adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লন্ডনে ‘ইউএলইউ’ বিশ্ববিদ্যালয়ে শিক্ষকের চাকরির অফার পেলেন জোবাইদা

News Pictureনাশরাত আর্শিয়ানা চৌধুরী : সরকারি চাকরি থেকে বরখাস্ত হওয়ার ব্যাপারে প্রতিকার পেতে আপাতত কোনো আইনি প্রক্রিয়ায় যেতে চাইছেন না বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের স্ত্রী ডা. জোবাইদা রহমান। তিনি এখন এই ব্যাপারে কোনো আইনি প্রতিকার চাইলে, নাও পেতে পারেন এই আশঙ্কায় সেই পথে যেতে চাইছেন না। তাদের পরিবারের আইনজীবীও এই ব্যাপারে আপাতত কোনো ব্যবস্থা না নেওয়ার জন্যই পরামর্শ দিয়েছেন। এর পেছনের কারণ জানতে গিয়ে জানা গেছে, তারা মনে করছেন, এখন বিষয়টি নিয়ে আইনি প্রক্রিয়ায় গেলে সমস্যা হবে। ন্যায়বিচার পাওয়া নাও যেতে পারে। এই কারণে তিনি এখন চাকরি থেকে বরখাস্ত হলেও বিএনপি সরকার গঠন করতে পারলে চাকরি ফিরে পাবেন। চাকরি ফিরে পেলে সব সুযোগ-সুবিধাও পাবেন। নিয়ম অনুযায়ী পদোন্নতিও পাবেন। তারা এটাকে রাজনৈতিক বিবেচনায় চাকরিচ্যুত বলে মনে করছেন। 
তাদের ঘনিষ্ঠ একটি সূত্র জানায়, ইতোমধ্যে জোবাইদা রহমানকে লন্ডনের ইউনিভার্সিটি অব লন্ডন ইউনিয়ন বিশ্ববিদ্যালয় থেকে চাকরির অফার দেওয়া হয়েছে। তাকে সেখানে প্রফেসর হিসাবে যোগ দিতে বলা হয় গত বছর। ওই সময়ে তিনি ওই বিশ্বদ্যিালয় থেকে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি সম্পন্ন করেন। সেখানে তিনি সব বিষয়ে ডিসটিংসন পেয়ে পাস করেন। তিনি ৫৩টি দেশের মধ্যে প্রথম হন। ওই সময় তাকে ওই বিশ্ববিদ্যালয়ে চাকরিতে যোগদানের অফার দিলেও তিনি দেশে ফিরে আসবেনÑ এই আশায় বিদেশি কোনো চাকরিতে যোগ দেননি।
গত বছর তিনি সেখানে পড়ালোখা শেষ করেন। ওই সময় যোগ না দিলেও ওই বিশ্ববিদ্যালয় তাকে এটাও বলে রাখেÑ তিনি যদি কখনো চাকরিতে যোগদানে ইচ্ছুক হন সেটা যাতে জানান। 
এখন ওই বিশ্ববিদ্যালয়ের প্রফেসর হিসাবে কাজে যোগদান করবেন কিনাÑ জানতে চাইলে তাদের ঘনিষ্ঠ ও বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট আহমেদ আজম খান বলেন, তাকে সরকার চাকরি থেকে বরখাস্ত করায় এখন আমরা আইনি ব্যবস্থা নেওয়ার কথা ভাবছি না। তারপরও বিষয়টি নিয়ে ম্যাডামের সঙ্গে কথা বলেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি বলেন, তিনি এতটাই মেধাবী যে, সেখানে পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি লাভ করেন ও ৫৩টি দেশের ছাত্রছাত্রীর মধ্যে প্রথম হন। কমনওয়েলথেও প্রথম হন। এরপর তাকে প্রফেসর হওয়ার জন্য অফার দেওয়া হয়। তিনি সেটা গ্রহণ করেননি। তার মেধা তিনি দেশের কাজে লাগাতে চান। এই কারণে বিদেশে পড়ালেখা করলেও চাকরি করেননি। এখনও করবেন বলে মনে হচ্ছে না। বাংলাদেশ তার মতো মেধাবীকে মূল্যায়ন না করে কেবল তারেক রহমানের স্ত্রী হওয়ার কারণে চাকরিচ্যুত করেছে। এই রকমতো আরো কত ঘটনা আছে সরকার কি সেই সব ব্যাপারে এটা করছে। তিনি বলেন, তাকে চাকরি থেকে বরখাস্ত করা হলেও কোনো চিঠি তাকে পাঠানো হয়নি। এই ধরনের কোনো চিঠিও পাওয়া যায়নি। স্বাস্থ্যমন্ত্রী সংসদে বলার পরই জানলাম। চাকরিচ্যুতির খবর সোমবার সংসদে জানান স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। তিনি বলেন, চাকরি থেকে বরখাস্ত করে সরকার সেটা গোপন করেই রেখেছিল।
জোবাইদা রহমান ২০০৮ সালে তার স্বামী তারেক রহমানের সঙ্গে সেপ্টেম্বরে মেয়েকে নিয়ে লন্ডনে যান। ওই সময়ে স্বামীর চিকিতসার জন্য যুক্তরাজ্যে যান। এরপর থেকে তারা লন্ডনেই বাস করছেন। স্বামীর সঙ্গে লন্ডন যাওয়ার সময় শিক্ষা ছুটি নিয়েছিলেন জোবাইদা। পরে তা বাড়িয়ে ২০১১ সালের ১১ অক্টোবর পর্যন্ত করেন তিনি। স্বামীর চিকিৎসা শেষ না হওয়ার কারণ দেখিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে একাধিকবার ছুটি বাড়ানোর আবেদন করেন। এই পর্যন্ত কয়েকবার ছুটির মেয়াদও বেড়েছে। এবার জোবাইদা রহমান ছুটি বাড়ানোর আবেদন করার পর সেটি যৌক্তিক মনে না হওয়ায় ছুটি মঞ্জুর করেনি স্বাস্থ্য মন্ত্রণালয়।

সূত্র জানায়, ৫ বছর মেয়াদ শেষ হওয়ার পর তিনি আবারও চাকরিতে ছুটির মেয়াদ বাড়ানো হয় সর্বশেষ আবেদনটি গ্রহণ করা সম্ভব হয়নি। সরকারি চাকরিবিধির নিয়ম অনুযায়ী, ৫ বছরের বেশি সময় কর্মস্থলে অনুপস্থিত থাকলে তাকে চাকরিচ্যুত করা যায়। এদিকে স্বাস্থ্যমন্ত্রী দাবি করেন, আইন সবার জন্যই সমান। আমরা ব্যবস্থা নিয়েছি। তাকে বরখাস্ত করে দেওয়া হয়েছে। জোবাইদা রহমান ১৯৯৫ সালে বিসিএস স্বাস্থ্য ক্যাডারে চাকরিতে যোগ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া