adv
১১ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৮শে চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বিশ্বব্যাংকের এমডি বিএনপির সঙ্গে বৈঠক করতে চান

নিজস্ব প্রতিবেদক : বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ডের সঙ্গে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর বৈঠক

ঢাকায় সফররত বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) অ্যানা বেজার্ডের সঙ্গে প্রায় সোয়া এক ঘণ্টা বৈঠক করেছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। এ সময় বিশ্বব্যাংকের এমডি অ্যানা বেজার্ড বিএনপি প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করলে অর্থমন্ত্রী তাঁদের নিরুৎসাহিত করেন।

রােববার (২৫ ফেব্রুয়ারি) শেরেবাংলানগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগে মন্ত্রীর নিজ দপ্তরে বিশ্বব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (অপারেশনস) অ্যানা বেজার্ডের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘বাংলাদেশ যে সমস্যাগুলো ফেস করছে এগুলো নতুন কোনো সমস্যা নয়। বাংলাদেশ এই সমস্যাগুলো যেভাবে মোকাবেলা করছে সেটার প্রশংসা করেছেন তাঁরা। কাজেই এর মধ্যে সন্দেহের কিছু নাই।’

তাঁরা বিএপির প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাৎ করতে চান উল্লেখ করে আবুল হাসান মাহমুদ আলী বলেন, ‘বিশেষ করে যারা গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে চায় না তাদের সঙ্গে মিট করতে চান তাঁরা। তাদের (বিএনপি) সঙ্গে তাঁরা কথা বলতে চান।

সে জন্য আমি বলেছি, বেগম জিয়া যে কমেন্ট করেছিলেন সেটা যে কত বড় বাতুলতা, উনি বলেছিলেন যে – আওয়ামী লীগ সরকার যেভাবে পদ্মা সেতু তৈরি করেছে এইটা তো জোড়াতালি দিয়ে করেছে, যেকোনো সময় ভেঙে পড়তে পারে। জনগণের উদ্দেশে তিনি বলেছেন যে, আপনারা উঠবেন না কারণ এটা ভেঙে পড়তে পারে। কাজেই এটা একজন নেত্রী যিনি প্রধানমন্ত্রী ছিলেন এবং তাঁর এত বড় দল প্রধান বিরোধী দল হিসেবে তিনি দাবি করেন। তাঁর মুখ থেকে এ ধরনের কথা আমরা আশা করি নাই।

বিশেষ করে এটা তিনি বুঝেনই না যে, এই ব্রিজ কিভাবে তৈরি হয়েছে।’
তিনি বলেন, ‘আওয়ামী লীগ সরকার যতগুলো মেগাপ্রজেক্ট করেছে সবই শেখ হাসিনার সরকারের। উনি একই সময়ের মধ্যে ২০১৭ সালে আমরা প্রধানমন্ত্রীর সঙ্গে ঠাকুরগাঁও গিয়েছিলাম। তার দুই দিন আগে বিএনপি মহাসচিব তিনি একটা কমেন্ট করেছিলেন, আওয়ামী লীগ সরকারের আমলে কোনো উন্নয়ন হয়েছে নাকি! আমি তো কিছু দেখি না। আমি তখন ওখানে জনগণের উদ্দেশে বলেছিলাম, আপনাদের ছেলের কিন্তু চোখ খারাপ হয়ে গেছে।

আপনারা তাড়াতাড়ি ঢাকায় নিয়ে চোখের ডাক্তারকে দেখান। আর খুব দামি চশমা কিনে দেন যাতে সব পরিষ্কার দেখতে পান। উন্নয়ন হচ্ছে আপনার যদি চশমাটা ঠিক থাকে তাহলে তো দেখতে পাবেন। আর চশমা যদি ঠিক না থাকে তাহলে তো আমার কিছু করার নাই। ভালো ডাক্তার দিয়ে আপনার চোখটা পরীক্ষা করান এবং চশমা নিন। তাহলে সবই চোখে পরিষ্কার দেখতে পাবেন।’

এর আগে আজ সকাল ৯টা ৪০ মিনিট থেকে ১১টা পর্যন্ত প্রায় সোয়া এক ঘণ্টা আগারগাঁওয়ের ইআরডি ভবনে মন্ত্রীর দপ্তরে এই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার, ইআরডি সচিব মো. শাহরিয়ার কাদের ছিদ্দিকী, বিশ্বব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট মার্টিন রাইজারসহ সংস্থাটির ঢাকা অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া