adv
২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য করবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক: ভারতের সঙ্গে রুপিতে দ্বিপাক্ষিক বাণিজ্য করবে না রাশিয়া। এরই মধ্যে এ সংক্রান্ত প্রচেষ্টা স্থগিত করেছে দুই দেশ। কেননা, দীর্ঘ কয়েক মাস আলোচনার পর মস্কোকে তার কোষাগারে রুপি রাখতে রাজি করাতে ব্যর্থ হয় ভারত। ফলে এই প্রচেষ্টা স্থগিত করতে হয়।

দেশটির দুই সরকারি কর্মকর্তা এবং বিষয়টি অবগত এমন ব্যক্তির বরাত দিয়ে বৃহস্পতিবার আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

মস্কোর এই সিদ্ধান্তের ফলে রাশিয়া থেকে সস্তায় তেল এবং কয়ল কেনা ভারতীয় আমদানিকারকদের জন্য একটি বড় ধাক্কা হবে। বৈদেশিক মুদ্রা রূপান্তর খরচ কমাতে সাহায্য করার জন্য ব্যবসায়ীরা রুপির স্থানীয় লেনদেন ব্যবস্থার অপেক্ষায় ছিল।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন ভারতীয় সরকারি কর্মকর্তা জানিয়েছেন, রাশিয়ার পক্ষে উচ্চ বাণিজ্য ব্যবধানের কারণে মস্কোর বার্ষিক চার হাজার কোটি ডলারের বেশি রুপি উদ্বৃত্ত থাকবে। তাদের বিশ্বাস, বিপুল অংকের এই রুপি জমা হওয়া ‘কাঙ্ক্ষিত নয়’।

ভারতের অর্থ মন্ত্রনালয়, রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া এবং রাশিয়ান কর্তৃপক্ষ এ ব্যাপারে মন্তব্যের অনুরোধে সাড়া দেয়নি।

রয়টার্স জানিয়েছে, রুপি পুরোপুরি পরিবর্তনযোগ্য নয়। পণ্যের বৈশ্বিক রফতানিতে ভারতের অংশ মাত্র ২ শতাংশ এবং এই কারণটি অন্যান্য দেশের জন্য রুপি ধরে রাখার প্রয়োজনীয়তাকে হ্রাস করে। সূত্র: রয়টার্স

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া