adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভাষা শহিদ রফিক ও সালামের কবর ৭২ বছরেও শনাক্ত হয়নি

ডেস্ক রিপাের্ট: ভাষা আন্দোলনের ৭২ বছরেও শনাক্ত হয়নি ভাষা শহিদ রফিকউদ্দিন আহমদ ও আবদুস সালামের কবর। রাজধানী ঢাকার আজিমপুর কবরস্থানে আবুল বরকত, আবদুল জব্বার ও শফিউর রহমানের রাষ্ট্রীয় স্বীকৃতি মিললেও সন্ধান মেলেনি তাদের দুইজনের কবরের।

ভাষা শহিদ আবদুস সালামের পরিবারের দাবি, ২৫ ফেব্রুয়ারি মৃত্যুর পর পরিবারের উপস্থিতিতেই আজিমপুর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হন সালাম। ৬৫ বছর পর ২০১৭ সালে, শফিউর রহমানের কবরের ডানপাশে দু’টি কবরের পর তার কবরটি শনাক্ত করা হলেও আজও মিলেনি রাষ্ট্রীয় স্বীকৃতি।

আর শনাক্তই হয়নি ভাষা শহিদ রফিকউদ্দিন আহমদের কবর। তার পরিবার জানায়, আজিমপুরেই তাকে কবর দেয়া হয় তবে আমরা তা এখনও শনাক্ত করতে পারিনি।- চ্যানেল২৪

প্রশ্ন হলো, জাতির সূর্য সন্তানদের প্রতি কেনো এমন অবহেলা? ইতিহাসবিদ ও মুক্তিযুদ্ধের গবেষক মুনতাসীর মামুন বলেন, সংরক্ষণ জ্ঞান আমাদের নেই, সচেতনতাও নেই। দেশের ঐতিহ্য রক্ষা করা যে দরকার কর্তৃপক্ষের এই জ্ঞানটাও নেই। অথচ এগুলো হচ্ছে জাতীয় ইতিহাসের অঙ্গ-ঐতিহ্য, আন্তর্জাতিক ভাষাদিবসও তাদের কারণেই হয়েছে।

এদিকে ভাষা শহিদের শেষ চিহ্নটুকু শনাক্তের দাবিপূরণে পরিবারের পাশে থাকার কথা জানিয়েছে সিটি করপোরেশন। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান বলেন, তাদের পরিবার থেকে যদি আমাদের শনাক্ত করে দেয় তবে আমরা সসম্মানে সেটি সংরক্ষণের পাশাপাশি যা যা করার দরকার আমরা সেটি করে দিবো। তবে এখনও পর্যন্ত তাদের পরিবারের কাছ থেকে আমরা এমন কোন বার্তা পাইনি।

পরিবারের দাবি এবং প্রশাসনের প্রতিশ্রুতি; ভাষা শহিদদের শ্রদ্ধাভরে স্মরণে চাই একে অন্যের সহযোগিতা। যাতে জাতির সূর্য সন্তানদের চেতনা লালিত হয় প্রজন্মে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2024
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
26272829  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া