন ওই দম্পতি। কিন্তু আইনের ফাঁক-ফোকর গলিয়ে বের হয়ে এসেছে বারবার। মানবপাচার আইনে একডজন মামলা রয়েছে তাদের দু’জনের বিরুদ্ধে।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, মাত্র ৪ বছর আগেও নুরুল কবির অন্যের জমি বর্গা নিয়ে কৃষি কাজ করতো। সংসারের অভাব মেটাতে স্ত্রী রেবি তখন একটি জীবন বীমা কোম্পানিতে মাঠকর্মী হিসেবে কাজ করতো। তারপরও অভাব তাদের পিছু ছাড়তো না।
 
কিন্তু সময়ের পরিক্রমায় ওই দম্পত্তি এখন কাঁড়ি-কাঁড়ি টাকার মালিক! কিনেছেন একাধিক দামি গাড়ি, বানিয়েছে বিলাসবহুল বাড়ি। বর্গা চাষি থেকে হয়েছেন জমির মালিক, একাধিক কিনেছেন চাষাবাদের জন্য জমি। মানুষ বিক্রির টাকায় গড়ে তুলেছেন নিজস্ব লাঠিয়াল বাহিনী। ২০১১ সালের শেষের দিকে পাচারকারী শামসুল আলম সোহাগের হাত ধরে মানবপাচার চক্রের সদস্য হয় কৃষক নুরুল কবির। প্রথম দিকে তার বাড়িতে মালয়েশিয়াগামীদের থাকা ও খাওয়ার ব্যবস্থা করা হতো। এ সময়ের মানবপাচারের রানি রেবি জীবন বীমার চাকরি ছেড়ে দিয়ে মালয়েশিয়াগামীদের রান্নাবান্না করে দিতো। 

এর কয়েকমাস পরেই ২০১২ সালের মাঝামাঝিতে তারাই মালয়েশিয়ায় মানুষ পাঠানো শুরু করে। স্বামী নানা প্রলোভন দেখিয়ে বিভিন্ন স্থান থেকে লোক সংগ্রহ করতো, আর স্ত্রী তা পাচার করতো মালেয়েশিয়ায়। এরপর নিজেদের আধিপত্য বাড়ানোর জন্য গড়ে তোলে লাঠিয়াল বাহিনীর। যে বাহিনীর সদস্য সংখ্যা ৫০ জন। 

‘ম্যাডাম বাহিনী’ নামে পরিচিত ওই বাহিনীর রাতের আঁধারে এলাকার কিশোরদের অপহরণ করতো। আর নুরুল-রেবি দম্পত্তি তাদের অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়ায় পাচার করতো। অপহরণ করে কিংবা মিথ্যা প্রলোভন দেখিয়ে সাগরপথে পাচার করেছেন হাজার হাজার নারী-পুরুষ। 

মানবপাচারের অভিযোগে কয়েকবার গ্রেফতারও হন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে। তবে এখন মানবপাচারবিরোধী তৎপরতা শুরু হওয়ায় ওই দম্পতি আত্মগোপনে রয়েছেন। কিন্তু রয়ে গেছে তার ম্যাডাম লাঠিয়াল বাহিনীর সদস্যরা। 

মাস তিনেক আগেও উপকূলের মেরিন ড্রাইভ ও কক্সবাজার টেকনাফ সড়কের কোটবাজার সি-বিচ সড়ক দিয়ে অহরহ লোকজন জড়ো হতো সোনারপাড়া বাজারে। বলতে গেলে এ সময় সোনারপাড়া, ইনানী, নিদানিয়া এলাকায় মালয়েশিয়া যাত্রীর হাট বসত। নুরুল কবির এ সময় লোকজন সংগ্রহ করে সাগরপথে পাচার করে দেওয়ার জন্য কয়েক দিন অপেক্ষা করতে হলে তার বাড়িতে এসব লোকজনকে আশ্রয় দিয়ে রাখতেন। ওই দম্পতি পাচার করা লোকদের অনেকেই নিখোঁজ, অনেকের সলিল সমাধি হয়েছে সাগরের নোনা জলে!

পুলিশ সূত্র জানায়, নুরুল কবিরের বিরুদ্ধে মানবপাচার আইনে কক্সবাজারের উখিযা থানায় ৬টি মামলা রয়েছে। তার স্ত্রী রেবি’র বিরুদ্ধে কক্সবাজার সদর থানায় ২টি ও উখিয়া থানায় ৩টি মামলা রয়েছে। এছাড়া দোকান ভাঙচুরের দায়ে ওই দম্পতির বিরুদ্ধে আরো একটি মামলা রয়েছে উখিয়া থানায়।

উখিয়া থানায় ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম বাংলানিউজকে জানান, ২০১৪ সালের আগস্টে নুরুল কবিরকে আটক করে পুলিশ। এ বছরের জানুয়ারিতে জামিনে বের হয়।

কক্সবাজার ডিবি’র ওসি দেওয়ান আবুল হোসেন জানান, মানবপাচারের রাণীকে দু’দফা আটক করে ডিবি’র সদস্যরা। কিন্তু কিছুদিন ব্যবধানেই আইনের ফাঁক ফোকর গলে তিনি জামিনে বের হয়ে আসে।

চলতি বছরের ২১ জানুয়ারি রেবিকে মানবপাচারের অভিযোগে গ্রেফতার করে ডিবি পুলিশ।
 
এর আগে আটক করে ২০১৪ সালের ২৩ নভেম্বর কক্সবাজার শহর থেকে ডিবি পুলিশের একটি দল। এ সময় পুলিশ তার ভ্যানিটি ব্যাগে তল্লাশি চালিয়ে ৮৪ লাখ টাকা এবং ২৭ লাখ টাকার দুটি ব্যাংকের চেকও উদ্ধার করে। এ ঘটনায় পুলিশ তার বিরুদ্ধে দুটি মামলা দায়ের করে।
 
সোনারপাড়া মানবপাচার প্রতিরোধ কমিটির সদস্য সচিব আবদুল হামিদ জানান, ওই দম্পতি মানবপাচারের রাজা- রাণী। তাদের নিজস্ব লাঠিয়াল বাহিনী রয়েছে। ওই বাহিনীর ভয়ে এখানে কেউ মুখ খুলবে না।
  
কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) তোফায়েল আহমেদ জানান, মানবপাচারকারীরা রাজা হোক আর রানি হোক, আইনের হাত থেকে বাঁচতে পারবে না।
সূত্র : বাংলানিউজ

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া