adv
২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

কানাডা ছেড়ে বিদেশে পাড়ি জমানোর সংখ্যা বাড়ছে : গবেষণা

আন্তর্জাতিক ডেস্ক: প্রতি বছর বিশ্বের বহু দেশের মানুষ কানাডায় পাড়ি জমান। উন্নত জীবন এবং জীবিকার আশায় স্বদেশ ছেড়ে এই দেশে যান তারা। অথচ কানাডার নাগরিকদের মধ্যেই বাড়ছে দেশত্যাগের হার। ক্রয়ক্ষমতার অভাবে দেশ ছেড়ে ভিনদেশে পাড়ি জমাচ্ছেন কানাডীয়রা। খবর ন্যাশনাল পোস্টের।

কানাডার সরকারি পরিসংখ্যান সংস্থার তথ্য অনুযায়ী, ২০১৬ সালে কানাডার মোট প্রবাসীর সংখ্যা ছিল ৪০ লাখ, যা দেশটির জনসংখ্যার ১১ শতাংশ।

তবে প্রবাসী কানাডীয়দের নিয়ে সম্প্রতি একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে ম্যাকগিল ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব কানাডা। প্রতিষ্ঠানটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৭ থেকে ২০১৯ সালের মধ্যে কানাডার নাগরিকদের দেশ ত্যাগের হার ৩১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে নিজ দেশের নাগরিকদের ধরে রাখতে সমস্যার মুখোমুখি হতে হচ্ছে কানাডা সরকারকে।

ম্যাকগিল ইনস্টিটিউট বলছে, যেসব অভিবাসী আবেদনের মাধ্যমে নাগরিকত্ব গ্রহণ করেন তারা আগমনের চার থেকে সাত বছরের মধ্যে কানাডা ত্যাগ করার সিদ্ধান্ত নেন। এর পেছনে কিছুটা ক্রয়ক্ষমতার অভাবের বিষয়টি জড়িত।

কানাডার প্রবাসীদের প্রায় অর্ধেক পিতামাতার মাধ্যমে নাগরিকত্ব পেয়েছেন। এক-তৃতীয়াংশ কানাডার মাটিতে জন্মগ্রহণ করেছেন। এ ছাড়া প্রবাসীদের বাকি ১৫ শতাংশ বিদেশি। তারা আবেদনের মাধ্যমে কানাডার নাগরিকত্ব পেয়েছেন। তাদের দেশ ছাড়ার কারণগুলোর মধ্যে ভ্রমণ, চাকরি ও পড়াশোনার সুযোগের বিষয় রয়েছে।

কানাডার এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশনের তথ্য থেকে জানা যায়, যুক্তরাষ্ট্র, হংকং ও যুক্তরাজ্যের মতো দেশে প্রবাসী কানাডীয়রা বসবাস করেন।

বি.সি সেন ইউয়েন পাউ উয়ের কার্যালয় নতুন এই প্রতিবেদনটি অনুমোদন করেছে। তিনি বলেন, প্রবাসী নাগরিকদের সহায়তা করতে কানাডা আরও বেশি কিছু করতে পারে। তারা বিশ্বজুড়ে দেশের কূটনৈতিক, সাংস্কৃতিক ও অর্থনৈতিক প্রসারতা জোরদার করতে পারেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
May 2024
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া