adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস

আন্তর্জাতিক ডেস্ক: রানি দ্বিতীয় এলিজাবেথের দীর্ঘ ৭০ বছরের রাজত্বের অবসানের পর শনিবার (০৬ মে) যুক্তরাজ্যের নতুন রাজমুকুট পরলেন রাজা তৃতীয় চার্লস। এর মাধ্যমে লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে ব্রিটেনের ৪০তম রাজা হিসেবে আনুষ্ঠানিক অভিষেক হলো তার।

এদিন তৃতীয় চার্লসের মাথায় রাজমুকুট পরিয়ে দেন আর্চবিশপ ক্যান্টারবরি। এর আগে শপথ পাঠ করানো হয় নতুন রাজাকে। এ সময় তিনি পবিত্র গসপেলের ওপর হাত রাখেন এবং আইন ও চার্চ অব ইংল্যান্ডকে অক্ষুণ্ণ রাখার শপথ নেন। এছাড়া তৃতীয় চার্লসের জন্য বিশেষ প্রার্থনাও অনুষ্ঠিত হয়।

অভিষেক অনুষ্ঠানে রাজকীয় প্রতীক হিসেবে রাজদণ্ড ও রাজগোলক গ্রহণ করেন তৃতীয় চার্লস। এছাড়াও রানি কনসর্ট ক্যামিলাকে মুকুট পরিয়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, রাজা তৃতীয় চার্লস যে মুকুট পরেছেন তা তৈরি করা হয় ১৬৬১ সালে। টাওয়ার অব লন্ডনে যেসব সামগ্রী বা ক্রাউন জুয়েলস সংরক্ষিত আছে তার মধ্যে অন্যতম এই মুকুট। শুধু অভিষেক অনুষ্ঠানে রাজা বা রানি এই মুকুট পরে থাকেন।

এদিকে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে উপস্থিত ছিলেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। তবে ডিউক অফ সাসেক্সের স্ত্রী মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। যদিও তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে অংশ নেন বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্রের প্রতিনিধি ও সরকার প্রধানরা।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, দুই ঘণ্টাব্যাপী অভিষেক অনুষ্ঠানে দুই হাজারের বেশি বিশেষ অতিথি উপস্থিত ছিলেন।

এদিন স্থানীয় সময় সকাল ১০টায় রাজকীয় গাড়ি ডায়মন্ড জুবলি কোচে করে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে যান তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা। সেখানে পৌঁছানোর পর অভিষেক অনুষ্ঠানে প্রার্থনা হয়। প্রার্থনার মূল বার্তা ছিল- ‘আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি’। এরপরই শপথ পড়ানো হয় তৃতীয় চার্লসকে, যা সাজানো হয় প্রশ্ন-উত্তরের মতো করে।

এদিকে নতুন রাজার অভিষেক উদযাপন করতে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। কেন্দ্রীয় অনুষ্ঠানের পাশাপাশি বিভিন্ন শহরে ও অলিগলিতে হবে স্ট্রিট পার্টি। উইন্ডসর ক্যাসলে হবে করোনেশন কনসার্ট।

গত বছর রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যু বিশ্বব্যাপী মনোযোগ আকর্ষণ করে। এরপরই নতুন রাজার অভিষেক নিয়ে বিশ্বব্যাপী কৌতূহল সৃষ্টি হয়। তৃতীয় চার্লসকে যুক্তরাজ্য ছাড়াও আরও ১৪টি দেশে রাজা হিসেবে মান্য করা হবে। তিনি এসব রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে, যখন তার মা রানি এলিজাবেথ সিংহাসনে বসার ৭০ বছর পর মারা যান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া