adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাইডেনের এজেন্ডা প্রকাশ, বাংলাদেশের শ্রম ইস্যুতে অবস্থান স্পষ্ট করলো যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপাের্ট: বিশ্বব্যাপী শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিতে শুরু থেকেই প্রতিজ্ঞাবদ্ধ বাইডেন প্রশাসন। গত বছর ১৬ নভেম্বর প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি ঐতিহাসিক সমঝোতা স্মারকে সই করেন। বিষয়টিকে যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, বিশ্বজুড়ে যারা শ্রমিক অধিকার হরণ করবে, শ্রমিকদের ভয়ভীতি দেখাবে এবং অন্যায়-অত্যাচার করবে তাদের উপর বাণিজ্য নিষেধাজ্ঞাসহ কঠোর ব্যবস্থা নেবে যুক্তরাষ্ট্র।

ঢাকার সঙ্গে বাণিজ্য সম্পর্ক গভীরতর করতে আবারও বাংলাদেশের শ্রম আইন আন্তর্জাতিক মানে উন্নীত করার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন। প্রেসিডেন্ট জো বাইডেনের ২০২৪ সালের বাণিজ্য নীতি এজেন্ডায় এই আহ্বান জানানো হয়েছে।

গত বছরজুড়ে যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক প্রধান আলোচনাকারী সংস্থা ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেনটেটিভ (ইউএসটিআর) দেশটির বাণিজ্য মন্ত্রণালয়কে এ বিষয়ে তাগাদা দিয়েছে। বাইডেন প্রশাসনের শ্রমিককেন্দ্রিক বাণিজ্য নীতির গুরুত্ব বোঝাতে তারা এই তাগাদা দিয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১ মার্চ) প্রকাশিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বাণিজ্য নীতি এজেন্ডা এবং ২০২৩ সালে কংগ্রেসকে দেয়া প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

বাইডেনের নতুন এজেন্ডায় বলা হয়েছে, ২০১৩ সালে বাংলাদেশের জিএসপি সুবিধা যুক্তরাষ্ট্র তুলে নেয়ার পর শ্রমিকদের সুরক্ষা ও অধিকার বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে উঠেছে। এতে বলা হয়েছে, গত এক দশকে বাংলাদেশের শ্রমিকদের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলেও যুক্তরাষ্ট্র বরাবর বাংলাদেশকে আন্তর্জাতিক মানের সঙ্গে সমন্বয় করে শ্রম আইন প্রণয়নের তাগিদ অব্যাহত রেখেছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের শ্রম আইন সংস্কার করে রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চল ও অর্থনৈতিক অঞ্চলের কারখানাগুলোতে সংগঠন করার অধিকার এবং যৌথ দর-কষাকষির অধিকার দেয়া জরুরি। সেই সঙ্গে প্রয়োজন শ্রমিকদের ট্রেড ইউনিয়ন নিবন্ধনপ্রক্রিয়া সহজীকরণ।
সেই সঙ্গে যুক্তরাষ্ট্রের ক্রেতাদের জোটগুলোও বাংলাদেশের শ্রমিকদের অধিকার রক্ষায় বিভিন্ন সময় সোচ্চার হয়েছে। গত বছর তৈরি পোশাক খাতের শ্রমিকদের মজুরি বাড়তে মার্কিন ক্রেতাদের জোট সক্রিয় ভূমিকা রাখে।

বর্ধিত মজুরির ব্যয়ভার পুষিয়ে নিতে বাংলাদেশের তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএও পোশাকের মূল্যবৃদ্ধির আহ্বান জানিয়েছিল ক্রেতাদের প্রতি। চ্যানেল২৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
March 2024
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া