adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশের অগ্রগতি অভূতপূর্ব: ম্যাক্রোঁ

নিজস্ব প্রতিবেদক: জলবায়ুর পরিবর্তন মোকাবিলা ও আর্থসামাজিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতি অভূতপূর্ব বলে মন্তব্য করেছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনার সঙ্গে বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।

ভারতে জি-২০ সম্মেলন শেষে গতকাল রাতে ঢাকায় আসেন ফ্রান্সের প্রেসিডেন্ট। রাতে হোটেল ইন্টারকন্টিনেন্টালে প্রধানমন্ত্রীর আয়োজন করা সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে অংশ নেন তিনি। পরে ‘জলের গান’ ব্যান্ডের শিল্পী রাহুল আনন্দের স্টুডিও পরিদর্শন করেন ম্যাক্রোঁ।

সফরের দ্বিতীয় দিনের শুরুতে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন ফরাসি প্রেসিডেন্ট। পরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করেন। সেখান থেকে সকাল ১০টা ২০ মিনিটে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন। ১০ মিনিট পর দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক শুরু হয়। বৈঠকে একটি ঋণ চুক্তি ও একটি সম্মতিপত্র সই হয়।

বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে কথা বলে ফরাসি প্রেসিডেন্ট ও বাংলাদেশের প্রধানমন্ত্রী।

সংবাদ সম্মেলনের শুরুতে কথা বলেন বাংলাদেশের সরকারপ্রধান। এরপর কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট।

ম্যাক্রো বাংলাদেশের আর্থসামাজিক উন্নয়নের প্রশংসা করে স্মার্ট বাংলাদেশ গড়তে ফ্রান্সের সহযোগিতা করার আশ্বাস দেন। ম্যাক্রোঁ বলেন, দুই দেশের সম্পর্ক নতুন দিগন্ত উন্মোচন করবে।

সংবাদ সম্মেলনে রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশেও প্রশংসা করেন ম্যাক্রোঁ। বলেন, প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে বাংলাদেশ মানবতার পরিচয় দিয়েছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2023
M T W T F S S
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া