adv
২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

১৫ বছরে ব্যাংক খাত থেকে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুট: সিপিডি

ডেস্ক রিপাের্ট: ২০০৮ থেকে ২০২৩ এ ১৫ বছরে ব্যাংক খাত থেকে অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুটপাট করা হয়েছে। ব্যাংক খাত থেকে অনিয়মের মাধ্যমে বের করে নেওয়া এ অর্থ ২০২৩-২৪ অর্থবছরের বাজেটের ১২ শতাংশের বেশি। ফলে এ অর্থে অনায়াসে বাজেট ঘাটতি মেটানো সম্ভব হতো।

শনিবার সিপিডি আয়োজিত অর্থনীতির বর্তমান অবস্থা পর্যালোচনাবিষয়ক এক ব্রিফিংয়ে এ তথ্য তুলে ধরা হয়েছে।

বেসরকারি গবেষণাপ্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, সরকারি-বেসরকারি ব্যাংকে ২৪টি ছোট-বড় অনিয়মের মাধ্যমে ব্যাংক থেকে এসব অর্থ বের করে নেওয়া হয়েছে। দেশের মূলধারার বিভিন্ন গণমাধ্যমে ব্যাংক খাতের অনিয়ম নিয়ে প্রকাশিত প্রতিবেদনের তথ্য-উপাত্তের ভিত্তিতে এ তথ্য তুলে ধরেছে সংস্থাটি।

৭ জানুয়ারির নির্বাচন মানুষের আকাঙ্খা পূরণের মতো অংশগ্রহণমূলক এবং প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে না বলে আশঙ্কা করছে গবেষণা সংস্থাটি। তাই অর্থনীতিতে এই মুহুর্তে যেসব কঠিন সিদ্ধান্ত নেওয়া দরকার, তাও নতুন সরকার নিতে পারবে বলে মনে করে না তারা। যে বৈষম্যের অবসানের স্বপ্ন নিয়ে মুক্তিযুদ্ধ হয়েছিলো সেই বঞ্চনাময় অতীত যেন নতুন প্রজন্মের ভবিষ্যৎ না হয় অর্থাৎ ধনী-গরিবের বৈষম্য কমানোর পবিত্র স্বপ্ন যেন দু:স্বপ্নে পরিণত না হয় সেদিকে নজর দেওয়ার তাগিদ দিয়েছে সিপিডি।

নির্বাচনের আগে অর্থনীতির হালনাগাদ চিত্র তুলে ধরতে ডাকা সংবাদ সম্মেলনে, প্রায় ২ দশকের ধারাবাহিকতায় নির্বাচনের কয়েকদিন আগে অর্থনীতির সম্ভাবনা ও শংকার জায়গাগুলো জানায় সিপিডি।

মূল প্রবন্ধে সিপিডির নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন সামষ্টিক অর্থনীতির প্রধান সূচক- রাজস্ব আয়, সরকারের ব্যয়, মূল্যস্ফীতি, আমদানি-রপ্তানি, প্রবাসী আয়, বিদেশি ঋণ এবং দায়-দেনা, ব্যাংকিং খাতে অনাচার এবং শ্রম অধিকার নিয়ে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উদ্বেগের বিষয়ও তুলে ধরেন।

সিপিডির ফেলো ডক্টর মোস্তাফিজুর রহমান বলেন, বহু কষ্টে অর্জিত শক্তিশালী অর্থনৈতিক অবস্থান আজ হুমকির মুখে। এর কারণ বছরের পর বছর ধরে অর্থনীতিবিদদের পরামর্শের প্রতি উদাসীনতা দেখানো এবং নীতি নির্ধারকদের অহমিকা বলে মন্তব্য করেন তিনি।

রাজনৈতিক অস্থিরতার কারণে অর্থনীতির রক্তক্ষরণ অতীতের যেকোন সময়ের চেয়ে তীব্র বলে আবারো মনে করিয়ে দেন সিপিডির গবেষণা পরিচালক ডক্টর খন্দকার গোলাম মোয়াজ্জেম।

ঋণের ফাঁদ এড়াতে রাজনীতিবিদ, গবেষক, ব্যবসায়ী ও সমাজ চিন্তকসহ সব শ্রেণিপেশার মানুষের মতামতকে গুরুত্ব দিয়ে নীতি গ্রহণের অনুরোধ জানায় সিপিডি। চ্যানেলআই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া