adv
২২শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ম্যারাডোনার মৃত্যুতে পেলে যে বার্তা দিয়েছিলেন

স্পোর্টস ডেস্ক: দুই বছর আগে পৃথিবী থেকে বিদায় নিয়েছেন দিয়েগো ম্যারাডোনা। আর্জেন্টাইন কিংবদন্তির মৃত্যুতে প্রতিদ্বন্দ্বিতার অবসান ঘটিয়ে আবেগঘন বার্তা দিয়েছিলেন সদ্য প্রয়াত ফুটবল স¤্রাট পেলে।
পেলে নাকি ম্যারাডোনা কে সেরা- এই তর্ক চিরকালের। একজন ফুটবল সম্রাট, অন্যজন রাজপুত্র। ম্যারাডোনা পৃথিবী ছেড়েছেন ২০২০ সালের ২৫ নভেম্বর)। আর ব্রাজিলিয়ান কিংবদন্তি বিদায় নিলেন গত বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) রাতে। জীবদ্দশায় তাদের একে অপরের প্রতি শ্রদ্ধা ছিল প্রচুর। আবার সংঘাতও কম ছিল না।

এই দুই কিংবদন্তির মধ্যে জীবদ্দশায় সবচেয়ে বেশি বিতর্কের কেন্দ্রে থাকতেন ম্যারাডোনা। লাগামছাড়া ব্যক্তিগত জীবন যাপনের জন্য বারবার শিরোনামে উঠে এসেছেন ফুটবলের রাজপুত্র। অন্যদিকে মাদকবিরোধী অভিযানের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন পেলে। বিশেষ করে খেলাধুলার জগত থেকে মাদক ও মাদকসেবীদের দূরে রাখার প্রচেষ্টা করে গেছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি।

২০০০ সালে প্রকাশ হওয়া ম্যারাডোনার আত্মজীবনীতে সরাসরি আঙুল তোলা হয়েছিল পেলের দিকে! ম্যারাডোনার অভিযোগ ছিল, সতীর্থ গ্যারিঞ্চা যখন অ্যালকোহল আসক্তির কবলে পড়ে মৃত্যুর মুখে ঢলে পড়েছিলেন, তখন উদাসীন ছিলেন পেলে।
দুই মহাতারকার মধ্যে দ্বন্দ্ব চরমে পৌঁছেছিল, যখন ওই বছরই শতাব্দীর সেরা খেলোয়াড় বেছে নিতে অনলাইন ভোট নেয় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। বিপুল ব্যবধানে পেলেকে হারিয়ে সেই খেতাব জিতে নেন ম্যারাডোনা। কিন্তু পেলের অনুরাগীদের দাবি, যেহেতু ভোট দিয়েছে আমজনতা, তাই বহু আগে অবসর নেয়া পেলেকে গুরুত্ব না দিয়ে সদ্য অবসর নেয়া ম্যারাডোনার পক্ষেই তাদের ভোট যাবে এটা স্বাভাবিক।

তাই ফিফা আবার একটি ভোট নেয়। এবার সাংবাদিক, কোচ ও ফুটবলের সঙ্গে যুক্তদেরই কেবল ভোট দিতে বলা হল। সেই ভোটে আবার জিতে গেলেন পেলে। ইতিহাসের অমোঘ ইশারায় আসলে অমীমাংসিতই যেন রয়ে গেল এই তুলনা।
এরপর ম্যারাডোনাকে কটাক্ষ করতে ছাড়েননি পেলে। আর ২০০৬ সালে ম্যারাডোনা তার চেয়ে বড় ফুটবলার কিনা জানতে চাইলে, পেলে পাল্টা সাংবাদিকদের জিজ্ঞেস করেছিলেন, বাঁ পা বাদ দিলে ম্যারাডোনা তার ক্যারিয়ারে ক’টি গোল ডান পা বা হেডের সাহায্যে করেছেন? পেলে এমনও একবার বলেছিলেন, আমার সঙ্গে ম্যারাডোনার তুলনা করতে গেলে, তাকে (ম্যারাডোনা) আরও এক হাজার গোল করতে হবে। উত্তরে ম্যারাডোনা বলেছিলেন, সেটা আমি করতে পারব না। তবে তাতে কিছু যায় আসে না।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
January 2023
M T W T F S S
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া