adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপে সবচেয়ে বেশি ভ্রমণ বাংলাদেশের, কম ইংল্যান্ডের

স্পোর্টস ডেস্ক: ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্র শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপের মাঠের লড়াই। এবারই প্রথম ২০ দলের অংশগ্রহণে দুটি ভিন্ন ক্রিকেট বোর্ড এই টুর্নামেন্ট আয়োজন করছে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের ছয়টি ও যুক্তরাষ্ট্রের তিনটি ভেন্যুতে বসেছে এবারের আসর। ফলে প্রস্তুতি ম্যাচসহ গ্রুপ পর্বে ম্যাচগুলো খেলতে বেশ কিছু দলকে ভ্রমণ করতে হবে দীর্ঘ পথ। এই তালিকার সবার উপরে আছে বাংলাদেশ। শান্ত-সাকিবদের ভ্রমণ করতে হবে প্রায় ১০ হাজার কিলোমিটার। – অলআউট স্পোর্টস

এক প্রতিবেদনে উইজডেন জানায়, গ্রুপ পর্ব পর্যন্ত অংশগ্রহণকারী ২০ দলের মধ্যে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে টুর্নামেন্টে ৫ হাজার কিলোমিটারের বেশি পথ ভ্রমণ করতে হবে। তালিকার সবার নিচে থাকা ইংল্যান্ডকে পাড়ি দিতে হবে ৫০৫ কিলোমিটার। এছাড়াও নিউজিল্যান্ড, ওমান ও নামিবিয়াকে ভ্রমণ করতে হবে ১ হাজার কিলোমিটারের কম দূরত্ব।
বিশ্বকাপে ‘ডি’ গ্রুপের চারটি ম্যাচ তিনটি ভিন্ন ভেন্যুতে খেলবে নাজমুল হোসেন শান্তর দল। এর আগে দুটি প্রস্তুতি ম্যাচ ইতোমধ্যেই যুক্তরাষ্ট্রে খেলেছে তারা। এখানেই গ্রুপ পর্বের আরও দুটি ম্যাচ খেলে বাংলাদেশ চলে যাবে ওয়েস্ট ইন্ডিজে। গ্রুপ পর্ব পর্যন্ত তাই তাদের পাড়ি দিতে হবে ৯ হাজার ৯২১ কিলোমিটার পথ।

ডালাসে প্রথম প্রস্তুতি ম্যাচের পর দ্বিতীয়টি খেলতে নিউইয়র্কে যায় বাংলাদেশ। সেখান থেকে গ্রুপ পর্বের প্রথম ম্যাচ খেলতে আবারও ফিরতে হয় ডালাসে। সেখানেই আগামী শনিবার শ্রীলঙ্কার বিপক্ষে বিশ্বকাপ অভিযান শুরু করবে শান্তর দল। ম্যাচ শেষ করেই দলকে ধরতে হবে নিউইয়র্কের বিমান। কেননা, সোমবার দ্বিতীয় ম্যাচে নিউইয়র্কে তাদের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা।
এরপর বাংলাদেশ পাড়ি জমাবে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের দেশ সেন্ট ভিনসেন্ট অ্যান্ড গ্রেনাডিন্সে। সেখানে কিংসটাউনে গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস ও নেপাল।
গ্রুপ পর্বে কেবল শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডসকে চারটি ভিন্ন ভেন্যুতে তাদের ম্যাচগুলো খেলতে হবে। ম্যাচগুলো খেলতে ওয়েস্ট ইন্ডিজ ও যুক্তরাষ্ট্রে লঙ্কানদের পাড়ি দিতে হবে ৮ হাজার ৯৭ কিলোমিটার পথ, ডাচদের ৭ হাজার ৩৮০ কিলোমিটার।

অন্যদিকে গ্রুপ পর্বের সব ম্যাচই যুক্তরাষ্ট্রে খেলা পাকিস্তান ও ভারতকে পাড়ি দিতে হবে যথাক্রমে ৩ হাজার ৯২২ কিলোমিটার ও ১ হাজার ৭১৭ কিলোমিটার করে পথ। এর মধ্যে নিউ ইয়র্কেই ভারত ম্যাচ খেলবে তিনটি।
গ্রুপ পর্ব পর্যন্ত অংশগ্রহণকারী ২০ দেশের ভ্রমণ দূরত্ব:
বাংলাদেশ- ৯ হাজার ৯২১ কিলোমিটার
শ্রীলঙ্কা- ৮ হাজার ৯৭ কিলোমিটার
নেদারল্যান্ডস- ৭ হাজার ৩৮০ কিলোমিটার
নেপাল- ৪ হাজার ২১৪ কিলোমিটার
কানাডা, যুক্তরাষ্ট্র, পাকিস্তান – ৩ হাজার ৯২২ কিলোমিটার
আয়ারল্যান্ড- ৩ হাজার ৪৩৪ কিলোমিটার
দক্ষিণ আফ্রিকা- ৩ হাজার ৩০৬ কিলোমিটার
ভারত- ১ হাজার ৭১৭ কিলোমিটার
ওয়েস্ট ইন্ডিজ- ১ হাজার ৭০৯ কিলোমিটার
আফগানিস্তান- ১ হাজার ৫২১ কিলোমিটার
পাপুয়া নিউ গিনি, উগান্ডা – ১ হাজার ২৪৬ কিলোমিটার
স্কটল্যান্ড- ১ হাজার ২৪২ কিলোমিটার
অস্ট্রেলিয়া- ১ হাজার ১৯৫ কিলোমিটার
নামিবিয়া- ৯২৪ কিলোমিটার
ওমান- ৮৯১ কিলোমিটার
নিউ জিল্যান্ড- ৬২৩ কিলোমিটার
ইংল্যান্ড- ৫০৫ কিলোমিটার

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া