adv
২৪শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

আইসিসিতে নেতানিয়াহুর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদন

আন্তর্জাতিক ডেস্ক: আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) প্রধান প্রসিকিউটর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এবং কয়েকজন হামাস নেতার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির অনুরোধ জানিয়েছেন।

হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার, ইসমাইল হানিয়া, মোহাম্মদ আল-মাসরিসহ ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্তের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির অনুরোধ জানিয়েছেন করিম খান।

করিম খান বলেন, তার বিশ্বাস করার যুক্তিসঙ্গত কারণ আছে যে, তারা যুদ্ধাপরাধ ও মানবতার বিরুদ্ধে অপরাধের জন্য দায়ী।

৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। এ নেতাদের বিরুদ্ধে তখনকার সময়ের অভিযোগ আনা হয়েছে। হামাসের হামলার পর গাজায় হামলা শুরু করে ইসরায়েল।

প্রধানমন্ত্রী নেতানিয়াহু বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আবেদনের নিন্দা জানিয়েছেন ইসরায়েলের নেতারা। যুদ্ধকালীন মন্ত্রিসভার মন্ত্রী বেনি গান্তজ বিষয়টিকে ন্যায়বিচারের গভীর বিকৃতি বলে আখ্যা দিয়েছেন।

হামাসের এক জৈষ্ঠ কর্মকর্তা বলেন, ভুক্তভোগীর সঙ্গে হত্যাকারীদের মেলাতে আইসিসি গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে চাচ্ছে।

আইসিসির একটি প্যানেল করিম খানের আবেদন পর্যালোচনা করবে। খান বলেন, সিনওয়ার, হানিয়া ও আল-মাসরির বিরুদ্ধে নিধন, হত্যা, জিম্মি, আটকে রেখে ধর্ষণ ও যৌন নিপীড়নের অভিযোগ আনা হয়েছে।

নেতানিয়াহু ও গ্যালান্তের বিরুদ্ধে মানবিক ত্রাণ সরবরাহ প্রত্যাখ্যানসহ যুদ্ধের পদ্ধতি হিসেবে নির্মূল, অনাহারে রাখা, ইচ্ছাকৃতভাবে সংঘাতে বেসামরিক লোকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ আনা হয়েছে।

ইসরায়েল আন্তর্জাতিক অপরাধ আদালতের সদস্য নয়। দেশটি এ আদালতের বিচারকেও স্বীকৃতি দেয় না। তবে ফিলিস্তিনি অঞ্চলগুলো ২০১৫ সালে সদস্যপদ স্বীকার করে নেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া