adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাকা-নয়াদিল্লির সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা

20140536101036w INDIA BDনিজস্ব প্রতিবেদক : ভারতের লোকসভা নির্বাচনে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার পর ঢাকার সঙ্গে নয়াদিল্লির সম্পর্কে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা ব্যক্ত করেছেন কোন কোন বিশ্লেষক।
তবে অনেকেই মনে করছেন, গত ৫ বছরে পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রণে শেখ হাসিনা সরকার যে সাফল্য দেখিয়েছে তাতে সাম্প্রদায়িক মনোভাবের এই দলটির সঙ্গেও দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের মাধ্যমে সীমান্ত হত্যা, ছিটমহল সমস্যা, তিস্তার পানি চুক্তির মত সমস্যার সমাধান করা সম্ভব হবে। এজন্য দ্রুত সরকারকে নতুন একটি কমিটি গঠনের মাধ্যমে ভারতের নয়া সরকারের সঙ্গে আলোচনায় প্রস্তুত হতেও পরামর্শ তাদের।
নরেন্দ্র মোদির বিজয়কে কেন্দ্র করে সারা ভারতে যখন বিজেপিপন্থীদের উল্লাস, তখন বাংলাদেশ শিবিরে চলছে সাম্প্রদায়িক মনোভাবাপন্ন মোদির সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক কেমন হবে, এ নিয়ে চুলচেরা বিশ্লেষণ। এবারের লোকসভা নির্বাচনে অনেকটা হুংকার ছুঁড়েই মোদি তার ভাষায় ভারতে অনুপ্রবেশকারী প্রায় ২ কোটি বাঙালিকে বাংলাদেশে ফেরত পাঠানোর হুঁশিয়ারি দেন।
বিজেপি’র অন্য এক নেতা বাঙালিদের ফেরত না নেয়া হলে, তাদের পুনর্বাসনের জন্য বাংলাদেশের এক তৃতীয়াংশ জায়গাও ছেড়ে দিতে বলেন। এ প্রেক্ষিতে বাংলাদেশে অস্থিরতা তৈরির পাশাপাশি, ছিটমহল সমস্যা, নদীর পানি বন্টন চুক্তির মত বিষয়গুলো ঝুলে যাওয়ার বিষয়ে আশঙ্কা ব্যক্ত করেছেন বিশ্লেষকরা।
এ বিষয়ে আন্তর্জাতিক বিশ্লেষক তারেক শামসুর রেহমান বলেন, ভারতের আমলানির্ভর পররাষ্ট্রনীতি বাংলাদেশকে সমমর্যাদার দৃষ্টিতে দেখে না। ফলে তাদের মনের মধ্যে যতদিন পরিবর্তন না আসবে, ততদিন এখানে কোনো রকমের পরিবর্তনের সম্ভাবনা ক্ষীণ। বিজিবি’র সরকার ক্ষমতায় আসার ফলে আমলারা আরও শক্তিশালি হবে। বিশেষ করে মোদির কতগুলো বক্তব্য, তারা এটাকে আরো ইস্যু করবে।
গত ৫ বছরে বিদায়ী কংগ্রেস সরকারের সঙ্গে শেখ হাসিনা সরকারের সম্পর্ক ছিল অনেকটাই উষ্ণ। ভারতের পূর্বাঞ্চলের বি”িছন্নতাবাদীদের বাংলাদেশ থেকে সমূলে উতপাটনে ঢাকাকে বেশ আস্থার সঙ্গেই নেয় মনমোহন সরকার। তাই মোদি এবার প্রধানমন্ত্রী হলেও নিজেদের স্বার্থেই বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী হবেন বলে মনে করছেন অনেকেই।
এ প্রসঙ্গে সাবেক কূটনীতিক ওয়ালিউর রহমান বলেন, ‘আইআইজি’কে আমরা দেশ থেকে তারিয়ে দিয়েছি, এটা হলো আমাদের ভারতের জন্যৌ সবচেয়ে বড় পাওয়া এবং এটা মোদি সাহেব বুঝবেন। কারণ হচ্ছে যে, তিনি একজন খুবই সুক্ষ বুদ্ধির মানুষ এবং তিনি যেবাবে ক্যাম্পেইন করেছেন, এটা একজন সুক্ষ বুদ্ধির মানুষ ছাড়া কেউ করতে পারে না।’
এবারের লোকসভা নির্বাচনে কেন্দ্রে যেমন মোদি তার প্রভাব অক্ষুন্ন রেখেছেন, তেমনি পশ্চিমবঙ্গে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন মমতা বন্দোপাধ্যায়। তাই সীমান্ত হত্যা, ছিটমহল সমস্যা, তিস্তার পানি চুক্তির মত সমস্যার সমাধানে মমতাকে গুরুত্ব দিয়ে দেখার পরামর্শ বিশ্লেষকদের। এ বিষয়ে সাবেক কূটনীতিক হুমায়ুন কবির বলেন, মমতা ব্যানার্জি মনে করেছিলেন যে দিল্লি তাকে যথাযথ সম্মানজনকভাবে তার সাথে যোগাযোগ করে নি এবং সে কারণেই তিন এ বিষয়ে পিঁছিয়ে গিয়েছিলেন। এখন বিজেপি তার ম্যানুফ্যাস্টোতে কিন্তু এই কেন্দ্র রাজ্য সম্পর্কে কিন্তু বেশ কয়েকটা পদক্ষেপ নেওয়ার প্রস্তাব দিয়েছে। সেক্ষেত্রে আমাদের জন্য একটি সুযোগ তৈরি হবে এবং আমাদের তরফ থেকে আমরা সে সুযোগটা যদি কাজে লাগাতে চাই, তাহালে ঢাকা, কলকাতা এবং দিল্লীর মধ্যে আমরা এই কৌশলটা আমরা আবার প্রয়োগ করে দেখতে পারি।
বড় প্রতিবেশী দেশ হিসেবে ভারতের সঙ্গে সমস্যা সমাধানে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নকেই অগ্রাধিকার দেয়ার তাগিদ বিশ্লেষকদের। সময় টিভি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া