adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বুথফেরত জরিপ: টানা তৃতীয়বার ক্ষমতায় আসছেন নরেন্দ্র মোদি

আন্তর্জাতিক ডেস্ক: সপ্তম ধাপের ভোটগ্রহণের মধ্য দিয়ে গতকাল শনিবার শেষ হলো ভারতের ৫৪৩টি আসনের লোকসভা নির্বাচন। আগামী মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে। ব্যাপকভাবে প্রচলিত ধারণাকে সমর্থন জানিয়ে বুথফেরত জরিপও বলছে, টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসতে যাচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট। তবে বিরোধী দল কংগ্রেসের দাবি, তাদের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটই ক্ষমতায় আসবে।

নির্বাচনের আগে এনডিএ জোটের জন্য ৪০০টি এবং বিজেপির জন্য ৩৭০টি আসন জয়ের লক্ষ্য নির্ধারণ করেছিলেন নরেন্দ্র মোদি। আর কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে ইন্ডিয়া জোটের ২৮৫টি আসন পাওয়ার বিষয়ে আস্থার কথা জানিয়েছিলেন। তবে বুথফেরত জরিপ কোনো দলের আভাসকেই সমর্থন করছে না। বুথফেরত ছয়টি জরিপের সমষ্টিগত ফলাফল বলছে, এনডিএ জোট ৩৬৭টি এবং ইন্ডিয়া জোট ১৪৩টি আসনে জয় পেতে যাচ্ছে।

অন্যদিকে একক দল হিসেবে বিজেপি ৩২৭টি ও কংগ্রেস পাবে মাত্র ৫২টি আসন।
নির্বাচনের ফলের আভাস পেতে বুথফেরত জরিপ গুরুত্বপূর্ণ। ভোট দেওয়ার পরপর কেন্দ্রের সামনে ভোটারের সঙ্গে কথা বলে যে জরিপ চালানো হয়, সেটাই বুথফেরত জরিপ। তবে বুথফেরত জরিপের ফল যে সব সময় সঠিক হয় না, তার অনেক নজির আছে।

বুথফেরত জরিপ থেকে সর্বোচ্চ ৩৬২ থেকে ৩৯২টি আসনে এনডিএ জোটের জয়ের আভাস দিয়েছে ‘জন কি বাত’। তারা বলছে, বিরোধী ইন্ডিয়া জোট পাবে ১৪১ থেকে ১৬১টি আসন।

এনডিএ জোটের জন্য সবচেয়ে কম (২৮১ থেকে ৩৫০টি) আসনে জয়ের আভাস দিয়েছে দৈনিক ভাস্কর। তাদের মতে, ইন্ডিয়া জোট ১৪৫ থেকে ২০১টি আসন পেতে যাচ্ছে।

এনডিটিভির বুথফেরত জরিপ বলছে, এনডিএ ৩৫৭টি এবং ইন্ডিয়া জোট পেতে যাচ্ছে ১৪৮টি আসন।

 

ইন্ডিয়া নিউজ-ডি ডায়নামিকস বলছে, এনডিএ জোট ৩৭১টি ও ইন্ডিয়া জোট ১২৫টি আসন পাবে।

নিউজ নেশনের জরিপ বলছে, এনডিএ ৩৪২ থেকে ৩৭৮টি এবং ইন্ডিয়া জোট ১৫৩ থেকে ১৬৯টি আসনে জয় পাবে।

রিপাবলিক ভারত-ম্যাট্রিজের জরিপে এনডিএকে ৩৫৩ থেকে ৩৬৮টি এবং ইন্ডিয়া জোটকে ১১৮ থেকে ১৩৩টি আসন দেওয়া হয়েছে।

রিপাবলিক টিভি-পি এমএআরকিউর জরিপে দেখা গেছে, এনডিএ ৩৫৯টি এবং ইন্ডিয়া জোট ১৫৪টি আসন পাবে।

জরিপে দেখা গেছে, দক্ষিণ ভারত ও পশ্চিমবঙ্গে আগের চেয়ে ভালো ফল করতে যাচ্ছে বিজেপির এনডিএ জোট। অন্ধ্র প্রদেশের ২৫টির মধ্যে ১৮টি আসন যাবে এনডিএর ঘরে। কর্ণাটক বিধানসভায় কংগ্রেসের আধিপত্য থাকলেও লোকসভার আসনে বিজেপি ভালো ফল করবে।

তেলেঙ্গানায় কে চন্দ্রশেখর রাওয়ের পতনকে কাজে লাগাতে ব্যর্থ হবে কংগ্রেস। রাজ্যের অর্ধেকের বেশি, ১৭টি আসন পেতে যাচ্ছে বিজেপি। এ ছাড়া তামিলনাড়ুতে এক থেকে সাতটি আসন পেতে পারে দলটি।

এদিকে জরিপ আভাস দিচ্ছে, পশ্চিমবঙ্গের ৪২টি আসনের মধ্যে ২২টি জিততে যাচ্ছে বিজেপি। ২০১৯ সালে

সংখ্যাটি ছিল ১৮। মাত্র কয়েক বছর আগেও এ রাজ্যে বিজেপির তেমন কোনো উপস্থিতিই ছিল না। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস (টিএমসি) ১৯টিতে জয় পাবে বলে পূর্বাভাস দিচ্ছে বুথফেরত জরিপ। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো এ রাজ্যে লোকসভা আসনের সংখ্যায় তৃণমূলকে ছাড়িয়ে যেতে পারে বিজেপি।

গুজরাট, মধ্য প্রদেশ, উত্তর প্রদেশ, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ এবং দিল্লির মতো দুর্গে আধিপত্য বজায় রাখবে বিজেপি। তবে বিহারে গত নির্বাচনের চেয়ে এবার আসন কমতে পারে দলটির। গতবার রাজ্যটির ৪০টির মধ্যে ৩৯টি আসনেই জয় পেয়েছিল এনডিএ। তবে এবার বিরোধী তেজস্বী যাদবের রাষ্ট্রীয় জনতা দল সাতটি আসন বাগিয়ে নিতে পারে।

টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার বিষয়ে দৃশ্যত প্রথম থেকেই আত্মবিশ্বাসী ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি বলেছেন, ‘আমি আত্মবিশ্বাসের সঙ্গে বলতে পারি, এনডিএ সরকারকে পুনর্নির্বাচিত করতে দেশের মানুষ রেকর্ড সংখ্যায় ভোট দিয়েছেন।’

তবে কংগ্রেসের মুখপাত্র সুপ্রিয়া শ্রীনাতে বলেন, ‘এগুলো নরেন্দ্র মোদির বুথফেরত জরিপ। জনগণ ইন্ডিয়াকে ২৯৫টি আসন দিয়েছে, এই সংখ্যা আরো বাড়বে।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
June 2024
M T W T F S S
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া