adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কোয়ার্টার ফাইনালে শুক্রবার বিশ্বকাপে রানার্সআপ ক্রোয়েশিয়ার মুখোমুখি ব্রাজিল

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের শেষ ষোলোয় দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ৪-১ গোলে ব্রাজিল জিতলেও দলের শক্তি পুরোপুরি যাচাই হয়নি বলে মনে করেন কোচ তিতে। তবে কোয়ার্টার ফাইনালে

ক্রোয়েশিয়াকে শক্ত প্রতিপক্ষ মনে করছেন তিনি। এই ম্যাচেই তার দল আরো ভালো খেলে শক্তির জানান দিবে বলে মনে করেন তিনি। এই দলটির বিরুদ্ধে এবারই প্রথম নয়, আগেও বিশ্বকাপ মঞ্চে দেশ দুটি দুবার একে অপরের মুখোমুখি হয়েছে।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় প্রথম কোয়ার্টার ফাইনালে তৃতীয়বারের মতো মুখোমুখি হবে ব্রাজিল ও ক্রোয়েশিয়া। তবে এর আগের দুবারে সাক্ষাতে জয় পেয়েছে ব্রাজিল।
আন্তর্জাতিক ফুটবলে সব মিলিয়ে চারটি ম্যাচের মধ্যে তিনটিতেই জয় ব্রাজিলের, একটি ম্যাচ ড্র হয়েছে। পরিসংখ্যান এবং শক্তিমত্তার দিক থেকে ব্রাজিল এগিয়ে থাকলেও একের পর এক অঘটন এবারের বিশ্বকাপকে রোমাঞ্চকর করে তুলেছে।

২০০৫ সালে ব্রাজিল ও ক্রোয়েশিয়া সর্বপ্রথম মুখোমুখি হয়েছিল আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে। সে ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।
এর পর ২০০৬ বিশ্বকাপে প্রথমবারের মতো বিশ্ব আসরে মুখোমুখি হয় দল দুটি। যেখানে ব্রাজিল ১-০ গোলে ক্রোয়েশিয়াকে পরাজিত করে। ২০১৪ সালে পুনরায় দুদলের দেখা হয়। সেখানে ব্রাজিল ৩-১ গোলে ক্রোয়েশিয়াকে হারিয়ে দেয়। সর্বশেষ ২০১৮ সালে আন্তর্জাতিক ফ্রেন্ডলি ম্যাচে দেখা হয়েছিল এই দুটি ফেভারিট দলের। সেই ম্যাচেও ক্রোয়েশিয়ার বিপক্ষে ২-০ গোলের জয় পেয়েছিলেন তিতের শিষ্যরা।

এদিকে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নেইমার-ভিনিসিয়াসদের পারফরম্যান্স দেখে দুশ্চিন্তায় পড়ে গেছেন ক্রোয়েশিয়ার কোচ জলাতকো দালিচ। তিনি বলেন, টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল ব্রাজিল। এ পর্যন্ত আমরা যত ম্যাচ খেলেছি, তার চেয়ে এবারের ম্যাচটি একেবারেই ভিন্ন হবে। কারণ ব্রাজিল ফুটবল খেলতে ভালোবাসে। আমরা যদি বাস্তবতার কথা চিন্তা করি, তা হলে ব্রাজিল এ টুর্নামেন্টের সবচেয়ে শক্তিশালী দল। তাদের হাতে দারুণ সব অপশন রয়েছে। দুর্দান্ত একটা স্কোয়াড আছে ওদের, যা ভীতিকর। ফলে আমাদের জন্য এটি কঠিন পরীক্ষা হতে যাচ্ছে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া