adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কী আছে ৯/১১’র গোপন নথিতে?

VOXআন্তর্জাতিক ডেস্ক : ৯/১১ হামলার ১৫ বছর পরেও সেই হামলাকে কেন্দ্র করেই সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং সৌদি আরবের মধ্যকার দীর্ঘদিনের দহরম-মহরম সম্পর্কে ভাটার টান এসেছে।

৯/১১-এর আক্রমণকারী দেশের বিরুদ্ধে মার্কিন কংগ্রেসে মামলা করার অধিকার সংক্রান্ত বিল পাসের মার্কিন উদ্যোগের কারণেই সৌদি আরব ক্ষুব্ধ। মার্কিন কংগ্রেসে এ ঘটনার বাস্তবায়ন হলে মার্কিন মুল্লুক থেকে নিজেদের হাজার বিলিয়র ডলার প্রত্যাহার করার হুমকি দিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

এদিকে টানটান উত্তেজনার মধ্যেই রিয়াদে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এ অবস্থার পরিপ্রেক্ষিতে ২০০১ সালে টুইন টাওয়ারে হামলার সম্পূর্ণ তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করার দাবি তুলেছে মার্কিনিরা। এদিকে সৌদি আরবও বলছে ওই প্রতিবেদন সম্পূর্ণটাই প্রকাশ হওয়া জরুরি। ইতিপূর্বে কংগ্রেসনাল প্রতিবেদনটি প্রকাশ করা হলেও মাত্র ২৮টি পৃষ্ঠাকে আলাদা করে তা ‘ক্লাসিফায়েড সিক্রেট’ ঘোষণা করা হয়। সম্পূর্ণ ওবামা আমলজুড়েই যা এখনও বহাল।

কী আছে সেই গোপনীয় ২৮ পৃষ্ঠাজুড়ে –

ধারণা করা হয় টুইন টাওয়ার হামলার ঘটনার সঙ্গে মার্কিনমিত্র সৌদি আরবের সম্পৃক্ততার যোগসূত্রগুলোই সেই ২৮ পৃষ্ঠায় বন্দি করে রাখা হয়েছে। ২০০২ সালে যৌথ তদন্তের পর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ তদন্ত প্রতিবেদনের ২৮টি পৃষ্ঠাকে আলাদাভাবে চিহ্নিত করেন এবং তা সিলগালা করে দেন। শুধু কংগ্রেসের সদস্যরা ছাড়া আর কারও তা পড়ার অধিকার নেই। কংগ্রেস সদস্যরা চাইলে সাউন্ডপ্রফ রুমে গোপনে বিশেষ নিরাপত্তা বাহিনীর সামনে তা পড়তে পারেন। মার্কিনিদের অনেকের ধারণা ৯/১১ হামলায় সৌদি অর্থায়নের প্রমাণাদি লুকিয়ে আছে সেই ২৮ পৃষ্ঠাজুড়ে!

সৌদি আরব এবং ৯/১১-এর হামলার ঘটনা-

জিহাদিদের সঙ্গে সম্পৃক্ততা এবং তাদের মদদ দেয়ার ঐতিহাসিক ঐতিহ্য আছে সৌদি আরবের। ১৯৮০ সালে আফগানিস্তানে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রচুর অর্থায়ন করেছে সৌদি সরকার। আল কায়দার প্রধান হিসেবে সৌদি ধনকুবের ওসামা বিন লাদেনের উত্থান সে সময়েই। ১৯৯০ সালে সোভিয়েত পতনের পর ওসামার সঙ্গে সৌদি সরকারের সম্পর্কের অবনতি ঘটে। এরপর আফগানিস্তানের তালেবান শাসকরা ওসামাকে আশ্রয় দেয়। জিহাদিদের সঙ্গে সৌদির গোপন সম্পর্ক এবং প্রকাশ্যে জিহাদিবিরোধী অবস্থান, দীর্ঘদিনের ডাবল স্ট্যান্ডার্ড ভূমিকার কারণেই ৯/১১ হামলার সঙ্গে তাদের সম্পৃক্ততার ব্যাপারে সন্দেহ পোষণ করা হয়। তবে মার্কিনিদের প্রকাশিত প্রতিবেদনে তাদের কোনো সম্পৃক্ততা পাওয়া যায়নি। প্রতিবেদনে দীর্ঘ সময় আল কায়দাকে পৃষ্ঠপোষকতা করার অভিযোগ আছে দেশটির বিরুদ্ধে।

রাষ্ট্র নয় বরং ‘কেউ কেউ দুষ্ট’চক্র –

আমেরিকার ৯/১১ কমিশন এবং সিআইএর প্রতিবেদনে কোথাও সৌদি আরবের কথা বলা হয়নি। তবে অন্য একটি সম্ভাবনার কথা বলা আছে, যা স্পষ্ট নয়। ধারণা করা হয় গোপন ২৮ পৃষ্ঠায় মধ্যেই সেই সম্ভাব্য দুষ্টচক্রের ব্যাপারে বিস্তারিত বলা আছে। তবে মার্কিনিদের ধারণা সৌদি আরবের কয়েকজন যুবরাজ বা প্রভাবশালী কর্মকর্তাদের সরাসরি সম্পৃক্ততা আছে ওই হামলার সঙ্গে। সিআইএর প্রতিবেদনেও কিছু ব্যক্তির সম্পৃক্ততার ব্যাপারে বলা হয়েছে। সৌদি সরকারের অবাধ্যরাই এর সঙ্গে যুক্ত বলে আশংকা মার্কিন সংস্থাগুলোর।

১৫ বছর পর কেন এই নথি প্রকাশের দাবি-

৯/১১ হামলার পর আক্রমণকারীদের বিচার দাবি করেছিল ক্ষতিগ্রস্তরা। তবে মার্কিন আদালতে বিচারের সেরকম ব্যবস্থা না থাকায় কোনো উদ্যোগ নিতে পারেনি সরকার।

তবে এবার মার্কিন কংগ্রেসে আক্রমণকারী দেশ বা বিদেশী ব্যক্তিদের বিচারের আওতায় আনার জন্য আইন সংশোধন করার উদ্যোগ নেয়া হচ্ছে। এবং সেই সঙ্গে সৌদি আরবকে ৯/১১-এর হামলাকারী দেশ হিসেবে অভিযুক্ত করার প্রক্রিয়া এগিয়ে যাওয়ায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে গেছে। মার্কিনিদের পাশাপাশি এবার নিজেদের স্বচ্ছ হিসেবে প্রমাণিত করতে সৌদি সরকারও সেই গোপনীয় ২৮ পৃষ্ঠার নথি প্রকাশ করতে বলছে আমেরিকাকে!

২৮ পৃষ্ঠার গোপনীয়তা কোনো ভুলের স্বীকারোক্তি নয়তো! –

৯/১১ হামলার পর ইরাক অভিযান চালিয়ে এক সময়কার মিত্র সাদ্দাম হোসেনকে উৎখাত করে আমেরিকা। এছাড়াও এসময় তারা বেশকিছু অভিযান পরিচালনা করে। ভুল শত্রু নিধনের মতো কোনো ঘটনাও ফাঁস হয়ে যেতে পারে বলে ধারণা অনেক আমেরিকানের।

তাদের দাবি, সৌদি মিত্ররা আদৌ কোনো মিত্র-ই না। আবার এদিকে পুরোদস্তুর রাজতান্ত্রিক সৌদি সরকারের সঙ্গে তেলকেন্দ্রিক মার্কিন বন্ধুত্ব মধ্যপ্রাচ্যে গণতান্ত্রিক ব্যবস্থাকে ব্যাহত করছে বলেও মার্কিনিদের ক্ষোভ।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া