adv
১৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশাররফ মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক: রোববার (৫ ফেব্রুয়ারি) দুবাইয়ের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। জিও নিউজের বরাত দিয়ে এতথ্য জানিয়েছে হিন্দুস্তান টাইমস।

৭৯ বছর বয়সী পারভেজ মোশাররফ দীর্ঘদিন ধরে অ্যামাইলয়েডোসিস রোগে ভুগছিলেন।

পারভেজ মোশাররফের মৃত্যুর পরপরই দেশটির আন্তঃবাহিনী জনসংযোগ দপ্তর এক বিবৃতিতে শোক প্রকাশ করেন। বিবৃতিতে মরহুমের আত্মার মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করা হয়।

সাবেক এই সামরিক শাসক গত বছরের জুনে তিন সপ্তাহ হাসপাতালে ভর্তি ছিলেন। তখন তার পরিবার মোশাররফের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জানান, তিনি একটি কঠিন পর্যায়ের মধ্য দিয়ে যাচ্ছেন, যেখান থেকে পুনরুদ্ধার সম্ভব নয়। কারণ তার অঙ্গগুলো অকার্যকর হয়ে গেছে।

পারভেজ মোশাররফ ২০১৬ সাল থেকে সংযুক্ত আরব আমিরাতে অবস্থান করছেন। ২০০৭ সালে প্রেসিডেন্ট থাকার সময় বেআইনিভাবে সংবিধান বাতিল ও জরুরি অবস্থা জারির দায়ে ২০১৩ সালে মোশাররফের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ মামলা হয়। ২০১৪ সালের ৩১ মার্চ তাকে অভিযুক্ত করা হয়। ওই বছরের সেপ্টেম্বরে বিশেষ আদালতের কাছে বিচারের জন্য সব তথ্যপ্রমাণ পেশ করা হয়। তবে আপিল ফোরামে মামলাটি তোলার পর বিচারকাজ দীর্ঘায়িত হয়ে পড়ে এবং মোশাররফ ২০১৬ সালের মার্চ মাসে পাকিস্তান ছেড়ে চলে যান।চিকিৎসার জন্য তাকে দেশত্যাগের অনুমতি দেওয়া হয়েছিল।

পারভেজ মোশাররফ ১৯৪৩ সালের ১১ আগস্ট ব্রিটিশ ভারতের দিল্লিতে জন্মগ্রহণ করেন। ১৯৬১ সালের ১৯ এপ্রিল তিনি কাকুলের পাকিস্তান মিলিটারি একাডেমি থেকে কমিশন পান। তিনি ১৯৯৮ সালে জেনারেল পদে পদে উন্নীত হন ও পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব পান।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
February 2023
M T W T F S S
 12345
6789101112
13141516171819
20212223242526
2728  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া