adv
২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্র-রাশিয়াসহ ৭ দেশের নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক: ইসরায়েল-হেজবুল্লাহ’র মধ্যে চলমান যুদ্ধ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ ৭ দেশ নাগরিকদের লেবানন ছাড়ার নির্দেশ দিয়েছে।

রবিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তাসংস্থা আনাদোলু।

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জর্ডান, রাশিয়া, সৌদি আরব, অস্ট্রেলিয়া ও আয়ারল্যান্ড তাদের নাগরিকদের লেবাননে ভ্রমণ থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছে।
শনিবার এক বিবৃতিতে বৈরুতে সৌদি দূতাবাস জানিয়েছে, সৌদি নাগরিকদের অবিলম্বে লেবাননের ভূখণ্ড ত্যাগ করার আহ্বান জানানো হচ্ছে এবং যেকোনো জরুরি পরিস্থিতিতে দূতাবাসের সঙ্গে যোগাযোগ রাখতে বলা হচ্ছে।

লেবাননে অবস্থিতি মার্কিন দূতাবাস এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, লেবানন ভ্রমণ করার ক্ষেত্রে নাগরিকদের সর্বোচ্চ বিবেচনার কথা আমরা স্মরণ করিয়ে দিচ্ছি। বিশেষ করে যুক্তরাষ্ট্রের নাগরিকদের লেবাননের দক্ষিণ, সিরিয়ার সীমান্ত ও শরণার্থী ক্যাম্পের কাছাকাছি যেতে নিষেধ করা হয়েছে।

গত ২৮ জুন (শুক্রবার) নিরাপত্তা পরিস্থিতির কথা উল্লেখ করে অস্ট্রেলিয়া তার নাগরিকদের লেবাননে ভ্রমণ না করতে পরামর্শ দেয়। লেবাননে অবস্থানরত অস্ট্রেলিয়ানদের অবিলম্বে দেশটি ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানান অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং।

একইদিন জর্দান তার নাগরিকদের লেবাননে ভ্রমণ না করার পরামর্শ দেয়।

লেবানন-ইসরায়েল সীমান্তে উত্তেজনা বৃদ্ধির মধ্যে নিজ দেশের নাগরিকদের লেবানন ছেড়ে চলে যাওয়ার আহ্বান জানিয়েছে কানাডিয়ান সরকার।

লেবাননে অবস্থান ও ভ্রমণে সতর্কতা জারি করেছে ইউরোপের দেশ জার্মানিও। নিজ দেশের নাগরিকদের দেশটি ছেড়ে চলে যেতে বলে জার্মান পররাষ্ট্র মন্ত্রণালয়ও একটি ভ্রমণ সতর্কতা জারি করে বলেছেন, ‘ইসরায়েল ও লেবাননের সীমান্তে পরিস্থিতি খুবই উত্তেজনাপূর্ণ।’

নিজ দেশের নাগরিকদের লেবাননে ভ্রমণে না যাওয়ার পরামর্শ দিয়েছে ইউরোপের আরেক দেশ নেদারল্যান্ডস। একইসঙ্গে যারা সেখানে বসবাস করেন তাদের বাণিজ্যিক ফ্লাইট চালু থাকা অবস্থায়ই দেশটি ছেড়ে যাওয়ার আহ্বান জানানো হয়েছে।

লেবানন ছাড়ার পরামর্শ দিয়েছে উত্তর মেসিডোনিয়াও। রবিবার তার নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব দেশটি ছেড়ে চলে যেতে বলেছে।

গত ২৬ জুন (বুধবার) নিজ দেশের নাগরিকদের লেবাননে ভ্রমণ না করতে কঠোরভাবে নির্দেশ দেয় যুক্তরাজ্য।

দেশটির ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট অফিস এক বিবৃতিতে বলেছে, ‘ইসরায়েল এবং অধিকৃত ফিলিস্তিনি অঞ্চলের মধ্যে সংঘর্ষের ঝুঁকির কারণে এফসিডিও লেবাননে সকল ধরনের ভ্রমণ এড়িয়ে চলতে পরামর্শ দিচ্ছে। ’

লেবান ছাড়ার নিদের্শনা দিয়ে রাশিয়া নিজ দেশের নাগরিকদের বলেছে, পরিস্থিতি শান্ত না হওয়া পর্যন্ত দেশটিতে ভ্রমণ করা থেকে বিরত থাকতে।

লেবাননে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার রুদাকভ রুশ নাগরিকদের অপেক্ষা করার আহ্বান জানিয়েছেন।

লেবাননের নির্দিষ্ট এলাকায় ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছে আইরিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এবং দেশটিতে অবস্থানরত আইরিশ নাগরিকদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছে তারা।

সূত্র : আনাদোলু এজেন্সি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া