adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সহসাই হচ্ছে না ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন

Bangladesh Electionনিজস্ব প্রতিবেদক : সরকার থেকে বার বারই বলা হয়েছে খুব শিগগিরই ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন হচ্ছে। কিন্তু গত দুই বছরে নির্বাচনের কোনো কর্মপরিকল্পনা হাতে নেওয়া হয়নি। সরকার ঢাকার দুটি সিটি কর্পোরেশনেই ৬ মাসের জন্য প্রশাসক নিয়োগ দেয়ায় এটাই প্রমাণিত হচ্ছে আড়াই বছর ধরে জনপ্রতিনিধিহীন অবস্থায় থাকা এই মহানগরে সহসাই নির্বাচন হওয়ার কোন সম্ভাবনা নেই। ১৩ দিন পদ শুণ্য থাকার পর জনপ্রশাসন মন্ত্রণালয় গতকাল ভূমি মন্ত্রণালয়ের বিশেষ দায়িত্বে থাকা অতিরিক্ত সচিব মুহাম্মদ ইব্রাহীম হোসাইন খানকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের প্রশাসক হিসেবে নিয়োগ দিয়েছে।
অপরদিকে ঢাকা সিটিকর্পোরেশন উত্তরের প্রশাসকের মেয়াদ শেষ হওয়ার ৯ দিন পর এই পদে গত ১৮ই মে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফারুক জলিলকে প্রশাসক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।
এর আগে ৫ দফায় ১০ জন প্রশাসক এই দুই সিটিকর্পোরেশনে দায়িত্ব পালন করেন। ঢাকা সিটি কর্পোারেশনের সেবার মান উন্নয়ের দাবী করে সরকার একে দুই ভাগে বিভক্ত করলেও বাস্ততে নগরের আবর্জনা পরিস্কার, মশক নিধন কার্যক্রম ও রাস্তা মেরামতের মতো প্রধান কাজগুলোই মূলত স্থবিব হয়ে আছে।
নগরবাসীর অভিযোগ ঢাকা সিটি কর্পোরেশন বিভক্ত হওয়ায় সেবার মান আরো উন্নত হওয়া তো দূরের কথা বরং উল্টো তাদেরকে আরো বেশি সমস্যার মুখোমুখি হতে হচ্ছে। তারা বলছেন, বিভিন্ন সার্টিফিকেটের জন্য তাদেরকে এখন ঢাকা সিটিকর্পোরেশন দক্ষিণ ও ঢাকা সিটিকর্পোরেশন উত্তর এই দুই সিটিকর্পোরেশনের ১০ জোনাল অফিসে দৌড়াতে হয়। শুধু তাই নয় এই সার্টিফিকেট ইস্যু করতে উভয় সিটি কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারিরা ঘুষ দাবী করে থাকে। অথচ এর আগে কোন ধরনের ঘুষ দেয়া ছাড়াই নির্ধারিত ফি দিয়েই এসব সার্টিফিকেট পাওয়া যেতো।
২০১১ সালের নভেম্বর থেকে দুই সিটিকর্পোরেশনের ১২০ কাউন্সিলরের পদও জনপ্রতিনিধি শুণ্য রয়েছে। এ অবস্থায় দুই সিটি কর্পোরেশনের জুনাল অফিসগুলোতে সার্টিফিকেটের জন্য অসংখ্য আবেদন জমা পড়ে থাকলেও এই দুই সিটিকর্পোরেশনের কর্মকর্তাদের যেন এ নিয়ে কোন মাথা ব্যথা নেই ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া