adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোন যুক্তিতে ভারতীয় বোর্ড আইসিসি থেকে বেশি টাকা পাচ্ছে, প্রশ্ন পিসিবির

স্পোর্টস ডেস্ক: আন্তর্জাতিক ক্রিকেটের শাসক সংস্থা আইসিসি নতুন প্রস্তাবিত লভ্যাংশ ভাগাভাগিতে দেখা যায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) এককভাবে সবচেয়ে বেশি অর্থ পাচ্ছে। আর তাতে অসন্তুষ্টি প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। -ক্রিকইনফো

২০২৪-২৭ চক্রে আইসিসির লভ্যাংশের ৩৮.৫ শতাংশ পাবে ভারত একাই। দ্বিতীয় সর্বোচ্চ ৬.৮৯ শতাংশ পাবে অস্ট্রেলিয়া। পাকিস্তান পাবে ৫.৭৫ শতাংশ, বাংলাদেশ পাবে ৪.৪৬ শতাংশ।
আইসিসির পূর্ণ সদস্য ১২ দেশ পাবে মোট ৮৮.৮১ শতাংশ লভ্যাংশ, বাকি ১১.১৯ শতাংশ পাবে ৯৬টি সহযোগী দেশে।

প্রস্তাবিত এ মডেলে সন্তুষ্ট নন পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘আইসিসিকে আমাদের বলতে হবে, কীভাবে এ অঙ্কটা ঠিক করা হলো। এখনকার যে অবস্থা, তাতে আমরা খুশি নই।
নাজাম শেঠি বলেন, জুনে আইসিসির বোর্ড যখন এই আর্থিক মডেল অনুমোদনের প্রত্যাশা করছে, আমাদের বিস্তারিত না জানালে আমরা অনুমোদন দেব না। বিসিসিআইয়ের সচিব জয় শাহর নেতৃত্বে আইসিসির ফিন্যান্স ও কমার্শিয়াল অ্যাফেয়ার্স কমিটি কীভাবে এই অঙ্ক ঠিক করল, সে ব্যাপারে আইসিসির কাছে ব্যাখ্যা চেয়েছি। – চ্যানেল২৪
শেঠির মতে, অন্তত আরও দুটি টেস্ট খেলুড়ে দেশ প্রস্তাবিত এ মডেলে অখুশি। নীতিগত দিক দিয়ে ভারতেরই বেশি পাওয়া উচিত। তবে সেটি কীভাবে নির্ধারিত হচ্ছে, তা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি। কোনো দেশের পুরুষ ও মহিলা দলের পারফরম্যান্স, আইসিসির বাণিজ্যিক লভ্যাংশের অবদানের ব্যাপারগুলো বিবেচনায় আনা হয়েছে এমন মডেল তৈরিতে, জানা গেছে এমন। তবে রয়টার্স আইসিসির কারও কাছ থেকে কোনো ব্যাখ্যা এ ব্যাপারে পায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া