adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুসলমানদের আসামে থাকতে কড়া শর্ত জুড়ে দিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত

আন্তর্জাতিক ডেস্ক: উত্তর-পূর্ব ভারতের আসামে বাঙালি মুসলমানদের বাংলাদেশি মুসলিম বলে তকমা দিয়েছেন রাজ্যের বিজেপিদলীয় মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। গত শনিবার (২৩ মার্চ) তিনি রাজ্যের ‘মিয়া’ মুসলমানদের উদ্দেশে কড়া বার্তা দেন। আসামে থাকতে হলে তাদের ওপর কিছু শর্ত আরোপ করেন মুখ্যমন্ত্রী। এগুলোর মধ্যে অন্যতম বাল্যবিবাহ এবং বহুবিবাহ বাদ দিতে হবে। তাদেরকে নারীশিক্ষাকে উৎসাহিত করতে হবে। সেই সঙ্গে দুটির বেশি সন্তান নেয়া যাবে না বলে উল্লেখ করেন তিনি। খবর লাইভ মিন্ট।

বিজেপিদলীয় এই মুখ্যমন্ত্রী বলেন, ‘মিয়ারা (মুসলমানরা) আসামের মূল নিবাসী কি না, তা ভিন্ন বিষয়। আমরা বলছি, তারা যদি মূল নিবাসী হওয়ার চেষ্টা করেন, তাতে কোনো সমস্যা নেই। তবে এ জন্য তাদের বাল্যবিবাহ এবং বহুবিবাহ ত্যাগ করতে হবে এবং নারীশিক্ষাকে উৎসাহিত করতে হবে। সেই সঙ্গে দুটির বেশি সন্তান নেয়া যাবে না।’

বাংলাদেশের সীমান্তবর্তী আসাম রাজ্যের হিমন্তর নেতৃত্বাধীন বিজেপি সরকার ২০২৩ সালে দুটি পর্যায়ে বাল্যবিবাহের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করে মধ্যবয়সী মুসলমান পুরুষদের গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে অভিযোগ ছিল, বেশ কয়েকজন একাধিক বিয়ে করেছেন এবং তাঁদের স্ত্রীরা সমাজের দরিদ্র অংশ থেকে আসা নারী। মুখ্যমন্ত্রী নিজেই এ অভিযোগ করেছিলেন।

যদিও ওই ঘটনার পর বাল্যবিবাহ রোধের অজুহাতে মুসলমান সমাজের পুরুষদের হেনস্তা করার অভিযোগ তোলে আসাম ও ভারতের বিভিন্ন সংখ্যালঘু ও মানবাধিকার সংগঠন। বেশ কয়েক হাজার পুরুষকে গত বছরের গোড়ায় গ্রেপ্তার করা হয়েছিল, যাঁদের অনেকের বিরুদ্ধে এখনো মামলা চলছে। ফলে ওই ব্যক্তিদের পরিবার প্রবল আর্থিক সংকটে পড়ে বলে স্থানীয় মানুষ প্রথম আলোকে জানিয়েছিলেন। নির্বাচনের আগে মার্চের গোড়ার দিকে নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) বাস্তবায়নের পর হিমন্ত বিশ্বশর্মার এ মন্তব্য আসামে নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে।

জাতীয় নির্বাচনের আগে প্রতিবারই আসাম রাজ্যে বাঙালি মুসলমানদের বিরুদ্ধে কথা বলতে শুরু করেন বিজেপিদলীয় এই মুখ্যমন্ত্রী। এবারও তার ব্যতিক্রম হয়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া