adv
২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ | ১৯শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ

২১ আইনজীবীকে তিরস্কার হাইকাের্টের – কমলাপুরের কুলিরাও এমন ভাষা ব্যবহার করেন না

ডেস্ক রিপাের্ট : জেলা জজকে উদ্দেশ করে অশালীন মন্তব্য এবং ৫ ও ৮ জানুয়ারি বিচারকার্যক্রম ব্যাহত করার অভিযোগে ব্রাহ্মণবাড়িয়ার ২১ আইনজীবীকে তিরস্কার ও সতর্ক করেছেন হাইকোর্ট।

এ বিষয়ে উষ্মা প্রকাশ করে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক-আল-জলিলের বেঞ্চ বলেন, ‘আপনারা (বিচারকের উদ্দেশে) যে ভাষা ব্যবহার করেছেন, তা খুবই অশালীন। বিজ্ঞ আইনজীবীদের ভাষা এমন হওয়া উচিত নয়। এমনকি কমলাপুরের কুলি, এসএসসি পাস করা মানুষরাও এ ধরনের ভাষা ব্যবহার করেন না। আপনাদের আচরণে পুরো আইনজীবী সম্প্রদায় লজ্জিত, আমরা বিব্রত।’

গত ১০ জানুয়ারি আইনজীবীদের তলব করে আদালত অবমাননার রুল জারি করেন হাইকোর্ট। যার প্রেক্ষিতে আজ সোমবার হাইকোর্টে আসেন ২১ আইনজীবী। তাদের পক্ষে সময় আবেদনের প্রেক্ষিতে পরবর্তী হাজিরার জন্য ১৯ ফেব্রুয়ারি দিন ঠিক করে উচ্চ আদালত।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে ‘এজলাসে আদালতের বিচারক ও কর্মচারীদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ ও অশালীন আচরণের জন্য আদালত অবমাননার ব্যবস্থা গ্রহণের প্রার্থনা’ শীর্ষক একটি চিঠি পাঠান ব্রাহ্মণবাড়িয়ার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের-১ বিচারক (জেলা ও দায়রা জজ) মোহাম্মদ ফারুক। এ চিঠি প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করেন রেজিস্ট্রার জেনারেল। পরে বিষয়টি নিষ্পত্তির জন্য বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন বেঞ্চে উপস্থাপনের নির্দেশ দেন প্রধান বিচারপতি। সে অনুযায়ী এই বেঞ্চে নথি উপস্থাপন করা হয়।

এরপর ৫ জানুয়ারি হাইকোর্ট রুল জারি করে ব্রাহ্মণবাড়িয়া জেলা আইনজীবী সমিতির সভাপতি তানভীর ভূঁইয়া, সম্পাদক (প্রশাসন) আক্কাস আলী এবং আরেক আইনজীবী জুবায়ের ইসলামকে তলব করেন। একই দিন (৫ জানুয়ারি) ও ৮ জানুয়ারি এজলাস চলাকালে কয়েকজন আইনজীবী ব্রাহ্মণবাড়িয়ার জেলা জজ শারমিন নিগারের নামে ‘কুরুচিপূর্ণ’ স্লোগান দেন। এতে বিচারকাজ বিঘ্নিত হয়েছে উল্লেখ করে প্রতিকার চেয়ে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে ৯ জানুয়ারি চিঠি পাঠান জেলা জজ। বিষয়টি প্রধান বিচারপতির কাছে উপস্থাপন করেন রেজিস্ট্রার জেনারেল। প্রধান বিচারপতি বিষয়টি বিচারপতি জে বি এম হাসানের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চে পাঠানোর নির্দেশ দেন।

জয় পরাজয় আরো খবর

Comments are closed.

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া