adv
২৫শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

ফ্রান্সকে হারিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ চ্যাম্পিয়ন দশজনের জার্মানি

স্পোর্টস ডেস্ক: অনেক চড়াই উতরাই পেরিয়ে অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ জিতে নিলো জার্মানি। এই দলটি এবারের আসরে সফল দলগুলোর অন্যতম। বড়দের বিশ্বকাপেও চারবার শিরোপা জিতেছে জার্মানি। তারা ছোটদের বিশ্বকাপে এত দিন কোনো ট্রফি জিততে পারেনি। অবশেষে সেই আক্ষেপ ঘুচলো জার্মানিদের। – গোল ডটকম

নাটকীয়তার এই ফাইনালে ফ্রান্স অনূর্ধ্ব-১৭ ফুটবল দলকে টাইব্রেকারে ৪-৩ গোলে হারিয়ে প্রথমবার ছোটদের বিশ্বকাপ জিতল জার্মানির কিশোররা। নির্ধারিত সময়ের খেলা শেষ হয়েছিল ২-২-এ সমতায়।
ইউরোপের পঞ্চম দল হিসেবে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপ জিতলো জার্মানির অনূর্ধ্ব-১৭ দল। গত জুনে ফ্রান্সের কিশোরদের হারিয়েই অনূর্ধ্ব-১৭ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে শিরোপা জিতেছিল জার্মানরা।

বুদাপেস্টের ওই সোনালি অতীত তারা ফিরিয়ে আনল ইন্দোনেশিয়ার সুরাকার্তার মানাহান স্টেডিয়ামেও। ছোটদের বিশ্বকাপে শিরোপা আছে ফ্রান্সেরও। ২০০১ সালে একমাত্র শিরোপাটা জিতেছে ফ্রান্স অনূর্ধ্ব-১৭ দল।
২৯ মিনিটে প্যারিস ব্রুনারের গোলে এগিয়ে যায় জার্মানি অনূর্ধ্ব-১৭ দল। আয়মেন সাদি পেনাল্টি এরিয়াতে ফাউল করায় স্পট কিক পায় জার্মানরা। পেনাল্টি শটে বল জালে পাঠাতে একদম ভুল করেনি ব্রুনার। ৫১ মিনিটে ব্যবধান ২-০ করে নোয়াহ ডারভিচ। ম্যাক্স মোয়েরস্টেডের ক্রসে লক্ষ্যভেদ করে এই কিশোর। মিনিট দুয়েক পর ফ্রান্সের হয়ে একটি গোল শোধ দেয় সায়মন বোয়াব্রে(২-১)।

৬৯ মিনিটে উইনার্স উসাউই দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে দশজনে পরিণত হয় জার্মানির অনূর্ধ্ব-১৭ দল। একজন কম নিয়ে খেলে রক্ষণ দুর্গ বেশিক্ষণ সামলাতে পারেনি জার্মানি। আক্রমণের ঢেউ বইয়ে দিয়ে ৮৫ মিনিটে গোলও পেয়ে যায় ফ্রান্স। টিডিয়াম গোমিসের অ্যাসিস্টে ফ্রান্সের হয়ে সমতা ফেরায় ম্যাথিস আমোউগো (২-২)। ইএসপিএন
নির্ধারিত সময়ের খেলা শেষ হয় দুই দল গোলের এই সমতায়। এরপর টাইব্রেকারে প্রথম পাঁচ শটেও ছিল ৩-৩-এ সমতা। কিন্তু ষষ্ঠ শটে ফ্রান্স গোল করতে না পারলেও নিজেদের ছয় নম্বর শটে গোল করে প্রথমবার ছোটদের বিশ্বকাপ ঘরে তুলে জার্মানি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া