adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জার্মানি ও স্পেনের পর সোমবার ক্রোয়েশিয়াকেও হারাতে চায় জাপান

স্পোর্টস ডেস্ক: কাতার বিশ্বকাপে ফেভারিটের তকমা নিয়ে অংশ নেয়নি জাপান। তার পরও একের পর এক ফেভারিটদের হারিয়ে দিয়ে অঘটনের জন্ম দিয়ে যাচ্ছে তারা।

জাপান এখন চলতি আসরে যেকোন বড় দলের জন্য বিপদজনক দল হয়ে উঠেছে। সোমবার শেষ ষোলর ম্যাচে আল জানুব স্টেডিয়ামে ক্রোয়েশিয়ার মোকাবেলা করবে এশিয়ান জায়ান্টরা। এবারের আসরের অন্যতম ধারাবাহিক এই দলটিকে মোকাবেলা করার আগে ক্রোয়েটরা বাড়তি পরিকল্পনা মাথায় নিয়েই সোমবার মাঠে নামছে।

জাপান ইতোমধ্যে স্পেন ও জার্মানিকে টপকে গ্রুপ-ই’র শীর্ষস্থান দখল করে। অন্যদিকে মরক্কোর পরে দ্বিতীয় স্থানে থেকে গ্রুপ-এফ থেকে পরের রাউন্ডে খেলতে এসেছে ২০১৮ রানার্স-আপ ক্রোয়েশিয়া।
নিজেদের প্রথম ম্যাচে জার্মানদের হারিয়ে বিশ^কাপের শুভ সূচনা করেছিলো জাপান। এক টুর্নামেন্টেই ২০১০ ও ২০১৪’র দুই বিশ^ চ্যাম্পিয়নকে হারানো দলটি নক আউট পর্বে খেলবে, এটাই স্বাভাবিক। এর মাধ্যমে শেষ পর্যন্ত গ্রুপ পর্বের বাঁধা পেরুতে সক্ষম হলো জাপান। চার বছর আগে রাশিয়া বিশ^কাপ থেকে তাদের নক আউটের আগেই বিদায় নিতে হয়েছিলো।

জাপানীদের এখনো পর্যন্ত বিশ^কাপের কোয়ার্টার ফাইনালে খেলা হয়নি। মোরিইয়াসুর সুপার সাব যদি আরো একবার জ¦লে ওঠে তাহলে সোমবারের ম্যাচে যেকোন কিছুই সম্ভব। উজ্জীবিত জাপান শিবির সেই আত্মবিশ^াস নিয়েই মাঠে নামবে।
এদিকে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে স্বর্ণালী প্রজন্মের বেলজিয়ামের স্বপ্ন ভঙ্গ করে গোলশুন্য ড্রয়ের মাধ্যমে নক আউট পর্বের টিকিট পেয়েছে ক্রোয়েশিয়া। এই ড্রয়ে মরক্কোর পর গ্রুপ-এইচ’র দ্বিতীয় স্থান নিশ্চিত হয় ক্রোয়েশিয়ার।

সব ধরনের প্রতিযোগিতায় টানা নয় ম্যাচে অপরাজিত থেকে শেষ ষোলতে খেলতে এসেছে ক্রোয়েশিয়া। আগের দুই আসরেই এই ধাপ পার করে শেষ আট নিশ্চিত করা ক্রোয়েটরা ইতিহাস থেকেও আত্মবিশ^াস পেতে পারে। যদিও কাউন্টার এ্যাটাক থেকে দুর্দান্ত খেলা জাপানীজদের বিরুদ্ধে কোন কিছুই সহজ ভাবে নিতে চাচ্ছে না ডালিচের দল।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
December 2022
M T W T F S S
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া