adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুর্নীতির দায়ে অভিযুক্তরা ইউরোপে কালো তালিকাভুক্ত ও নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক: দুর্নীতির দায়ে অভিযুক্ত, কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) সদস্য নয় এমন দেশের ব্যক্তিদের ‘কালো তালিকাভুক্ত’ করার মাধ্যমে শাস্তি দেওয়ার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইউরোপীয় দেশের এই জোট প্রস্তাব করেছে যে গুরুতর দুর্নীতি করেছে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ইউরোপীয় ইউনিয়নে থাকা সম্পদ জব্দ করা ও তাদের এই জোটে নিষিদ্ধ করা হবে।

এছাড়াও তারা সদস্য দেশগুলোতে দুর্নীতির বিরুদ্ধে লড়াই করতে আরও নতুন কিছু প্রস্তাব ঘোষণা করেছে।

ইউরোপীয় ইউনিয়নের এই প্রস্তাবগুলো যুক্তরাষ্ট্রের ম্যাগনিটস্কি আইনের অনুরূপ। ওই আইনের আওতায় মার্কিন সরকার দুর্নীতি কিংবা মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত বিদেশি সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্র নীতিবিষয়ক–প্রধান জোসেফ বোরেল বলেন, ‘আমরা একটি পরিষ্কার বার্তা দিচ্ছি। যারা দুর্নীতির সঙ্গে জড়িত, তাদের জন্য ইউরোপের দরজা বন্ধ। এই দুর্নীতি যেখানেই ঘটুক না কেন।’

কমিশন যেসব ঘটনাকে গুরুতর দুর্নীতি হিসেবে বিবেচনা করছে তার মধ্যে রয়েছে সরকারি কর্মকর্তাদের ঘুষ দেওয়া। এ ছাড়া রয়েছে জনগণের তহবিল তছরুপ করা, বিশেষ করে এমন সব দেশে যারা করের মতো বিষয়ে সহযোগিতা করে না বলে মনে করা হয় অথবা যারা অর্থ পাচার ও জঙ্গি অর্থায়ন বন্ধ করতে ব্যর্থ হয়েছে।

জোসেফ বোরেল বলেন, ‘গোপন দুর্নীতির ঘটনা সন্ত্রাস, সংঘবদ্ধ অপরাধ ও অন্যান্য ধরনের অপরাধ উসকে দেওয়ার মাধ্যমে শান্তি এবং আন্তর্জাতিক নিরাপত্তার প্রতি হুমকি তৈরি করতে পারে। সে কারণে আমরা আমাদের ক্ষেত্র বাড়াচ্ছি এবং পুরো বিশ্বে দুর্নীতির বিরুদ্ধে ব্যবস্থার নেওয়ার কথা বলছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া