adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ক্রিকেট দল কখনো ৬ প্রতিপক্ষের কাছে হারেনি

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পথচলা শুরু ১৯৭৯ সালে আইসিসি ট্রফিতে অংশগ্রহণের মধ্যদিয়ে। তবে প্রথম ওয়ানডে খেলে আরো ৭ বছর পর (১৯৮৬ সালের ৩১ মার্চ)। আর ক্রিকেট বিশ্বকাপে প্রথমবারের মতো খেলার সুযোগ পায় ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের পর। এরপর থেকে আসিসির বৈশ্বিক সব আসরে নিয়মিতই অংশ নিচ্ছে টাইগাররা।

দীর্ঘ ৪৫ বছরের ক্রিকেট ইতিহাসে লাল-সবুজের প্রতিনিধিরা ২৩টি দলের মুখোমুখি হয়েছে। তার মধ্যে প্রথম দেখাতে অনেক অনভিজ্ঞ দলের বিরুদ্ধে হেরেছে। আবার শক্তিশালী দলকেও হারিয়েছে। সবমিলিয়ে ৬টি দলের বিরুদ্ধে কখনো হারের স্বাদ গ্রহণ করেনি তারা।
বাংলাদেশ ২০০০ সালে টেস্ট স্ট্যাটাস প্রাপ্তির পর এখন পর্যন্ত ১১টি দেশের বিপক্ষে খেলেছে। আয়ারল্যান্ড ব্যাতীত বাকি সব দেশের কাছে কোনো না কোনো ভাবে হেরেছে টাইগাররা। এর মধ্যে এখন পর্যন্ত ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে জয়ের স্বাদ পায়নি।
১৯৮৬ সালের পর থেকে ওয়ানডে ম্যাচে সব মিলিয়ে ১৮টি দেশের মুখোমুখি হয়েছে। এদের মধ্যে বারমুডা, হংকং, স্কটল্যান্ড ও আরব আমিরাতে বিরুদ্ধে কোনো ম্যাচ হারেনি বাংলাদেশ। বাকি ১৪টি দেশের কাছে বাংলাদেশ একদিনের আন্তর্জাতিক ম্যাচে পরাজিত হয়েছে।
বাংলাদেশ জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলে ২০০৬ সালের ২৮ নভেম্বর। তারপর থেকে ২১টি দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে। এর মধ্যে কেনিয়া, মালয়েশিয়া, নেপাল, ওমান, পাপুয়া নিউগিনি ও আরব আমিরাতের কাছে কোনো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ হারেনি। বাকি ১৫টি দেশের কাছে টি-টোয়েন্টি ম্যাচে পরাজয়ের স্বাদ পেয়েছে।
ক্রিকেটের তিন সংস্করণ টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি হিসেব করলে দেখা যায়, বাংলাদেশ জাতীয় দল মোট ২৩ দেশের বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নেমেছে। এদের মধ্যে কেবল বারমুডা, আরব আমিরাত, মালয়েশিয়া, নেপাল, ওমান ও পাপুয়া নিউগিনির বিরুদ্ধে কোনো ম্যাচ হারেনি। বাকি ১৭টি দেশের কাছে হারের স্বাদ নিয়েছে। এর মধ্যে টেস্ট খেলুড়ে দেশের বাইরে কানাডা, আয়ারল্যান্ড, হংকং, স্কটল্যান্ড, কেনিয়া, নেদারল্যান্ডস, আমেরিকার মতো আনকোরা দলের বিরুদ্ধেও ম্যাচ হেরেছে টাইগাররা। সম্পাদনা: এল আর বাদল

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া