adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ইউক্রেন নিয়ে আলোচনায় বসতে প্রস্তুত রাশিয়া: ভ্লাদিমির পুতিন

আন্তর্জাতিক ডেস্ক : রোববার (২৫ ডিসেম্বর) রুশ টেলিভিশনে প্রচারিত এক সাক্ষাৎকারে পুতিন বলেন, ‘আমরা গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট প্রত্যেকের সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত। তবে বিষয়টি এখন তাদের ওপরই নির্ভর করছে, আমাদের ওপর নয়।’

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনে হামলার পর দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে ইউরোপে সবচেয়ে মারাত্মক এবং ১৯৬২ সালে কিউবান ক্ষেপণাস্ত্র সংকটের পর থেকে মস্কো ও পশ্চিমা দেশের মধ্যে সবচেয়ে বড় সংঘর্ষের সূত্রপাত হয়।

রাশিয়া বলছে, তাদের সমস্ত লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত তারা লড়াই করবে। অন্যদিকে, ইউক্রেন বলেছে, ২০১৪ সালে রাশিয়ার দখল করা ক্রিমিয়াসহ প্রতিটি রাশিয়ান সেনাকে তাদের সব অঞ্চল থেকে বহিষ্কার না করা পর্যন্ত তারা বিশ্রাম নেবে না।

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) পরিচালক উইলিয়াম বার্নস এই মাসে প্রকাশিত এক সাক্ষাৎকারে বলেছেন, বেশির ভাগ সংঘাতই আলোচনার মাধ্যমে শেষ হয়, তবে সিআইএ-র মূল্যায়ন হলো, যুদ্ধ শেষ করার জন্য আলোচনার বিষয়ে রাশিয়া এখনও আন্তরিকভাবে প্রস্তুত নয়।

এদিকে বড়দিনে ইউক্রেনের জনগণকে রাশিয়ার হামলায় ধৈর্য ধারণ করার আহ্বান জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার (২৪ ডিসেম্বর) স্থানীয় সময় দিবাগত রাতে দেয়া ভিডিও ভাষণে এ আহ্বান জানান তিনি।

এ ছাড়া জেলেনস্কি রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যায়িত করেন। তিনি বলেন, স্বাধীনতা অর্জন করতে মূল্য দিতে হয়। কিন্তু দাসত্বের মূল্য অনেক বেশি।

সামাজিক যোগাযোগমাধ্যমে যুদ্ধে ক্ষতিগ্রস্ত বিভিন্ন ছবি দেখিয়ে তিনি বলেন, ‘বিশ্বকে অবশ্যই দেখতে হবে এবং বুঝতে হবে আমরা কত খারাপ রাষ্ট্রের সঙ্গে যুদ্ধ করছি।’

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া