adv
১৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

নাটকীয়ভাবে সৌদি আরব সফরে ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক: ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পূর্ব ঘোষণা ছাড়াই সৌদি আরবে গেছেন। আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আরব লীগের সম্মেলনে বক্তব্য দিতে তিনি সৌদি গেছেন। শুক্রবার (১৯ মে) রাজধানী জেদ্দার আন্তর্জাতিক বিমান বন্দরে তাকে বহনকারী বিমানটি অবতরণ করে।

বিমানবন্দরে নেমেই তিনি সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। তিনি জানান, সৌদির ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন তিনি। এই বৈঠকে ইউক্রেনের শান্তি ফর্মুলা, ইউক্রেনে বসবাসরত মুসলিমদের অবস্থা এবং ক্রিমিয়ার জেলে থাকা রাজবন্দিদের নিয়ে প্রিন্স সালমানের সঙ্গে আলোচনা করবেন।

যদিও আরব লীগে জেলেনস্কির আসার কোনো পরিকল্পনা ছিল না। কারণ শনিবার (১৯ মে) জি-৭ জোটের সম্মেলনে অংশ নিতে তার জাপান যাওয়ার কথা রয়েছে।

গত বছর রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বাঁধার পর মধ্যপ্রাচ্যের দেশগুলো নিরপেক্ষ অবস্থান নিয়েছিল। তবে পশ্চিমা দেশগুলো মধ্যপ্রাচ্যের তেল উৎপাদনকারী দেশগুলোকে চাপ দিয়েছিল তারা যেন রাশিয়াকে ‘একঘরে’ করে দিতে সহায়তা করে। তবে তারা এতে সাড়া দেয়নি।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এর আগে রাশিয়া-ইউক্রেনের মধ্যে মধ্যস্থতার কাজ করেছেন। তার হস্তক্ষেপে গত বছর রাশিয়া তাদের কাছে থাকা ১০ বিদেশি যুদ্ধবন্দিকে ছেড়ে দেয়।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া