২০শে আগস্ট, ২০১৯ ইং | ৫ই ভাদ্র, ১৪২৬ বঙ্গাব্দ

adv

সংসদে ২০১৮-১৯ অর্থবছরের সম্পূরক বাজেট পাস

ডেস্ক রিপাের্ট : জাতীয় সংসদে সোমবার চলতি ২০১৮-১৯ অর্থবছরের জন্য ১৫ হাজার ১৬৬ কোটি ১৮ লাখ ৫৪ হাজার টাকার সম্পূরক বাজেট পাস হয়েছে।

অর্থমন্ত্রী আ, হ, ম মুস্তফা কামাল গত ১৩ জুন বৃহস্পতিবার ২০১৯-২০ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশের সাথে চলতি অর্থ বছরের জন্য এই সম্পূরক বাজেটও পেশ করেন।

নির্দিষ্টকরণ (সম্পূরক) বিল-২০১৯ পাসের মধ্য দিয়ে এই সম্পূরক বাজেট পাস হয়। সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার অর্থমন্ত্রীর পক্ষে সংসদে এ বিল উত্থাপন ও পাসের প্রস্তাব করেন।

চলতি অর্থবছরে সংশোধিত বাজেটে ১৪ টি মন্ত্রণালয় এবং বিভাগে এ অতিরিক্ত বরাদ্দ দেয়া হয়।
চলতি অর্থবছরের জন্য মূল বাজেটে মোট বরাদ্দ ছিল চার লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। সংশোধিত
বাজেটে ২২ হাজার ৩২ কোটি টাকা হ্রাস করে মোট বরাদ্দ দাঁড়ায় চার লাখ ৪২ হাজার ৫৪১ কোটি টাকা। বার্ষিক উন্নয়ন কর্মসূচির আকার এক লাখ ৭৩ হাজার কোটি টাকা থেকে কিছুটা হ্রাস করে এক লাখ ৬৭ হাজার কোটি টাকা করা হয়।

চলতি অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল তিন লাখ ৪৩ হাজার ৩৩১ কোটি টাকা। সংশোধিত বাজেটে তা তিন লাখ ২০ হাজার ৩৯৯ কোটি টাকা করা হয়েছে।

সম্পূরক বাজেটে প্রথম সর্বোচ্চ নির্বাচন কমিশন সচিবালয় খাতে দুই হাজার ৪৪৭ কোটি ৮৮ লাখ ২৩ টাকা, দ্বিতীয় সর্বোচ্চ প্রতিরক্ষা মন্ত্রণালয় খাতে এক হাজার ৬০৪ কোটি ৬৪ লাখ ৭৮ হাজার টাকা, তৃতীয় সর্বোচ্চ স্থানীয় সরকার বিভাগে এক হাজার ৫৪২ কোটি ৮৪ লাখ ৫৯ হাজার টাকা, চতুর্থ সর্বোচ্চ বিদ্যুৎ বিভাগে এক হাজার ২৭৬ কোটি ৭৯ লাখ ৪৪ হাজার টাকা, পঞ্চম সর্বোচ্চ গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় খাতে এক হাজার ১৮২ কোটি ৯৩ লাখ ৫৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

এছাড়া জননিরাপত্তা বিভাগ খাতে ৬৭৪ কোটি ৩৩ লাখ ৪৭ হাজার টাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ খাতে ৯৭২ কোটি পাঁচ লাখ ৮৭ হাজার টাকা, বস্ত্র ও পাট মন্ত্রণালয় খাতে ৮৭৬ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা, সুরক্ষা সেবা বিভাগ খাতে ৬৭৪ কোটি ৭১ লাখ ৩৪ হাজার টাকা, নৌ পরিবহন মন্ত্রণালয় খাতে ৬৭৭ কোটি ৭৩ লাখ ৯৩ হাজার টাকা, পানি সম্পদ মন্ত্রণালয় খাতে ৫৮৬ কোটি ৬৪ লাখ ৯০ টাকা, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ খাতে ৪২৮ কোটি ৪ লাখ ৭ হাজার টাকা, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ খাতে ৩০৫ কোটি ৪৩ লাখ ৩ হাজার টাকা, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় খাতে ৩২৬ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার টাকা, শিল্প মন্ত্রণালয় খাতে ২২০ কোটি ৯৭ লাখ ৭৭ হাজার টাকা, জন প্রশাসন মন্ত্রণালয় খাতে ২২৯ কোটি ৬৮ লাখ ৪০ হাজার টাকা, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় খাতে ১৯০ কোটি ৫০ লাখ টাকা, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ খাতে ১৪১ কোটি ৮৬ লাখ ৩৭ হাজার টাকা, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় খাতে ১১৫ কোটি ৯৩ লাখ ১৮ হাজার টাকা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ খাতে ৫৭ কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় খাতে ৫১ কোটি ৫৯ লাখ ৪৪ হাজার টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় খাতে ৪৪ কোটি ৬ লাখ ২৫ হাজার টাকা, সুপ্রীম কোর্ট খাতে ৩৩ কোটি ৭২ লাখ ৫৭ হাজার টাকা, আইন ও বিচার বিভাগ খাতে ৫৪ কোটি ১২ লাখ ৬৯ হাজার টাকা, পররাষ্ট্র মন্ত্রণালয় খাতে ১৫১ কোটি ৬৭ লাখ ৩৩ হাজার টাকা, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় খাতে ৬৯ কোটি ৩৭ লাখ ৭ হাজার টাকা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয় খাতে ৫৯ কোটি ১৩ লাখ ৮৬ হাজার টাকা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগে ৫৭ কোটি ৫৬ লাখ ১৫ হাজার টাকা, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ খাতে ৫৫ কোটি ২৯ লাখ ৪৩ হাজার টাকা, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় খাতে ২১ কোটি ৮ লাখ ১৭ হাজার টাকা, প্রধানমন্ত্রীর কার্যালয় খাতে ১৭ কোটি ২ লাখ ৯৫ হাজার টাকা, মন্ত্রিপরিষদ বিভাগ খাতে ৮ কোটি ৭লাখ ৭৮ হাজার টাকা, দুর্নীতি দমন কমিশন খাতে ৫ কোটি ৩৪ লাখ ৬০ টাকা এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় খাতে ৮৩ লাখ ৫৪ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

আজ সংসদে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের অনুকূলে ৩৫টি মঞ্জুরি দাবি উত্থাপন এবং কণ্ঠভোটে পাসের মধ্য দিয়ে সম্পূরক বাজেট পাস হয়।
এর আগে সম্পূরক বাজেটের ওপর বিরোধীদলের সদস্যরা মোট ১১৭টি ছাঁটাই প্রস্তাব আনেন।

এর মধ্যে ৪টি দাবির ওপর আনা ছাঁটাই প্রস্তাবের ওপর আলোচনা হয়। এসব মঞ্জুরি দাবির মধ্যে রয়েছে, জননিরাপত্তা বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। তবে এ ছাঁটাই প্রস্তাবসহ সব প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।
এর আগে গতকাল রোববার সম্পূরক বাজেটের ওপর আলোচনা অনুষ্ঠিত হয়। এ আলোচনার পরিপ্রেক্ষিতে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থমন্ত্রী আ, হ, ম মুস্তফা কামালের পক্ষে আজ সম্পূরক বাজেটের ওপর সমাপনী ভাষণ দেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
আগষ্ট ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
« জুলাই    
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া