adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোকসান জেনেও আজ যুক্ত হচ্ছে ৫ কোটি টাকার ওয়াটার বাস

image_1012_151888ডেস্ক রিপোর্ট : প্রতিদিন ৫০ হাজার টাকা লোকসান হওয়ার পরও ৫ কোটি ১১ লাখ টাকার আরো ৬টি ওয়াটার বাস নামাচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বি আইডব্লিউটিসি)। ওয়াটার বাস বহরে আজ এই ওয়াটার বাসগুলো যুক্ত হবে। এ নিয়ে ওয়াটার বাসের সংখ্যা দাঁড়াবে ১২ তে।
বেলা ১১টায় রাজধানীর সদরঘাটের যাত্রী লাউঞ্জে আনুষ্ঠানিকভাবে ওয়াটার বাসগুলোর উদ্বোধন করবেন নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খান। অধিক গতিসম্পন্ন এবং ৪৫ সিটের এই নৌ-যানগুলো তৈরি করেছে হাইস্প্রিট শিপ বির্ল্ডাস অ্যান্ড ইঞ্জিনিয়ার কোম্পানি।
শনিবার বি আইডব্লিœউটিসির জনসংযোগ কর্মকর্তা নজরুল ইসলাম মিসা এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, প্রথমে সদরঘাটের যাত্রী লাউঞ্জে আনুষ্ঠানিকতা শেষ করে ওয়াটার বাস নির্মাতা প্রতিষ্ঠান ওয়াটার বাসগুলো বি আইডব্লিউটিসির কাছে হস্তান্তর করবে।
বি আইডব্লিউটিসির চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, ঢাকার চার পাশের নৌপথ সচল রাখার জন্য বাসগুলো চালু করা হয়। জনস্বার্থে লোকসান দিয়েও সেবাটি চালু রাখা হচ্ছে। এ ছাড়া ওয়াটার বাসসেবা আরো বৃদ্ধি করে সদরঘাট-গাবতলীর আশপাশ সদরঘাট-শ্যামপুর পর্যন্ত চালুর চিন্তাভাবনা করা হচ্ছে। এ জন্য নতুন আরো ওয়াটার বাস কেনার উদ্যোগ নেয়া হচ্ছে।
উল্লেখ্য, গত বছর জুলাই মাসে চালু হওয়া ৬টি ওয়াটার বাসে যাত্রী সঙ্কটের কারণে প্রতিমাসে লোকসান দিতে হচ্ছে। তবে বি আইডব্লিউটিসির অপরিকল্পিত অপারেশন সিস্টেম ও ওয়াটার বাসের জন্য নির্দিষ্ট টার্মিনাল না থাকাকে দায়ী করেছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।
বাদামতলী-গাবতলী নৌরুটে ৪ কোটি ৫৭ লাখ টাকার আগের নির্মিত ৬টি ওয়াটার বাস চলছে, তা এখনো জনপ্রিয়তা অর্জন করতে পারেনি। এতে প্রতিদিন গড়ে জ্বালানি, চালক এবং স্টাফসহ ৫০ হাজার টাকা লোকসান গুনতে হচ্ছে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনকে (বি আইডব্লিউটিসি)।
সরকারের এত টাকা প্রতিদিন গচ্চা দেয়ার পরও ৫ কোটি ১১ লাখ টাকা মূল্যে আরো ৬টি ওয়াটার বাস নামাচ্ছে সরকার। এতে সরকারি প্রতিষ্ঠান যে লাভবান হবে, এরও কোনো লক্ষণ নেই।
রাজধানীতে যানজট নিরসনের জন্য বি আইডব্লিউটিসির উদ্যোগে ২০১০ সালের আগস্ট মাসে প্রথমে রাজধানীর সদরঘাট-গাবতলী নৌপথে ১ কোটি ১২ লাখ টাকা ব্যয়ে ২টি ওয়াটার বাস এমএল বুড়িগঙ্গা ও এমএল তুরাগও উদ্বোধন করেছিলেন নৌমন্ত্রী শাজাহান খান। 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া