adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ইংল্যান্ডে জন্ম নেওয়া কোহলির ছেলে ‘অকায়’ কি ভারতের নাগরিক?

স্পোর্টস ডেস্ক: সম্প্রতি তারকা দম্পতি বিরাট কোহলি আর আনুষ্কা শর্মার দ্বিতীয় সন্তান হয়েছে। ছেলের নাম অকায়। ছেলের জন্ম নিয়ে কোহলি দম্পতি বিশেষ গোপনীয়তা বজায় রেখেছিলো। শেষ পর্যন্ত জানা যায়, গত ১৫ ফেব্রুয়ারি অনুষ্কার ছেলে হয়েছে, লন্ডনে। আর, তাতেই প্রশ্ন উঠছে, ইংল্যান্ডে জন্মানো ওই শিশুপুত্র আইনমাফিক কোন দেশের নাগরিক হবে?

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, শিশুটি নিয়মমাফিক ব্রিটিশ নাগরিক হওয়ার কথা। কিন্তু পরে নিয়ম ঘেঁটে জানা গিয়েছে, ব্রিটেনে জন্মালেই কেউ ব্রিটিশ নাগরিক হয়ে যায় না। এজন্য ওই শিশুটির মা অথবা বাবার মধ্যে অন্ততপক্ষে একজনকে ব্রিটিশ নাগরিক হতেই হবে। অথবা, দীর্ঘদিন ব্রিটেনে বসবাসকারী, সেই প্রমাণ দিতে হবে। সেভাবেই ব্রিটেনের বাইরে জন্মানো ব্রিটিশ নাগরিকদের শিশুরাও বড় হয়ে ব্রিটেনের নাগরিকত্ব পায়। অর্থাৎ, এক্ষেত্রে শিশুটির নাগরিকত্ব সম্পূর্ণভাবে তার মা ও বাবার ওপরই নির্ভর করে। ইন্ডিয়ান এক্সপ্রেস

অকায়ের ক্ষেত্রে সে ব্রিটেনে জন্মালেও অথবা ব্রিটেনে তার মা-বাবার সম্পত্তি থাকলেও সে ব্রিটিশ নাগরিক হওয়ার যোগ্য নয়। ভারতীয় নাগরিক হিসেবেই তার ব্রিটেনের পাসপোর্ট থাকবে। ২০১৭ সালে বিয়ে হয়েছে বিরাট-আনুষ্কার। ২০২১ সালের জানুয়ারিতে, তাদের প্রথম সন্তান ভামিকা জন্মেছিলো। তার তিন বছর পরেই কোহলি দম্পতির ঘরে নতুন সন্তান এলো।

আনুষ্কা যে মা হতে যাচ্ছেন, সে খবর অবশ্য গোপন ছিল না। ২০২৩ সালের সেপ্টেম্বরেই বিরাট-আনুষ্কাকে মুম্বইয়ের এক ডাক্তারের চেম্বারের বাইরে দেখা গিয়েছিল। সেই সময় থেকেই রটে গিয়েছিল বিরাট ফের বাবা হতে যাচ্ছেন। তারপর আনুষ্কাকে যখন লন্ডনের পথে বিমানবন্দরে দেখা যায়, সেই সময়ও তার বেবি বাম্প নিয়ে ব্যাপক জল্পনা ছড়ায়।

তারপর বিরাট যখন ইংল্যান্ড সিরিজে প্রথম দুটি টেস্ট থেকে ছুটি নেন, তখনও শুরু হয় বিরাট জল্পনা। কিন্তু কোহলি দম্পতি সেনিয়ে একটিবারও মুখ খোলেনি। এমনকী, বিরাট যখন সিরিজের তৃতীয় টেস্ট ম্যাচেও দলের সঙ্গে যোগ দিলেন না, তখনও বিসিসিআই আর ইন্ডিয়া দলের টিম ম্যানেজমেন্ট কোহলির অনুপস্থিতি নিয়ে ধরি মাছ, না ছুঁই পানি গোছের উত্তর দিয়ে গেছে। এমনকী, এই গোপনীয়তা এতটাই ছিল যে বিরাট ও আনুষ্কার সন্তানের খবরটাও সামনে আসে ২০ ফেব্রুয়ারি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া