adv
২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রেসিডেন্ট মুইজ্জুকে ‘কালো জাদু’ করার অভিযোগে নারী মন্ত্রী গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক: মালদ্বীপে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুকে ‘কালো জাদু’ করার অভিযোগে পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও জ্বালানি বিষয়ক প্রতিমন্ত্রী ফাথিমাত শামনাজ আলী সালিমকে গ্রেফতার করা হয়েছে। এ তথ্য নিশ্চিত করেছে মালদ্বীপের পুলিশ। বৃহস্পতিবার বার্তাসংস্থা এএফপি এ তথ্য জানিয়েছে।

পুলিশ জানায়, ফাথিমাত শামনাজ আলী সালিমকে রাজধানী মালে থেকে দুই সহযোগীসহ গ্রেফতার করা হয় এবং তাকে এক সপ্তাহের জন্য হেফাজতে রাখা হয়েছে। তবে তার গ্রেফতারের সুনির্দিষ্ট কারণ জানানো হয়নি।

স্থানীয় সংবাদমাধ্যম ‘দ্য সান’ জানিয়েছে, প্রেসিডেন্ট মুইজ্জুর ওপর ‘কালো জাদু’ করার অভিযোগে শামনাজকে গ্রেফতার করা হয়েছে। তবে মালদ্বীপের পুলিশ এই প্রতিবেদন নিশ্চিত বা অস্বীকার কোনোটিই করেনি।
এএফপি জানিয়েছে, মালদ্বীপ একটি জলবায়ু সংকটের সম্মুখীন দেশ এবং ফাথিমাত শামনাজ আলী সালিমের দায়িত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।
জাতিসংঘের পরিবেশ বিশেষজ্ঞরা সতর্ক করেছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি পেলে চলতি শতাব্দীর শেষ নাগাদ মালদ্বীপ বসবাসের অযোগ্য হয়ে যেতে পারে।

মালদ্বীপের প্রচলিত দণ্ডবিধি অনুযায়ী জাদুবিদ্যা করা কোনও ফৌজদারি অপরাধ নয়, তবে ইসলামিক আইনের অধীনে এ ধরনের কর্মকাণ্ডের জন্য ছয় মাসের কারাদণ্ড হতে পারে।

মালদ্বীপে ঐতিহ্যবাহী রীতি-নীতি পালনের মাধ্যমে কালো জাদু বিশ্বাস করা হয়। এর আগেও ২০২৩ সালের এপ্রিলে কালো জাদুর অভিযোগে এক নারীকে হত্যা করা হয়েছিল এবং ২০১২ সালে পুলিশ অফিসারদের ওপর ‘অভিশপ্ত মোরগ’ নিক্ষেপ করার অভিযোগে একটি বিরোধী রাজনৈতিক সমাবেশে দমন-পীড়ন চালানো হয়েছিল। সূত্র : টাইমস অব ইন্ডিয়া

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া