adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রাইব্যুনালে মেজর মনির বললেন- ডিজিএফআই তাজউদ্দিনকে পাকিস্তান পাঠায়

নিজস্ব প্রতিবেদক : ২১ আগস্ট গ্রেনেড হামলার পরিকল্পনাকারী ও গ্রেনেড সরবরাহকারী মাওলানা তাজউদ্দিনকে আন্তঃবাহিনী গোয়েন্দা সংস্থার (ডিজিএফআই) তত্ত্বাবধায়নে ‘বাদল’ নাম দিয়ে ভুয়া পাসপোর্টে পাকিস্তান পাঠানো হয়।
ডিজিএফআইয়ের সাবেক কর্মকর্তা মেজর (বরখাস্ত) সৈয়দ মনিরুল ইসলাম মঙ্গলবার ট্রাইব্যুনালে হাজির হয়ে সাীর জবানবন্দিতে এ কথা বলেন। তিনি জবানবন্দিতে জানান, ২০০৬ সালে ঢাকা ডিজিএফআইয়ের সিটিআইবিতে তিনি যোগদান করেন। তাদের দায়িত্ব ছিল সন্ত্রাসবাদ নির্মূলে তথ্য সংগ্রহ করা। ২০০৫ সালের অক্টোবরে র‌্যাবের হাতে আটক হন মুফতি হান্নান। তাকে টিএফআই সেলে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি ২১ আগস্টে গ্রেনেড হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেন।
জিজ্ঞাসাবাদে মুফতি হান্নান জানান, হামলায় ব্যবহƒত গ্রেনেডগুলো তৎকালীন উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ছোটভাই মাওলানা তাজউদ্দিন সরবরাহ করেন। এ তথ্য পাওয়ার পর ২০০৬ সালের অক্টোবরে মাওলানা আব্দুস সালাম ও মাওলানা তাজউদ্দিনকে ডিজিএফআইয়ের কার্যালয়ে আনা হয়। ডিজিএফআইয়ের সেফ হোমে ব্রিগেডিয়ার জেনারেল আমিন, লে. কর্নেল সাইফুল ইসলাম জোর্য়াদার তাদের জিজ্ঞাসাবাদ করেন।
জিজ্ঞাসাবাদের পর লে. কর্নেল সাইফুল ইসলাম ও ব্রিগেডিয়ার জেনারেল আমিন মোবাইলে কিছুণ আলাপ করেন। পরে এসে তারা পরস্পর বলাবলি করেন মাওলানা তাজউদ্দিনকে বাইরে পাঠিয়ে দেয়ার জন্য ঊর্ধ্বতন কর্তৃপ নির্দেশ দিয়েছেন।
জবানবন্দিতে মেজর মনির আরো জানান, এর দুইদিন পর মাওলানা তাজউদ্দিনের ছবি দিয়ে ‘বাদল’ নামে একটি পাসপোর্ট ও বাংলাদেশ বিমানে করাচি যাওয়ার টিকিট এবং বোর্ডিং কার্ড তার হাতে দেন লে. কর্নেল সাইফুল জেয়ারদার। সেই সঙ্গে লে. কমান্ডার মিজানকে তাজউদ্দিনকে বিমানে তুলে দেয়ার দায়িত্ব দেয়া হয়। ডিজিএফআইয়ের লোকদের সহায়তায় বিমানবন্দরে তাকে করাচিগামী বিমানে তুলে দেয়া হয়। তৎকালীন ঊর্ধ্বতন কর্তৃপরে নির্দেশে তারা এসব কাজ করেছিলেন বলে সাীর জবানবন্দিতে বলেন মেজর মনির।
 জবানবন্দি দেয়ার পর আগামী ২৬ ও ২৭ মে এ সাীকে জেরার জন্য দিন ধার্য করেন ঢাকার এক নম্বর দ্রুতবিচার ট্রাইব্যুনালের বিচারক মো. শাহেদ নুরুদ্দিন।
পুরান ঢাকার নাজিমুদ্দিন রোডে কেন্দ্রীয় কারাগার সংলঘ্ন অস্থায়ী এজলাসে এ স্যাগ্রহণ কার্যক্রম অনুষ্ঠিত হয়।
মেজর মনিরের স্যাগ্রহণ শুরুর মাধ্যমে মামলাটির ৮৪তম সাীর স্যাগ্রহণ শুরু হলো। মামলাটিতে মোট সাী রয়েছে ৫৮২ জন। বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমানসহ এতে আসামি ৫২ জন।
মামলায় খালেদা জিয়ার ভাগ্নে লে. কমান্ডার (অব.) সাইফুল ইসলাম ডিউক, সাবেক আইজিপি মো. আশরাফুল হুদা, শহিদুল হক ও খোদা বক্স চৌধুরী এবং মামলাটির তিন তদন্ত কর্মকর্তা সাবেক বিশেষ পুলিশ সুপার রুহুল আমিন, সিআইডির সিনিয়র এএসপি মুন্সি আতিকুর রহমান, এএসপি আব্দুর রশীদ ও সাবেক ওয়ার্ড কমিশনার আরিফুল ইসলাম জামিনে আছেন। অন্যদিকে সাবেক মন্ত্রী জামায়াত নেতা আলী আহসান মুহাম্মাদ মুজাহিদ, সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টু, হুজি নেতা মুফতি আবদুল হান্নানসহ ২৫ জনকে কারাগারে রয়েছেন।
এছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান, খালেদা জিয়ার রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, কাজী শাহ মোয়াজ্জেম হোসেন কায়কোবাদসহ ১৯ আসামি পলাতক।
উল্লেখ্য, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভায় গ্রেনেড হামলায় দলের মহিলাবিষয়ক সম্পাদিকা ও প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জনের নির্মম মৃত্যু হয়। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও অল্পের জন্য প্রাণে বেঁচে গেলেও শ্রবণশক্তি হারান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া