adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেলের কারণে বিখ্যাত হয়েছিলো ১০ নম্বর জার্সি

স্পোর্টস ডেস্ক: ব্রাজিলিয়ান পেলে ফুটবলের অনেক ইতিহাসের সাক্ষী ছিলেন। মাঠ ও মাঠের বাইরে এই কিংবদন্তির অবদান অনস্বীকার্য। ১৯৫৮ বিশ্বকাপে ১৭ বছর বয়সি পেলের দুর্দান্ত পারফরম্যান্সের কারণে বিখ্যাত হয়ে ওঠে তার দশ নম্বর জার্সি।

ফুটবলে ১০ নম্বর জার্সিটা বিশেষ, মর্যাদার, সন্মানের। যে কোন দলের সেরা ফুটবলারকে দেয়া হয় এই নাম্বার টেন জার্সি। যেমন আর্জেন্টিনার সেরা তারকা লিওনেল মেসির ১০। ব্রাজিলের ১০ নম্বর শার্ট পরেন নেইমার আর ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে।

কিন্তু এর আগে এই ১০ নম্বর জার্সিটা ছিলো একটা সংখ্যা মাত্র। এর বিশেষ কোন গুরুত্ব ছিলো না। ১০ নাম্বার জার্সিকে সেরা ফুটবলারের ব্রান্ডে পরিনত করেছেন সদ্য প্রয়াত ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।

পেলের ১০ নম্বর জার্সি পাওয়া ছিলো অ্যাক্সিডেন্টাল। ১৯৫৮ বিশ্বকাপে ব্রাজিল ফুটবল ফেডারেশন ফিফার কাছে খেলোয়াড়দের জার্সি নাম্বার ছাড়াই স্কোয়াডের তালিকা জমা দেয়। তাইতো টুর্নামেন্ট কর্তৃপক্ষ ইচ্ছে মতো জার্সি নাম্বার বসিয়ে জার্সি ছাপায় ব্রাজিল দলের ফুটবলারদের জন্য। ১৭ বছরের পেলে এলোমেলো ভাবেই পেয়ে জান ১০ নম্বর জার্সি।

সুইডেনের সেই বিশ্বকাপে ব্রাজিলের মূল একাদশের পরিকল্পনাতে ছিলো না পেলে। কিন্তু সতীর্থের ইনজুরিতে ভাগ্য খুলে যায় পেলের। গ্রুপ পর্বে মাত্র এক ম্যাচে সুযোগ পেয়ে সামর্থের প্রমান দিতে পারেননি কালোমানিক।
তার সেরা হয়ে ওঠার গল্প শুরু হয় কোয়ার্টার-ফাইনাল থেকে। ওয়েলসের বিপক্ষে তার একমাত্র গোলেই জিতে সেমি-ফাইনালে পা রাখে ব্রাজিল। শেষ চারে পেলের হ্যাটট্রিকে ফ্রান্সকে ৫-২ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। আর ফাইনালে পেলের জোড়া গোলে সুইডেনকেও একই ব্যবধানে হারিয়ে প্রথমবারের মতো বিশ্ব সেরার মুকুট পরে সেলেসাওরা।

প্রথম বিশ্বকাপে চার ম্যাচ খেলে ৬ গোল করে আসরের সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন পেলে। পেলের নাম উঠে যায় ইতিহাসে। সেই সাথে তার ১০ নম্বর জার্সিও হয়ে ওঠে বিখ্যাত। এরপর ব্রাজিল জাতীয় দলে তো বটেই, সান্তোসের হয়েও ১০ নম্বর জার্সি পরে খেলেছেন পেলে। মূলত একমাত্র ফুটবলার হিসেবে তিন বিশ্বকাপ জেতা পেলের কারণে ১০ নম্বর জার্সি হয়ে ওঠে সেরা খেলোয়াড়ের প্রতিক।

সেই ধারাবাহিকতায় ব্রাজিলের বর্তমান তারকা নেইমার, কাকা থেকে শুরু করে রোনালদেনিহো, রিভালদো, জিকোর মতো তারকারা পরেছেন নাম্বার টেন জার্সি। নাম্বার টেন জার্সির ব্রান্ড হয়ে ওঠার পর ম্যারাডোনা, জিদান, প্লাতিনি, লোথার ম্যাথুস, বেজিও, দেল পিয়েরো, মেসি, এমবাপ্পের মতো তারকারা পরেছে ১০ নম্বর জার্সি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া