adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওষুধ প্রতিরোধী ই-কোলাই জীবাণু ওয়াসার পানিতে

রিকু আমির : ঢাকায় পাইপের মাধ্যমে ওয়াসার সরবরাহ করা পানিতেই ই-কোলাই নামের মারাত্মক ক্ষতিকর ব্যাকটেরিয়া পাওয়া গেছে, যা ওষুধ প্রতিরোধী। গবেষণার জন্য সংগৃহীত নমুনার ৬৩ শতাংশেই এই ভয়ানক জীবাণুর সন্ধান পাওয়া গেছে, এটি ছড়িয়েছে মানুষের মলের মাধ্যমে। আন্তর্জাতিক উদরাময় রোগ গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআর,বি) এর বার্ষিক প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে। 
প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকা ওয়াসার সরবরাহ করা বিভিন্ন এলাকার ১৭৫টি কল থেকে নমুনা সংগ্রহ করা হয় গবেষণার জন্য। প্রতিটি কল থেকে ৫০০ মিলিগ্রাম করে পানি সংগ্রহ করে এসব নমুনা বিভিন্ন প্রক্রিয়ায় পরীক্ষা করে ৬৩ শতাংশের মধ্যেই মোট ২৩৩টি ই-কোলাই ব্যাকটেরিয়া পাওয়া যায়। এসব ব্যাকটেরিয়ার চার ভাগের তিন ভাগেই অন্ততপক্ষে কোনো না কোনো একটি এন্টিবায়োটিক ওষুধ অকার্যকর হয়ে পড়তে পারে। আর এসব পানি সেবনের মাধ্যমে ই-কোলোইতে আক্রান্ত রোগীর রোগমুক্তির জন্য বিদ্যমান কোনো ধরনের এন্টিবায়োটিক ওষুধই কাজ করে না।

আইসিডিডিআর, বির একজন গবেষক বলেন, পানিবাহিত জীবাণু থেকেই মূলত ডায়রিয়ার প্রকোপ ঘটে। এ ছাড়া ডায়রিয়ায় আক্রান্তদের অনেকের ক্ষেত্রেই অল্প দিনেই একেকটি এন্টিবায়োটিক অকার্যকর হয়ে যায়। এ ক্ষেত্রে সাধারণত কোনো রোগী তার জন্য উপযুক্ত এন্টিবায়োটিকের কোর্স সম্পূর্ণ না করলে তার মধ্যে ওষুধ অকার্যকর করে ফেলার মতো জীবাণুর শক্তি বৃদ্ধি পায়। আর এ ধরনের মানুষের মল থেকে যদি ই-কোলাই অন্য মানুষে প্রবেশ করে তাহলে সংশ্লিষ্ট ব্যক্তির মধ্যেও ওষুধ কাজ করবে না। বিষয়টি খুবই ভয়াবহ। যে বা যাদের মল থেকে পানিতে ওষুধ প্রতিরোধী ই-কোলাই ব্যাকটেরিয়া ছড়িয়েছে তারা ঠিকমতো এন্টিবায়োটিকের কোর্স সম্পন্ন করেনি বলে জোর দিয়ে বলা যায়। ডায়রিয়া ছাড়া অন্য পানিবাহিত রোগের জন্যও ই-কোলাই দায়ী বলে মন্তব্য করেন তিনি।

ডায়রিয়ার অন্যতম কারণ ই-কোলাই জীবাণু উরে। উল্লেখ করে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক অধ্যাপক ডা. মাহমুদুর রহমান বলেন, ‘জীবাণুটি মানুষের মলের মাধ্যমেই ছড়ায়। ঢাকায় ওয়াসার পানি সরবরাহের লাইনের সঙ্গে স্যুয়ারেজ লাইন এককার হয়ে যাওয়ায় এমনটি হয়েছে। আর এই জীবাণুর সন্ধান মানে এসব পানিতে অন্য রোগের জীবাণুও রয়েছে।’ উদাহরণ দিয়ে তিনি জণ্ডিসের কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক বে-নজির আহমেদ বলেন, ‘মল থেকে এ জীবাণুটির বিস্তার পানিতে হলে ও তা জীবাণুমুক্ত না করে ব্যবহারে পানিবাহিত রোগ যেমন জণ্ডিস, আমাশয়, কলেরা-ডায়রিয়া ও টাইফয়েড ইত্যাদি হবার সম্ভবনা তৈরি হবে।’ ওয়াসার পানিতে ই-কোলাইর সন্ধানকে তিনি শঙ্কার বলে উল্লেখ করেন।

মাহমুদুর রহমান বলেন, ‘ওয়াসার পানিতে প্রাপ্ত ই-কোলাই থেকে নিরাপদে থাকতে হলে অবশ্যই পানি ফুটিয়ে পান করতে হবে। এর বিকল্প নেই। এছাড়া পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাও জরুরি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া