adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

একই স্থানে বার বার ভূমিকম্পের উৎপত্তি, ঝুঁকিতে বাংলাদেশ

EARTHQUAKEডেস্ক রিপোর্ট : তিন দশকে বঙ্গোপসাগরের একই জায়গায় বার বার ভূমিকম্পের উতপত্তি হওয়ায় নিকটবর্তী বাংলাদেশ ভয়াবহ ঝুঁকির মধ্যে রয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অদূর ভবিষ্যতে এটি সুনামির মতো ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ বয়ে আনতে পারে বলেও আশংকা তাদের।
এ অবস্থায় বিপর্যয় মোকাবেলায় প্রয়োজনীয় পস্তুতি ও সচেতনতা সৃষ্টির তাগিদ দিলেন তারা। ভূমিকম্পের ফলে সুনামির মতো প্রাকৃতিক দুর্যোগ যখন ধেয়ে আসে, মানুষ তখন এমনই অসহায়। নেমে আসে ভয়াবহ মানবিক বিপর্যয়।
ভৌগোলিকভাবেই বাংলাদেশ ভূমিকম্পপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত। বুধবার রাতে ঢাকা থেকে সাড়ে ৬শ’ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বঙ্গোপসাগরের ভারতীয় উপকূলে সৃষ্ট ৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় দেশের বিভিন্ন স্থানে।
বিশেষজ্ঞরা বলছেন, গত তিন দশকে একই স্থান থেকে এর আগেও পাঁচবার ভূমিকম্পনের সৃষ্টি হয়েছে। এরমধ্যে, ১৯৮২ সালে ৫.৫, ১৯৮৫ সালে ৫.৫, ১৯৯২ সালে ৪.৫, ১৯৯৬ সালে ৪.৭, ২০১২ সালে ৪.৭, ২০১৪ সালে ৬ মাত্রার ভুমিকম্প অনুভুত হয়।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ অবজারভেটরি সেন্টারের তত্ত্বাবধায়ক সৈয়দ হুমায়ুন আখতার বলেন, আমাদের বাংলাদেশে ভূমিকম্পের যে উতস, পূর্বের দিকে একটি বড় উৎস, আরেকটি হচ্ছে উত্তরের দিকে। দুটোই হচ্ছে দেড়শ’ থেকে চারশ’ কিলোমিটার পরিধির মধ্যে। আমাদের ঢাকা শহরের মধ্যেই আরেকটি উৎস রয়েছে, সেটি হচ্ছে মধুপুর ফল্ট।
বঙ্গোপসাগরের এই ভূ-কম্পন উৎপত্তিস্থলটি দেশের নিকটবর্তী হওয়ায় চিন্তিত বিশেষজ্ঞরা। তারা আশংকা করছেন, এখান থেকে সৃষ্টি হতে পারে সুনামির।
সৈয়দ হুমায়ুন আখতার বলেন, যেহেতু এখানে দেখা যাচ্ছে যে, ভুমিকম্পের একটি উতপত্তি রয়েছে এখানে এবং সেটা আমাদের খুবই নিকটে। অতএব এখানে ভবিষ্যতে সুনামি হওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।
এ বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ ব্যবস্থাপনা ইনস্টিটিউটের পরিচালক মাহবুবা নাসরীন বলেন, মাঝে মাঝেই কিন্তু আমরা অনুভব করি বড় আকারের ভুমিকম্প হতে পারে।
ভূমিকম্প-সৃষ্ট দুর্যোগ মোকাবেলায় সরকারের প্রস্তুতি পর্যাপ্ত নয় বলে মন্তব্য করে, এখনই এ ব্যাপারে উদ্যোগী হওয়ার তাগিদ দিচ্ছেন তারা।
মাহবুবা নাসরীন বলেন, যে ধরনের আবাসনে আমরা অভ্যস্ত, সেখানেও কিন্তু ভূমিকম্প হলে যে আমরা বের হয়ে রক্ষা পাবো সহজে সেই প্রস্তুতিটাও নেই। যদি ভলান্টিয়ারদের তৈরিও করা হয়, যদি আমাদের ভালো ভালো প্রযক্তি থাকলেও উদ্ধারকাজে গিয়ে সেটা ব্যবহার করার মতো যে রাস্তা বা সুযোগ-সুবিধা, সেটা কিন্তু নেই।
বিশেজ্ঞারা বলছেন, পর্যাপ্ত প্রস্তুতি ও সচেতনতা কমাতে পারে প্রাণহানি ও ক্ষয়ক্ষতির পরিমাণ। সময় টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া