adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লোডশেডিং স্বাভাবিক হতে আরও এক মাস: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশের লোডশেডিং পরিস্থিতি স্বাভাবিক হতে সময় লাগবে আরও অন্তত ১ মাস। সোমবার ভোলায় সদ্যপ্রাপ্ত গ্যাস ক্ষেত্র নিয়ে ব্রিফিংয়ে এ কথা জানান, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এ সময় ভোলার ইলিশাকে দেশের ২৯তম গ্যাসফিল্ড হিসেবে আনুষ্ঠানিক ঘোষণা দেন তিনি। প্রতিমন্ত্রী জানান, ইলিশা গ্যাসক্ষেত্রে অন্তত ২ টিসিএফ গ্যাস মজুতের আশা করা হচ্ছে। যার বাজারমূল্য ২৬ হাজার কোটি টাকা।

আগামী ৩ বছরের মধ্যে এর বাণিজ্যিক ব্যবহার শুরুর ইঙ্গিত দেন প্রতিমন্ত্রী। দেশের প্রতিটি শিল্পাঞ্চলে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের পরিকল্পনা রয়েছে। এছাড়া ভোলায় আবাসিকে নতুন সংযোগের ইঙ্গিতও দিলেন জ্বালানি প্রতিমন্ত্রী।
তিনি বলেন, ভোলার ইলিশা-১ কূপ থেকে দৈনিক উত্তোলন করা যাবে ২০-২২ মিলিয়ন ঘনফুট গ্যাস। ২৬ থেকে ৩০ বছর পর্যন্ত ইলিশা থেকে গ্যাস উত্তোলন করা যাবে। এর মাধ্যমে একটা বড় সম্ভাবনার দিক উন্মোচন হলো।

সম্প্রতি রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্যাজপ্রম বাপেক্সের হয়ে কূপটি খনন করে। গত মার্চে ভোলা সদর উপজেলার ইলিশা ইউনিয়নের মালের হাটসংলগ্ন এলাকায় খননকাজ শুরু হয়। তিন হাজার ৪৭৫ মিটার গভীর পর্যন্ত খননকাজ শেষ হয় ২৪ এপ্রিল। এই কূপের তিন স্তরে ২০০ বিলিয়ন ঘনফুট গ্যাসের মজুত আছে বলে ধারণা করছে বাপেক্স।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া