adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সংসদে প্রধানমন্ত্রী – অবরোধে ক্ষতি ১ লাখ ২০ হাজার কোটি টাকা

pm-1424877179নিজস্ব প্রতিবেদক : বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের টানা অবরোধ-হরতালে ১ লাখ ২০ হাজার কোটি টাকা ক্ষতি এবং ১০১ জনের মৃত্যু হয়েছে। এদের অধিকাংশই পেট্রোল বোমায় আগুনে পুড়ে মারা গেছে।
বুধবার জাতীয় সংসদের পঞ্চম অধিবেশনে প্রধানমন্ত্রীর নির্ধারিত প্রশ্ন জিজ্ঞাসাকালে যশোর-২ আসনের সংসদ সদস্য মনিরুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ তথ্য জানান। প্রধানমন্ত্রী বলেন, কেবল ক্ষমতার লোভে ব্যক্তিগত স্বার্থেই বিএনপির নেত্রী এ হরতাল দিচ্ছেন। লিখিত উত্তরে তিনি বলেন, গত ৫ জানুয়ারি থেকে টানা ৫২ দিন ধরে বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট হরতাল-অবরোধের নামে নৈরাজ্য করছে। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে খেটে খাওয়া মানুষগুলো। পেটের তাগিদে কাজে বের হয়ে এ পর্যন্ত ১০১ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে অধিকাংশই আগুনে পুড়ে মারা যায়।
 প্রধানমন্ত্রী বলেন, পেট্রোল বোমাসহ নানা ধরনের নাশকতামূলক কর্মকাণ্ডে সহস্রাধিক মানুষ মারাত্মকভাবে আহত হয়েছের। ১ হাজার ১৭৩টি যানবাহনে আগুন দেওয়া হয়েছে। ছয়টি লঞ্চে অগ্নিসংযোগ করা হয়েছে, ২৫ দফায় ট্রেনে নাশকতা করা হয়েছে। এ ধরনের ধ্বংসাত্মক কাজে ব্যবসা-বাণিজ্য, রপ্তানি ও অন্যান্যভাবে ১ লাখ ২০ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে।
তিনি বলেন, ‘তারা জানে, ৫ জানুয়ারি নির্বাচনের পর গঠিত সরকারের মেয়াদ পাঁচ বছর। তার পরও কেন এই নাশকতা। বিএনপি-জামায়াতকে পরস্পরের দোসর অভিহিত করে সংসদ নেতা বলেন, তাদের নাশকতার একটাই উদ্দেশ্য- যুদ্ধাপরাধীদের এবং খালেদা জিয়াকে তাদের অপরাধের মামলা থেকে রক্ষা করা।’
শেখ হাসিনা বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে এ পর্যন্ত ১৪ জনের মৃত্যুদণ্ড, দুজনের আমৃত্যু কারাবাস, এক জনকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করা হয়েছে। সম্পূর্ণরুপে আন্তর্জাতিক রীতিনীতি অনুসরণ করে এ বিচার সম্পন্ন হয়েছে।
মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে একজনের রায় কার্যকর করা হয়েছে। বাকিদের রায় আইনি প্রক্রিয়া অনুসরণ করে কার্যকর হবে। এ ছাড়া, বিএনপি নেত্রী খালেদা জিয়া ও তার পুত্রের (তারেক রহমান) দুর্নীতির নয়টি মামলা আদালতে বিচারাধীন। এসব মামলা থেকে নিজেকে ও তার পুত্রকে বাঁচাতেই তার আন্দোলন। এ আন্দোলনে কোনো জনসম্পৃক্ততা নেই।
তিনি বলেন, জনসম্পৃক্ততা ছাড়া এ কার্যক্রমে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে জামায়াত-শিবিরের কর্মী, বিএনপির বিপথগামী কিছু লোক এবং সন্ত্রাসীদের দিয়ে এ নাশকতা চালানো হচ্ছে। শেখ হাসিনা বলেন, দেশের আইনশৃঙ্খলা-পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকার কাজ করে যাচ্ছে। নাশকতামূলক কর্মকাণ্ডে সংশ্লিষ্ট ব্যক্তি, গোষ্ঠী, অর্থায়নকারী বা পরিকল্পনাকারীদের কর্মকাণ্ডসংক্রান্ত তথ্যাদি সংগ্রহের বিষয়ে গোয়েন্দা সংস্থা নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছে।
গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পুলিশ অপরাধীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণসহ গ্রেফতার করছে। তাদের এ ধরনের কার্যক্রম মৃত্যুদণ্ড পাওয়ার উপযোগী। তবে আইন তার নিজের গতিতে চলবে। আইনের ঊর্ধ্বে কেউ নয়। তাই যে অপরাধ করবে, আর যারা হুকুম দিয়ে, অর্থ দিয়ে সহায়তা করছে, তাদের সবাইকে আইনের আওতায় এনে বিচার করা হবে বলে জানান প্রধানমন্ত্রী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2015
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
232425262728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া