adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

৬৬ বছর বয়সে বার্টনের আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক

স্পোর্টস ডেস্ক: ত্রিশ পেরোলেই একজন ক্রিকেটারের ক্যারিয়ার শেষের দিকে যেতে থাকে, সেখানে প্রায় ৬৭ ছোঁয়া বয়সে আন্তর্জাতিক অভিষেক। এস্তোনিয়ার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৬৬ বছর ৩৩৪ দিন বয়সে রেকর্ড অভিষেক হয়েছে জিব্রাল্টারের উইকেটকিপার ব্যাটার স্যালি বার্টনের।

এতদিন এই সবচেয়ে বেশি বয়সে আন্তর্জাতিক অভিষেকের রেকর্ড ছিল পর্তুগালের ক্রিকেটার আকবর সাইয়্যাদের। ২০১২ সালে ফিনল্যান্ডের বিপক্ষে ৬৬ বছর ১২ দিন বয়সে মোজাম্বিকে জন্মগ্রহণকারী সাইয়্যাদের অভিষেক হয়েছিল। এবার তাকে ছাড়িয়ে গেলেন স্যালি বার্টন। মজার ব্যাপার হলো, জিব্রাল্টার দলের সবচেয়ে বেশি বয়সী দ্বিতীয় ক্রিকেটারের চেয়ে বার্টনের বয়স কমপক্ষে ৩০ বছর বেশি! দলটির কিছু সদস্য এখনও কিশোর।

বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বার্টন বলেন, আমার শব্দভা-ারে ‘বেশি বয়স’ বলে কোনো শব্দ নেই। কখনই ভাবিনি এই ষাট বছর পেরিয়ে এসে আমি আন্তর্জাতিক ক্রিকেট খেলতে পারবো। তবে আমার অভিষেক প্রমাণ করে দিল, আমার কোনো বয়স নেই। আমি হয়তো আর আগের মতো দ্রুত কিছু করতে পারব না, কিন্তু আমার মাঝে ধৈর্য এবং বাকি সবকিছুই আছে।

জমজ ভাইয়ের কাছ থেকেই লন্ডনে জন্ম নেওয়া বার্টনের ক্রিকেটর প্রতি আগ্রহ জন্মায়। ইংলিশ কাউন্টির জুনিয়র স্তরে এসেক্সের হয়ে খেলেছেন। এমনকী নটিংহ্যাম বিশ্ববিদ্যালয়ের ছেলেদের তৃতীয় বিভাগের ক্রিকেটে উইকেটকিপিং করেছেন।

ধর্মযাজক স্বামীর কর্মসূত্রে তিনি ২০২০ সালে জিব্রাল্টারে চলে যান। সেখানে তিনি ছেলেদের ঘরোয়া লিগেও খেলেছেন। ক্রিকেট ছাড়াও বার্টন ফুটবল, ব্যাডমিন্টন, সাইক্লিং করেন এবং নিয়মিত হাঁটেন। এটাই নাকি তার দীর্ঘায়ু আর ফিটনেসের রহস্য।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া